ফুটবলসহ ফেডারেশনগুলোর সমস্যা কোথায় জানবেন ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৫ পিএম, ১২ জানুয়ারি ২০২৪
ফুটবলসহ ফেডারেশনগুলোর সমস্যা কোথায় জানবেন ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এখন বাংলাদেশ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী। দেশের ক্রীড়ার নতুন অভিভাবকের দৃষ্টি এখন আর শুধুমাত্র ক্রিকেটের দিকে নয়, সকল ক্রীড়া ফেডারেশনের, একই সাথে রয়েছে যুব সমাজ। দেশের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া হলো ক্রিকেট। তবে বাকি ফেডারেশনগুলোর উন্নতি করতে সমস্যা কোথায় সেবিষয়গুলো আগে জানবেন তিনি। নতুন দায়িত্বে নাজমুল হাসান পাপনের এটাই হবে প্রথম কাজ।

যুব ও ক্রীড়া মন্ত্রী হওয়ার পর শুক্রবার (১২ জানুয়ারি) সংবাদ মাধ্যমের সাথে কথা বলতে গিয়ে এক প্রশ্নের জবাবে তিনি এমন তথ্য জানিয়েছেন। নাজমুল হাসান বলেন, “আমি মনে করি আমাদের বেশ কয়েকটি স্পোর্টস আছে যেগুলো আন্তর্জাতিকভাবে খুব ভালো করা সম্ভব। অনেকে ভালো করছেও, যেমন- আর্চারি বলেন, শুটিং বলেন, এগুলো আমরা ভালো করছি। ”

ক্রিকেটের পর ফুটবল দেশের জনপ্রিয় খেলা হলেও বাংলাদেশ হকি বিশ্বকাপ খেলার মতো বলে মন্তব্য করেন নাজমুল হাসান। নতুন এ ক্রীড়ামন্ত্রীর মতে, “হকি একটা, আমার মনে হয় আমাদের বিশ্বকাপ খেলা উচিত। আমরা যদি প্রোপার্লি নজর দেই তাহলে হকি বিশ্বকাপে কোয়ালিফাই করা উচিৎ। মানে এই লেভেলে নেওয়া সম্ভব। এটা হলো ধারণা। ”

তিনি আরও বলেন, “আপনি যদি ফুটবল দেখেন, ফুটবল ভালো খেলছে। বিশেষ করে মেয়েরা তো ভালো খেলছেই, ছেলেরাও ভালো খেলছে। সো আমাদের অনেক অপশন আছে। তবে সমস্যাটা হচ্ছে, ওদের (বাফুফে) সমস্যাটা কী সেটা আগে জানতে হবে। এখন সব সময় মিডিয়ার মাধ্যমে যেটা শুনি তাতে মনে হয়, সমস্যা খালি আর্থিক। তবে এটা আমার কাছে কেন যেন মনে হয়, এটাই একমাত্র কারণ হতে পারে না।”

নাজমুল হাসান বলেন, “কারণ, আমি ক্রিকেট বোর্ডের অভিজ্ঞতা থেকে বলছি, একটা জিনিস আমি বিশ্বাস করি বাংলাদেশে স্পন্সরের অভাব নাই। খেলাধুলায় স্পন্সর করার মতো লোক আছে। ব্যাপারটা হচ্ছে ওদের আত্মবিশ্বাসটা ফুটিয়ে তুলতে হবে। যারা করতো (স্পন্সর) কিন্তু এখন করে না। তারা কেন করে না সেটা আগে জানতে হবে। তারা যদি আত্মবিশ্বাসটা পায় তাহলে ফিন্যান্সিয়াল ইস্যুসটা অনেক কমে যাবে। মানে ওই সমস্যাটা আর অত থাকবে না।”

আর্থিক বিষয়ের সাথে প্রফেশনালিজম নিয়েও কথা বলেন নাজমুল হাসান পাপন। বলেন, “আরেকটা হচ্ছে. প্রফেশনালিজম। প্রত্যেকটা ফেডারেশন যদি এটা করতে পারে এবং স্পন্সর প্রতিষ্ঠানের যদি বিশ্বাস হয় যে, এই টাকাটা যে কারণে দিচ্ছি সেখানেই ব্যবহৃত হবে…, আমার মনে হয় স্পন্সরের সমস্যা হবে না।”


শেয়ার করুন :