হিজড়াদের পাশে মোসাদ্দেক হোসেন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৮ পিএম, ০৮ এপ্রিল ২০২০
হিজড়াদের পাশে মোসাদ্দেক হোসেন

করোনাভাইরাসের সংক্রমণে থমকে গেছে পুরো বিশ্ব। ফলে থমকে গেছে মানুষের রোজগারের ব্যবস্থাও। এমন পরিস্থিতিতে অসহায়-দুস্থদের পাশে এগিয়ে এসেছেন সমাজের বিত্তশালীসহ ক্রীড়াঙ্গনের লোকজন। জাতীয় দলের অনেক ক্রিকেটারই অসহায়দের জন্য হাত বাড়িয়ে দিয়েছেন।

বাংলাদেশ ক্রিকেট দলের মিডল-অর্ডার ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকতও তার নিজ এলাকার ২শ’ পরিবারের দায়িত্ব নেওয়া ঘোষণা দিয়েছেন। অসহায়দের পাশাপাশি এবার হিজড়াদের পাশে দাঁড়ালেন মোসাদ্দেক।

ময়মনসিংহে নিজ এলাকায় হিজড়া সম্প্রদায়ের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। তৃতীয় লিঙ্গের মানুষদের মাঝে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করেছন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে নিজের ভেরিফায়েড পেইজে মোসাদ্দেক নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। সেখানে হিজাড়াদের প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণের ছবিও প্রকাশ করেছেন তিনি।

মোসাদ্দেক লিখেন, আমাদের সমাজে যদি সবচেয়ে অবহেলিত কেউ থেকে থাকে তারা হলেন ‘তৃতীয় লিঙ্গ বা ‘ট্রান্সজেন্ডার’। আমি পার্সোনালি উনাদের আপনি করে বলি। কখনো হিজড়া বলে ডাকি না। কেমন জানি মনে হয় দূরে ঠেলে দিচ্ছি তাই আরকি…। প্রথমত আমরা তাদের অনেকেই মানুষ হিসেবে গোনায় ধরি না, যদি ধরিও তবেও তারা আমাদের থেকে নিচু প্রজাতিরই ভেবে থাকি। যা কিনা খুবই লজ্জাজনক।

তিনি বলেন, অনেকেই দেখছি গরিব দুখী, অসহায় মানুষকে ত্রাণ দিচ্ছে। প্যাকেট ভরে ভরে। যা আমি খুবই সম্মানের সাথেই দেখছি। তবে আমি অনেকটাই নিশ্চিত যে আমার পোস্ট দেখার পর অনেকের মনে হবে ওরে ওরাও তো আমাদের মাঝে ছিল। উনাদের নিয়ে তো ভাবা হলো না। কিছু করা হলো না। তাদের অবস্থান আমাদের সমাজে কোথায় এ থেকেই বোঝা যাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা যেন ভুলে না যাই তারাও আমাদের মতোই মানুষ। এই পরিচিতি কবে আমরা মন থেকে বিশ্বাস করবো আমি জানি না। এভাবে আমরা চেষ্টা করবো এগিয়ে আসতে। জাতি, ধর্ম, বর্ণ এর ভেদাভেদ আর কতো? মেন্টালিটি একটু পরিবর্তনের সময় চলেই এসেছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

দেশবাসীর উদ্দেশে জাহানারার ৮ পরামর্শ

দেশবাসীর উদ্দেশে জাহানারার ৮ পরামর্শ

অসহায়দের এক সপ্তাহের খাবার দিলেন সালমা

অসহায়দের এক সপ্তাহের খাবার দিলেন সালমা

অসহায় মানুষের পাশে নারী ক্রিকেটার পান্না

অসহায় মানুষের পাশে নারী ক্রিকেটার পান্না

রোগীর বাড়িতে চিকিৎসক, প্রশংসিত মাশরাফির উদ্যোগ

রোগীর বাড়িতে চিকিৎসক, প্রশংসিত মাশরাফির উদ্যোগ