রেফারি বাবুর জার্সি ২ লাখ টাকায় কিনতে চান ব্যবসায়ী তমাল

জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি প্রকাশিত: ০১:৫০ পিএম, ২৬ এপ্রিল ২০২০
রেফারি বাবুর জার্সি ২ লাখ টাকায় কিনতে চান ব্যবসায়ী তমাল

সাতক্ষীরার কৃতি সন্তান দেশ বরেণ্য সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান শামসুজ্জামান বাবুর ইতিহাস গড়া জার্সির নিলামের প্রথম ডাক হিসেবে ২ লাখ টাকা উঠেছে। সাতক্ষীরার তরুণ ব্যবসায়ী ক্রীড়া পৃষ্টপোষক তুফান কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ তানজিম কালাম তমাল জার্সি ক্রয়ের আগ্রহ দেখিয়েছেন।

একই সঙ্গে মানবতার কল্যাণে এগিয়ে আসতে নিলামে জার্সি ক্রয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে দেশ-বিদেশের ব্যবসায়ী, ক্রীড়া সংগঠকসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

শেখ তানজিম কালাম তমাল বলেন, করোনাভাইরাসের কারণে গোটা বিশ্ব স্থবির। এমন পরিস্থিতিতে দেশ-বিদেশের অনেক খেলোয়াড় এগিয়ে এসছেন। যে যার অবস্থান থেকে অর্থ সংগ্রহে এগিয়ে এসেছেন। অনেকের মতো নিজের স্মরণীয় জার্সি নিলামে তুলেছেন দেশের খ্যাতিমান সাবেক ফিফা রেফারি সাতক্ষীরার গর্ব তৈয়ব হাসান বাবু।

তিনি আরও বলেন, তার এ চিন্তাকে সাধুবাদ জানাতে আমি প্রাথমিকভাবে জার্সিটি কিনতে রাজি হয়েছি। তবে আমি আশা করি, নিলামে জার্সিটির মূল্য আরও বেশি হবে। যদি কোনো সহৃদয়বান ব্যক্তি এ মহতি উদ্যোগে এগিয়ে আসেন তাহলে খুশি হবো।

দীর্ঘ ১৮ বছরের আন্তর্জাতিক অঙ্গনে রেফারিং করা তৈয়ব হাসান শামসুজ্জামান বাবু ২০১৩ সালে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়ার প্রথম রেফারি হিসেবে সাফের ফাইনাল ম্যাচ পরিচালনা করেন। সে ম্যাচে ভারতকে ২-০ গোলে হারিয়ে আফগানিস্তান চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ওই ম্যাচে তিনি যে জার্সি পরে খেলা পরিচালনা করেছিলেন সেটি নিলামে তোলার ঘোষণা দিয়েছেন।

তৈয়ব হাসান সামসুজ্জামান বাবু বলেন, করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে জীবনের অনন্য এ জার্সিটি নিলামে তুলেছি। নিলাম থেকে প্রাপ্ত অর্থের পুরোটাই করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য ব্যয় করা হবে।

তৈয়ব হাসান বাবু দখলে রয়েছে বাংলাদেশে কোনো রেফারি হিসেবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করার রেকর্ড। টানা ১০ বছর এএফসির এলিট প্যানেলে ছিলেন তিনি। ছিলেন এশিয়ার সেরা ২৫ রেফারির তালিকায়।

১৯৯৯-২০১৬ পর্যন্ত আন্তর্জাতিক রেফারি ছিলেন। দীর্ঘ ১৮ বছরে ১শ’র বেশি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন। বিশ্বকাপ বাছাই, অলিম্পিক বাছাই, এএফসি চ্যাম্পিয়নস লিগ, এএফসি কাপ, দুটি এশিয়ান গেমস, এএফসি বিভিন্ন টুর্নামেন্টের ফাইনাল রাউন্ড, সাফ, সাফ গেমসসহ অনেক ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা আছে বাংলাদেশি এ রেফারির।

এছাড়া ফিফা রেফারি হিসেবে জাপান, চীন, কোরিয়া, অস্ট্রেলিয়া, সৌদি আরব, কাতার, কুয়েত, ইরান, জর্ডানসহ ৪০টির মত দেশে খেলা পরিচালনা করেছেন বাংলাদেশি এ ফুটবল রেফারি। বর্তমানে তিনি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এস এম হাবিবুল হাসান/সাতক্ষীরা

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইতিহাস গড়া জার্সি নিলামে বিক্রি করতে চান বাবু

ইতিহাস গড়া জার্সি নিলামে বিক্রি করতে চান বাবু

সাতক্ষীরায় অসহায় মানুষের পাশে ফুটবলার সাবিনা

সাতক্ষীরায় অসহায় মানুষের পাশে ফুটবলার সাবিনা

সাতক্ষীরায় সাতজন অনূর্ধ্ব-১৫ ফুটবলার নির্বাচিত

সাতক্ষীরায় সাতজন অনূর্ধ্ব-১৫ ফুটবলার নির্বাচিত

হিজড়াদের পাশে মোসাদ্দেক হোসেন

হিজড়াদের পাশে মোসাদ্দেক হোসেন