বিপিএল শিরোপা: কুমিল্লার পঞ্চম নাকি বরিশালের প্রথম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৮ পিএম, ০১ মার্চ ২০২৪
বিপিএল শিরোপা: কুমিল্লার পঞ্চম নাকি বরিশালের প্রথম

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ শুক্রবার পর্দা নামবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের। গ্র্যান্ড ফাইনালে মুখোমুখি হবে টুর্নামেন্টের সবচেয়ে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং ফরচুন বরিশাল।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স এর আগে চারবার ফাইনালে উঠে চারবারই শিরোপা জয় করেছে। সর্বশেষ টানা দ্বিতীয় শিরোপা নেওয়ার দলটির সামনে এবার হ্যাটট্রিক চ্যাম্পিয়ান হওয়ার সুযোগ। অন্যদিকে, এর আগে ফাইনালে উঠলেও শিরোপা জয় করা হয়নি বরিশালের।

এবার পঞ্চমবারের মতো বিপিএলের ফাইনাল খেলবে কুমিল্লা। এর আগে চারটি ফাইনালে খেলে সবগুলোতেই জিতেছে তারা। এমন দুর্দান্ত রেকর্ড ফাইনালের আগে কুমিল্লাকে মানসিকভাবে চাঙা রাখবে।

তৃতীয় আসর থেকে বিপিএলে নিয়মিত খেলছে কুমিল্লা। নিজেদের প্রথম আসরেই মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে শিরোপা জিতেছিল তারা। পরের দুই আসরে বাজে পারফরমেন্স করে কুমিল্লা। তবে ইমরুল কায়েসের নেতৃত্বে ২০১৮ সালে আবারও ট্রফি জয়ের স্বাদ পায় দলটি।

এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু টি-টোয়েন্টি’ আসরে অংশ নেয়নি কুমিল্লা। পূণরায় বিপিএল শুরু হওয়ার পর সর্বশেষ দুই আসরের শিরোপা জিতে হ্যাটট্টিক ট্রফি জয়ের সুবর্ণ সুযোগ তৈরি করে কুমিল্লা।

গত দুই মৌসুমে কায়েসের নেতৃত্বে শিরোপা জিতেছিল তারা। তবে এবার কুমিল্লাকে নেতৃত্ব দিচ্ছেন লিটন দাস। অধিনায়ক পরিবর্তন হলেও কুমিল্লার পারফরমেন্সে আগের মতোই ধারালো আছে।

এদিকে, তিনবার টুর্নামেন্টের ফাইনাল খেললেও সবক’টিতে হেরেছে বরিশাল ফ্র্যাঞ্চাইজি। বর্তমান ফ্র্যাঞ্চাইজির অধীনে ২০২২ সালে ফাইনালে উঠলেও রোমাঞ্চকর ম্যাচে কুমিল্লার কাছে মাত্র ১ রানে হেরে যায় বরিশাল। এর আগে ২০১২ সালে বিপিএলের প্রথম আসরে ফাইনালে উঠেছিল বরিশাল বার্নার্স নামে দলটি। তবে ফাইনালে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের কাছে ৮ উইকেটে হারে তারা।

এরপর ২০১৫ সালে ফাইনাল উঠলেও কুমিল্লার কাছে ৩ উইকেটে হেরে শিরোপা জিততে পারেনি বরিশাল বুলস নামে খেলা দলটি।
এবার লিগ পর্বে তৃতীয়স্থানে থেকে প্লে-অফের টিকিট পায় বরিশাল। প্লে-অফে এলিমিনেটর এবং দ্বিতীয় কোয়ালিফাইয়ারে দুর্দান্ত পারফরমেন্স করে ফাইনালে উঠে দক্ষিণ বাংলার দলটি।

এবারের বিপিএলে টেবিলের তলানিতে থেকে আসর শেষ করা দুর্দান্ত ঢাকার কাছে হেরে যাত্রা শুরু করেছিল কুমিল্লা। এরপর ঘুড়ে দাঁড়িয়ে দ্বিতীস্থানে থেকে প্লে-অফে উঠে তারা।

প্রথম কোয়ালিফাইয়ারে পয়েন্ট টেবিলের শীর্ষ দল রংপুর রাইডার্সকে হারিয়ে প্রথম সুযোগেই ফাইনাল নিশ্চিত করে কুমিল্লা। হ্যাটট্টিক শিরোপা জয়ের সুবর্ণ সুযোগ কাজে লাগাতে দৃঢ়প্রতিজ্ঞ তারা।


শেয়ার করুন :