ফাইনালে কে হচ্ছে কুমিল্লার মুখোমুখি?

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:০৮ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৯
ফাইনালে কে হচ্ছে কুমিল্লার মুখোমুখি?

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ষষ্ঠ আসরে দ্বিতীয় দল হিসেবে ফাইনালে উঠার লড়াইয়ে আগামীকাল বুধবার মুখোমুখি হচ্ছে গতবারের দুই ফাইনালিষ্ট রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস। টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে লড়বে এই দু’দল।

প্রথম কোয়ালিফাইয়ার জিতে ইতোমধ্যে ফাইনাল নিশ্চিত করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। রংপুর-ঢাকার মধ্যকার ম্যাচের বিজয়ী দল ফাইনালে কুমিল্লার বিপক্ষে লড়বে। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে রংপুর ও ঢাকার লড়াই।

পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করায় এবারের বিপিএলের প্রথম কোয়ালিফাইয়ার ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলো বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। সেখানে তাদের প্রতিপক্ষ ছিলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স। রংপুরের সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে টেবিলের দ্বিতীয় স্থান পায় কুমিল্লা। লিগ পর্বে দু’বার মুখোমুখি হয়েছিলো রংপুর ও কুমিল্লা। দু’বারই কুমিল্লাকে তুলোধুনো করেছিলো রংপুর।

প্রথম পর্বে রংপুরের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ৪ উইকেট শিকারে মাত্র ৬৩ রানেই গুটিয়ে যায় কুমিল্লা। ছোট টার্গেট স্পর্শ করতে মাত্র ১২ ওভার ব্যাট করে ৯ উইকেটে ম্যাচ জিতে নেয় রংপুর। প্রথম পর্বের মত ফিরতি পর্বেও রংপুরের সামনে নিজেদের অসহায়ত্ব দেখায় কুমিল্লা। এবারও ৭২ রানে অলআউট হয়ে আবারো ৯ উইকেটে ম্যাচ হারে কুমিল্লা। তাই লিগ পর্বে দু’বার কুমিল্লাকে হারানোর সুখস্মৃতি নিয়ে প্রথম কোয়ালিফাইয়ারে খেলতে নামে রংপুর।

কিন্তু কোয়ালিফাইয়ার ম্যাচে কুমিল্লার কাছে হার বরণ করে নেয় রংপুর। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৬৫ রান তুলেও ৮ উইকেটে ম্যাচ হারে মাশরাফির দল। ফলে ফাইনালের টিকিট পায় কুমিল্লা। তাই দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে এবার ঢাকার বিপক্ষে খেলতে হবে রংপুরকে।

লিগ পর্বে শেষ ম্যাচ জিতে প্লে-অফের টিকিট পায় শক্তিশালী ঢাকা ডায়নামাইটস। তাই পয়েন্ট টেবিলের চতুর্থস্থান পায় তারা। ফলে এলিমিনেটরে চিটাগং ভাইকিংসের মুখোমুখি হয় ঢাকা। সেখানে চিটাগংকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে খেলার যোগ্যতা অর্জন করে সাকিবের দল। এবার ফাইনালের উঠার লড়াই ঢাকার সামনে। এজন্য দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচে মাশরাফির দল রংপুরকে হারাতে হবে ঢাকাকে।

তবে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছে রংপুর ও ঢাকা। দুর্দান্ত ফর্মে রয়েছে দু’দলের খেলোয়াড়রা। টুর্নামেন্টের শুরুটা আহামরি না হলেও, পরবর্তীতে নিজেদের গুছিয়ে নিয়ে ঠিকই সেরা দল হয়ে প্লে-অফে উঠে রংপুর। অপরদিক, প্রথম চার ম্যাচ জিতে টুর্নামেন্ট শুরু করেছিলো ঢাকা। কিন্তু পরের দিকে এসে খেই হারিয়ে ফেলে ঢাকা। এজন্য লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচ পর্যন্ত লড়াই করতে হয়েছে ঢাকা। ঐ ম্যাচে জয় তুলে নিয়েই প্লে-অফে নাম লেখায় ঢাকা।

লিগ পর্বে দু’বার মুখোমুখি হয়েছে রংপুর ও ঢাকা। দু’দল একবার করে ম্যাচ জিতেছে। প্রথম দেখায় ২ রানে জয় পায় ঢাকা। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৮৩ রান করে ঢাকা। পরে ৯ উইকেটে ১৮১ রান তুলে ম্যাচ হারে রংপুর। ফিরতি পর্বে দুর্দান্ত এক জয় তুলে নেয় রংপুর। ঐ ম্যাচে রংপুরের সামনে বড় টার্গেট দিয়েছিলো ঢাকা। প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৮৬ রান করে ঢাকা। জবাবে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের অপরাজিত ১০০ ও ইংল্যান্ডের অ্যালেক্স হেলসের অপরাজিত ৮৫ রানের সুবাদে ৮ উইকেটে জয় পায় রংপুর।

তবে প্লে-অফে হেলস বা ডি ভিলিয়ার্সের সহায়তা পাচ্ছে না রংপুর। দু’জনই দেশের ফিরে গেছেন। হেলস ও ডি ভিলিয়ার্সের না থাকাটা প্রথম কোয়ালিফাইয়ারে ভালোভাবে ভুগিয়েছে রংপুরকে। দ্বিতীয় কোয়ালিফাইয়ারেও, হেলস ও ডি ভিলিয়ার্সকে রংপুর যে মিস করবে এতে কোন সন্দেহ নেই। তবে দলে যারা আছেন, তারা জ্বলে উঠতে পারলে আবারো ফাইনালের মঞ্চে দেখা যাবে রংপুুরকে।

রংপুর রাইডার্স দল (সম্ভাব্য): মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, শফিউল ইসলাম,সোহাগ গাজী, ফরহাদ রেজা, মেহেদি মারুফ, নাহিদুল ইসলাম, নাদিফ চৌধুরী, আবুল হোসেন রাজু, ফারদিন হোসেন অনি, ক্রিস গেইল, রবি বোপারা, রিলি রৌসু, বেনি হাওয়েল, শেলডন কটরেল ও শন উইলিয়ামস।

ঢাকা ডায়নামাইটস দল(সম্ভাব্য) : সাকিব আল হাসান (অধিনায়ক), শুভাগত হোম, রনি তালুকদার, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, কাজী অনিক, মিজানুর রহমান, আসিফ হাসান, শাহাদাত হোসেন রাজীব, নাইম শেখ, মোহর শেখ অন্তর, সুনিল নারাইন, রোভম্যান পাওয়েল, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, হজরতউল্লাহ জাজাই, অ্যান্ড্র বার্জ ও ইয়ান বেল।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাইনালসহ বিপিএলের টিকিট পাবেন যেভাবে

ফাইনালসহ বিপিএলের টিকিট পাবেন যেভাবে

রংপুরের অপেক্ষা বাড়িয়ে ফাইনালে কুমিল্লা

রংপুরের অপেক্ষা বাড়িয়ে ফাইনালে কুমিল্লা

ফাইনালে উঠার লড়াইয়ে টস রংপুরের জয়

ফাইনালে উঠার লড়াইয়ে টস রংপুরের জয়

চিটাগংকে হারিয়ে কোয়ালিফাইয়ারে ঢাকা

চিটাগংকে হারিয়ে কোয়ালিফাইয়ারে ঢাকা