আইপিএলের ছাড়পত্র পেল প্রোটিয়া ও ইংলিশ ক্রিকেটাররা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫৫ এএম, ১৫ আগস্ট ২০২১
আইপিএলের ছাড়পত্র পেল প্রোটিয়া ও ইংলিশ ক্রিকেটাররা

করোনাভাইরাস মহামারির কারণে মাঝপথেই স্থগিত করা হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসর। চলতি বছরের ১৯ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াবে স্থগিতকৃত অংশ। স্থগিত হওয়া অংশে বিদেশি ক্রিকেটারদের পাওয়া যাবে কিনা তা নিয়ে ছিল সংশয়। তবে শেষে পর্যন্ত বিভিন্ন বোর্ড আইপিএলের জন্য ক্রিকেটারদেরকে ছাড়পত্র দিচ্ছে। এবার সে তালিকায় যুক্ত হলো ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা।

আইপিএল স্থগিত হওয়ার সাথে সাথেই ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছিল ইংলিশ ক্রিকেটারদের আইপিএলে খেলার অনুমতি দেওয়া হবে না। তবে সে সিদ্ধান্ত থেকে সরে এসে ইংলিশ ক্রিকেটারদের আইপিএল খেলা অনুমতি দিচ্ছে ইসিবি। দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) অনুরোধেই এ সিদ্ধান্ত নিয়েছে তারা।

আইপিএল খেলার সুযোগ করে দিতে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ স্থগিত করেছে ইসিবি। এছাড়াও এর আগে ক্রিকেট নিউজিল্যান্ড কিউই ক্রিকেটারদের আইপিএলে খেলার বিষয়টি নিশ্চিত করেছিল।

শুক্রবার (১৩ আগস্ট) বিসিসিআই থেকে আইপিএলের সকল ফ্রাঞ্চাইজিকে ইংলিশ এবং প্রোটিয়া ক্রিকেটারদের থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আইপিএলের ফ্রাঞ্চাইজিরগুলো পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করেছে চেন্নাই সুপার কিংস এবং পাঞ্জাব কিংস।

এ বিষয়ে আইপিএলের দল চেন্নাই সুপার কিংসে প্রধান নির্বাহী কর্মকর্তা কাশি বিশ্বনাথ জানিয়েছেন, ‘দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাদের ক্রিকেটারদের খেলার অনুমতি দিয়েছে। বাকিটা ক্রিকেটারদের উপর নির্ভর করছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের অজি এবং ইংলিশ ক্রিকেটাররা আইপিএলে আসার জন্য প্রস্তুত। তারা শীঘ্রই দলের সাথে যোগ দিবেন।’ পাঞ্জাব কিংসের প্রধান নির্বাহী কর্মকর্তাও আইপিএলে প্রোটিয়া এবং ইংলিশ ক্রিকেটারদের থাকার বিষয়ে নিশ্চয়তা পেয়েছেন বলে জানিয়েছেন।

এছাড়াও আইপিএলে খেলার নিশ্চয়তা দিয়েছেন সানরাইজার্স হায়দ্রাবাদের অজি ক্রিকেটার ডেভিড ওয়ার্নার। হায়দ্রাবাদের দুই ইংলিশ ক্রিকেটার জেসন রয় এবং জনি বেয়ারস্টোও আইপিএল খেলবেন বলে জানিয়েছেন।

আইপিএলের ফ্রাঞ্চাইজিগুলো ১৪ জন ইংলিশ ক্রিকেটার এবং ২০ জন অজি ক্রিকেটার রয়েছেন। দিল্লি এবং রাজস্থানের মতো দলগুলো ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের উপর নির্ভর করেই দল গঠন করেছে।

ইসিবি এক বিবৃতিতে জানিয়েছে, আইপিএলে থাকা ক্রিকেটারদেরকে বাদ দিয়েই পাকিস্তান সফর করবে। একই পদ্ধতিতে বাংলাদেশ এবং পাকিস্তান সিরিজের জন্য দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতীয় ক্রিকেটকে বিদায় জানালেন উন্মুক্ত চাঁদ

ভারতীয় ক্রিকেটকে বিদায় জানালেন উন্মুক্ত চাঁদ

আইপিএল দিয়ে মাঠে ফিরবেন শ্রেয়াস আইয়ার

আইপিএল দিয়ে মাঠে ফিরবেন শ্রেয়াস আইয়ার

জিম্বাবুয়ে ক্রিকেট দলের ইউরোপ সফর সূচি চূড়ান্ত

জিম্বাবুয়ে ক্রিকেট দলের ইউরোপ সফর সূচি চূড়ান্ত

গুঞ্জনকে সত্যি করে মার্কিন ক্রিকেটে উন্মুক্ত চাঁদ

গুঞ্জনকে সত্যি করে মার্কিন ক্রিকেটে উন্মুক্ত চাঁদ