আইপিএলের সম্প্রচার স্বত্ব কেনার দৌড় থেকে সরে দাঁড়াচ্ছে অ্যামাজন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪০ পিএম, ১০ জুন ২০২২
আইপিএলের সম্প্রচার স্বত্ব কেনার দৌড় থেকে সরে দাঁড়াচ্ছে অ্যামাজন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসর শুরুর আগে জানা গিয়েছিল টুর্নামেন্টটির সম্প্রচারস্বত্ব কিনতে আগ্রহী অ্যামাজন। তবে সম্প্রচার স্বত্ব নিলামের দুয়ারে কড়া নাড়ার সময় জানা গেল, আইপিএলের সম্প্রচার স্বত্ব কেনার দৌড়ে থাকছে না অ্যামাজন। বিভিন্ন গণমাধ্যমগুলো জানাচ্ছে, ভারতের বড় অঙ্কের বিনিয়োগের পর আর আইপিএলের সম্প্রচার স্বত্বের জন্য আর অর্থ ঢালতে রাজি নয় প্রতিষ্ঠানটি।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি লিগগুলোর তালিকা করতে বসলে সবার আগেই আসে আইপিএলের নাম। স্বাভাবিকভাবেই টুর্নামেন্টের ব্র্যান্ড মূল্যও বেশ উপরে, ৬০০ কোটি ডলার। প্রতি মৌসুমে টিভি সেটের সামনে বসে প্রায় ৬০ কোটি দর্শক এই টুর্নামেন্টটি উপভোগ করে।

স্বাভাবিকভাবে বড় ব্র্যান্ড মূল্য ও অসংখ্য দর্শকের কথা বিবেচনায় নিয়ে সম্প্রচার স্বত্ব কেনার চিন্তা ভাবনা করেছিল অ্যামাজন। প্রতিষ্ঠানটি আইপিএলের সম্প্রচারস্বত্ব কেনার আগ্রহ প্রকাশ করায় ধারণা করা হয়েছিল ওয়াল্ট ডিজনি, রিলায়েন্স গ্রুপ ও সনির সাথে জোর প্রতিদ্বন্দ্বীতা হবে। তবে তাদের নাম প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্তের পর প্রতিন্দ্বন্দ্বীতার ঝাঁজ কিছুটা হলেও কমলো।

ঠিক কি কারণে আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনতে উৎসাহ হারিয়ে ফেললো অ্যামাজন? এই প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, ভারতের ইতিমধ্যেই ৬০০ কোটি ডলার বিনিয়োগ করেছে অ্যামাজন। এখন আইপিএলের প্রচার স্বত্ব কিনতে আর বিনিয়োগ করতে চাচ্ছে না প্রতিষ্ঠানটি।

২০১৭ সালে পাঁচ বছরের জন্য আইপিএলের সম্প্রচার স্বত্ব স্টার নেটওয়ার্কের কাছে বিক্রি করেছিল দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। চুক্তির সেই মেয়াদ শেষ হয়েছে ২০২২ সালে আইপিএলের ১৫তম আসরের পর।

এ কারণেই পরবর্তী পাঁচ বছরের জন্য (২০২৩-২৭) সময়কালের জন্য আইপিএলের নতুন সম্প্রচার স্বত্ব বিক্রি করতে যাচ্ছে বিসিসিআই। বিভিন্ন গণমাধ্যমের ধারণা আইপিএলের সম্প্রচার স্বত্বের দাম উঠতে পারে ৭৭০ কোটি ডলার।

অ্যামাজন আইপিএলের সম্প্রচার স্বত্ব কেনার আগ্রহ হারিয়ে ফেললেও ইউরোপিয়ান ফুটবলের সম্প্রচার স্বত্ব কেনার জন্য বড় অঙ্কের বিনিয়োগ করছে প্রতিষ্ঠানটি। এছাড়াও ১০০ কোটি ডলারে মার্কিন যুক্তরাষ্ট্রের টুর্নামেন্ট ‘থার্সডে নাইট ফুটবল’-এর সম্প্রচার স্বত্ব কিনেছে অ্যামাজন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএল আমার ব্যাটিং বদলে দিয়েছে: মিলার

আইপিএল আমার ব্যাটিং বদলে দিয়েছে: মিলার

শচীনপুত্র এখনও আইপিএলের জন্য যোগ্য নয়: শেন বন্ড

শচীনপুত্র এখনও আইপিএলের জন্য যোগ্য নয়: শেন বন্ড

প্রথমবারেই শিরোপা জয়, মনে রাখবে সবাই: হার্দিক পান্ডিয়া

প্রথমবারেই শিরোপা জয়, মনে রাখবে সবাই: হার্দিক পান্ডিয়া

আইপিএলে কোহলির ব্যাটে শুধুই শূন্যতা

আইপিএলে কোহলির ব্যাটে শুধুই শূন্যতা