টিভি স্বত্ব থেকে ১৫০ কোটি টাকা পাওয়ার আশা বিসিবির

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৭ এএম, ১৩ মে ২০২১
টিভি স্বত্ব থেকে ১৫০ কোটি টাকা পাওয়ার আশা বিসিবির

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশের আসছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। এ সিরিজের আগেই দুই বছরের জন্য টিভি স্বত্ব বিক্রি করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। টিভি স্বত্ব বিক্রির জন্য দরপত্র আহবানও করেছে বিসিবি। বোর্ডের আশা এ সময়ের মধ্যে ১৫০ কোটি টাকা আয় করবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা দ্য ডেইলি সানকে বলেন, ‘বাংলাদেশে ক্রিকেটের ব্র্যান্ড ভ্যালু বেশ বেড়েছে। তাই এবারের টিভি স্বত্ব থেকে ১৫০ কোটি টাকা আশা করছে বিসিবি।‘ তিনি আরও জানিয়েছেন বিসিবিকে সকল পাওনা বুঝিয়ে দিয়েছে গাজী টিভি।

বিসিবি টিভি স্বত্ব বিক্রি করার উদ্দেশে ২৮ এপ্রিল দরপত্র আহবান করেছে। দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৭ মে (সোমবার)। এ চুক্তি কার্যকর হবে ১৮মে,২০২১ থেকে ২০২৩ সালের ৫ অক্টোবর পর্যন্ত।

এ সময়ের মধ্যে বাংলাদেশ দল ঘরের মাঠে সাত টেস্ট, ১৮ ওয়ানডে এবং ১৯ টি-টোয়েন্টি খেলবে। এফটিপি অনুযায়ী এ সিরিজগুলো পরিবর্তন হবার কোনো সুযোগ নেই বলে জানিয়েছে বিসিবি।

বিসিবি এর আগে ২০১৪ সালে ছয় বছরের জন্য ২০.০২ মিলিয়ন ডলারে গাজী টিভির কাছে টিভি স্বত্ব প্রকাশ করেছে। এ চুক্তি ২০২০ এপ্রিল পর্যন্ত কার্যকর ছিল। চুক্তি শেষ হওয়ার পর এফটিপিএ চূড়ান্ত না হওয়ায় সিরিজ ধরে ধরে আগানো পরিকল্পনা করে বিসিবি। সেই অনুযায়ী জানুয়ারিতে অনুষ্ঠিত হওয়া ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ব্যানটেকের কাছে ১৭.৯৭ কোটি টাকায় টিভি স্বত্ব বিক্রি করে বিসিবি। এ নিলামে অংশ নিয়েছিল ব্যানটেক এবং গাজী টিভি।

করোনা পরবর্তী সময়ে এ চুক্তি আর নবায়ন করেনি ক্রিকেট বোর্ড। এ সময়ে বাংলাদেশ দলের এফটিপি চূড়ান্ত না হওয়ায় তখন দীর্ঘ মেয়াদী টিভি স্বত্ব বিক্রি করতে পারেনি বিসিবি। এখন ২০২৩ সাল পর্যন্ত এফটিপি চূড়ান্ত হওয়ায় ঘরের মাঠের অনুষ্ঠিতব্য সিরিজের জন্য টিভি স্বত্ব বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরি সুজন বলেন, ‘গাজী টিভির সাথে চুক্তি শেষ হওয়ার পর আমরা আর কোনো দীর্ঘমেয়াদী চুক্তি করতে পারিনি। এটা শুধু করোনার কারণে নয়, ২০২৩ সাল পর্যন্ত এফটিপি চূড়ান্ত না হওয়ায় এটা করা সম্ভব হয়ে উঠেনি। এখন এফটিপি চূড়ান্ত হওয়ায় দীর্ঘমেয়াদী চুক্তিতে টিভি স্বত্ব বিক্রি করা হবে। এ সময়ের জন্য বেশ ভালো দাম পাওয়া যাবে বলে আমরা আশাবাদী।‘

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের সম্প্রচারের সাথে ক্ররা সবাই ভারত থেকে আসবে। তবে, এক মে থেকে বাংলাদেশের প্রবেশের জন্য কড়াকড়ি আরোপ করায় তাদেরকে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকবে হবে। এ কারণে সিরিজটি পিছিয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। তবে বিসিবির সিইও এই শঙ্কা নাকচ করে দিয়েছেন।

তিনি জানান, সিরিজের সময় পুননির্ধারণ করার কোনো সম্ভাবনা নেই। সরকারী প্রোটকল মেনে ক্রুদের আনা হবে। যদি ভারত থেকে আনা সম্ভব না হয়, তাহলে অন্য দেশ থেকে আনা হবে।

সম্প্রচার ক্রু আনার তালিকায় বিসিবির পছন্দের তালিকায় প্রথমে আছে সংযুক্ত আরব আমিরাতের অবস্থান করা ক্রু রা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার দল ঘোষণা

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার দল ঘোষণা

ক্রিকেটকে বিদায়ের সিদ্ধান্ত ওয়াটলিংয়ের

ক্রিকেটকে বিদায়ের সিদ্ধান্ত ওয়াটলিংয়ের

পিএসএল নয়, ঢাকা প্রিমিয়ার লিগ খেলবেন সাকিব

পিএসএল নয়, ঢাকা প্রিমিয়ার লিগ খেলবেন সাকিব

ইউনাইটেডের হারে ম্যানসিটির শিরোপা উৎসব

ইউনাইটেডের হারে ম্যানসিটির শিরোপা উৎসব