কাঁদলেন স্মিথ, ক্ষমাও চাইলেন

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:০১ পিএম, ২৯ মার্চ ২০১৮
কাঁদলেন স্মিথ, ক্ষমাও চাইলেন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে বল টেম্পারিংয়ের দায় স্বীকার করে বৃহস্পতিবার কান্নায় ভেঙে পড়লেন অস্ট্রেলিয়ার বিপথগামী সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। এর আগে কখনো এমন ঘটনা ঘটাননি বলেও দাবি করেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টেস্টে বল টেম্পারিংয়ের মাধ্যমে প্রতারণা কেলেঙ্কারির কারণে স্মিথ ও সতীর্থ ডেভিড ওয়ার্নারকে সকল আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। মূল হোতা দলের ওপেনিং ব্যাটসম্যান ক্যামেরন ব্যানক্রফটকে নিষিদ্ধ করা হয়েছে ৯ মাসের জন্য।

অসাধারণ ব্যাটিংয়ের কারণে ডোনাল্ড ব্র্যাডম্যানের সঙ্গে তুলনা করে ‘গোল্ডেন বয়’ হিসেবে স্বীকৃত স্মিথ আজ জোহানেসবার্গ থেকে সিডনিতে ফিরে সংবাদ সম্মেলনে হাজির হয়ে কান্নায় ভেঙে পড়েন। এ সময় তিনি বলেন, ‘ঘটনার পুরো দায় আমি স্বীকার করে নিচ্ছি। বিচারে আমি গুরুতর অন্তরায় সৃষ্টি করেছি। এর পরিণতি আমি বুঝতে পারছি। এটি ছিল নেতৃত্বের ব্যর্থতা।’

তিনি আরও বলেন, ‘জানি আমার জীবনের বাকিটা সময় এটি নিয়ে অনুতপ্ত থাকতে হবে। এটি নিয়ে আমি সত্যিই অনুতপ্ত। ক্রিকেটই আমার জীবন। আশা করছি আবার এটি (ক্রিকেট) শুরু করতে পারব। আমি খুবই দুঃখিত। আমি সত্যিই হতাশ।’

যেমন দ্রুত উত্থান হয়েছিল তেমনি নাটকীয়ভাবেই পতন ঘটেছে স্মিথের। বুধবার তিনি যখন দেশে ফেরার জন্য জোহানেসবার্গ বিমানবন্দরে যাচ্ছিলেন তখন তাকে বেস্টন করে রেখেছিল বিপুলসংখ্যক পুলিশ ও মিডিয়া কর্মীরা। এমন পরিস্থিতিতে মানসিক অবস্থা বিবেচনা করে কোচ ড্যারেন লেহম্যান এ তিনজনকেই ‘দ্বিতীয় সুযোগ দেয়ার’ প্রস্তাবও করেছেন।

বিতর্কের সঙ্গে আজীবন সখ্যতা গড়ে তোলা সাবেক অসি কিংবদন্তী শেন ওয়ার্নও মনে করেন, এ ত্রয়ীর শাস্তির পরিমাণটা বেশিই হয়ে গেছে। সিডনি ডেলি টেলিগ্রাফে নিজের কলামে ওয়ার্ন লিখেছেন, ‘জনগণ কোন পরিবর্তনটা চায়? তারা চায় আপনি যেন ভালো মানুষে পরিণত হন। তারা যদি সেটি দেখতে পায় তাহলে আপনাকে সমর্থন করবে। তারা আপনাকে ক্ষমা করে দেবে।’

ওয়ার্নারই ছিলেন পুরো ঘটনার মূল পরিকল্পনাকারী। তিনিই ব্যানক্রফটকে কাজটি করার নির্দেশ দিয়েছিলেন। এ বিষয় থেকে থেকে পাশ কাটিয়ে গেছেন। তার এই ভুলের কারণে ক্রিকেট ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্মিথ বলেন, ‘আমি আমার ভূমিকার জন্য ক্ষমা প্রার্থী। এর দায় আমার। আমি আমাদের ভালোবাসার খেলাটিতে দাগ লাগিয়ে দিয়েছে। যেটিকে শিশুকাল থেকেই আমি ভালোবেসে এসেছি।’

এদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়ে অসি ক্রিকেটের শীর্ষ কর্মকর্তারা আশা করছেন তাদের দেশের ক্রীড়াবিদরা খেলার প্রতি গভীর শ্রদ্ধাবোধ ও সর্বোচ্চ আগ্রহ প্রদর্শন করবে।

এদিকে পৃষ্ঠপোষকদের মধ্যে এই খেলাটি নিয়ে যে নেতিবাচক প্রভাব পড়েছে সেটি থেকে পরিত্রাণ পাওয়ার জন্য কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহণ করতে হবে। আনুমানিক ২০ মিলিয়ন অস্ট্রেলিয় ডলারের বিনিময়ে তিন বছরের জন্য অসি ক্রিকেটের স্বত্ব কিনে নেয়া ম্যাগেলানের কাছে ক্রিকেট অস্ট্রেলিয়ার নেয়া এই পদক্ষেপ যথেষ্ট নয়। চুক্তিবদ্ধ হবার মাত্র ৭ মাসের মাথায় বুধবার তারা সেটি বাতিল করেছে।

খেলোয়াড়দের সঙ্গে ব্যক্তিগত চুক্তি বাতিলেরও হিড়িক পড়েছে পৃষ্ঠপোষকদের মধ্যে। ক্রীড়া সামগ্রী বিক্রেতা প্রতিষ্ঠান এএসইসিএস বাতিল করেছে ওয়ার্নার ও ব্যানক্রফটের সঙ্গে করা চুক্তি। ইলেক্ট্রনিকস জায়ান্ট এলজি অবসান ঘটিয়েছে ওয়ার্নারের সঙ্গে সম্পর্ক। উইট-বিক্স ও কমনওয়েলথ ব্যাংকও স্মিথের সঙ্গে করা চুক্তি থেকে সরে এসেছে।

কুয়ান্টাসসহ অন্য পৃষ্ঠপোষকরাও এমন ঘটনায় হতাশা প্রকাশ করেছে। তবে তারা এ বিষয়ে কোন ব্যবস্থা নেয়নি। পার্থে ফিরে আবেগতাড়িত ব্যানক্রফটও তার কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করেছেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

পদত্যাগই করলেন লেহম্যান

পদত্যাগই করলেন লেহম্যান

ম্যাজিক দেখিয়ে চলছেন আশরাফুল, আবারও সেঞ্চুরি

ম্যাজিক দেখিয়ে চলছেন আশরাফুল, আবারও সেঞ্চুরি

নিষিদ্ধই হলেন স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফট

নিষিদ্ধই হলেন স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফট

স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটের ফ্যাক্টবক্স কতটুকু জানেন?

স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটের ফ্যাক্টবক্স কতটুকু জানেন?