শততম টি-টোয়েন্টির সামনে মাহমুদউল্লাহ

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ১২:৫৩ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২১
শততম টি-টোয়েন্টির সামনে মাহমুদউল্লাহ

২০০৭ সাল, ইতিহাসের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে বাংলাদেশের গন্তব্য কেনিয়া। সেখানে চারজাতি টুর্নামেন্টের প্রথম ম্যাচে কেনিয়ার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। শুধু মুখোমুখি নয়, ওই ম্যাচে বাংলাদেশের হয়ে অভিষেক হয়েছিল ছয় ক্রিকেটারের। অলক কাপালি, মোহাম্মদ আশরাফুল, নাজিমউদ্দিন, তামিম ইকবাল, সৈয়দ রাসেল ও মাহমুদউল্লাহ। নামের ভারে সবচেয়ে পিছিয়ে থাকা মাহমুদউল্লাহ দাঁড়িয়ে আছেন শততম টি-টোয়েন্টির সামনে।

রোববার (৫ সেপ্টেম্বর) পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। এ ম্যাচে বাংলাদেশের হয়ে টস করতে নামবেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এর মাধ্যমেই শততম ম্যাচে মাঠে নামার রেকর্ড গড়বেন কাপ্তান রিয়াদ।

বাংলাদেশের হয়ে প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শততম ম্যাচ খেলার রেকর্ড গড়বেন তিনি। শুধু শততম ম্যাচ নয়, এটি হবে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ৩৫০তম ম্যাচ।

টি-টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত সাত জন ক্রিকেটার ১০০ ম্যাচ খেলতে পেরেছেন। অষ্টম ক্রিকেটার হিসেবে এ তালিকায় ঢুকবেন মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৮৮ টি-টোয়েন্টি খেলেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার পাশাপাশি আরও কিছু রেকর্ড নিজের করে নিয়েছেন মাহমুদউল্লাহ। টি-টোয়েন্টি ক্রিকেটে ফিল্ডার হিসেবে সবচেয়ে বেশি ৩৭ ক্যাচ নিয়েছেন রিয়াদ।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের হয়ে টানা ম্যাচ খেলার রেকর্ডও কিন্তু রিয়াদের দখলে। টি-টোয়েন্টিতে টানা ৫৪ টি ম্যাচ খেলেছেন রিয়াদ।

টি-টোয়েন্টি ক্রিকেটে মাহমুদউল্লাহ রিয়াদ সর্বশেষ কবে শূন্য রানে আউট হয়েছেন তা কি বলতে পারবেন? মনে করাটা একটু কষ্টকর। কারণ তিনি যে টানা ৬৬ ম্যাচে একবারও শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেননি। এটিও বাংলাদেশে রেকর্ড। আর পুরো বিশ্ব মিলিয়ে এ রেকর্ডে তার উপরে আছেন মাত্র তিনজন।

মাহমুদউল্লাহর পরিচয়টা ঠিক কি? বোলার, ব্যাটসম্যান নাকি অলরাউন্ডার? যাই হোক না কেন, বাংলাদেশের হয়ে সবচেয়ে কিপটে বোলিংয়ের রেকর্ডও কিন্তু রিয়াদের দখলেই। ২০১৪ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ৪ ওভার বোলিং করে ৮ রান দিয়েছিলেন রিয়াদ।

টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবেও কিন্তু বেশ সফল রিয়াদ। ২৪ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১২ ম্যাচেই দলকে জয় এনে দিয়েছেন তিনি। এত রেকর্ডের মাঝেও শততম ম্যাচ খেলার রেকর্ডের জন্য মাঠে নামবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিসিবির ফিক্সড ডিপোজিটের পরিমাণ ৯শ’ কোটি টাকা

বিসিবির ফিক্সড ডিপোজিটের পরিমাণ ৯শ’ কোটি টাকা

আফগান ক্রিকেটে ভারতীয় আধিপত্য কমাবে তালেবানরা : শহীদ আফ্রিদি

আফগান ক্রিকেটে ভারতীয় আধিপত্য কমাবে তালেবানরা : শহীদ আফ্রিদি

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়াকে পিছনে ফেললো বাংলাদেশ

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়াকে পিছনে ফেললো বাংলাদেশ

বিশ্বকাপে ভারতকে হারিয়ে শুভসূচনা করতে চায় পাকিস্তান

বিশ্বকাপে ভারতকে হারিয়ে শুভসূচনা করতে চায় পাকিস্তান