বিসিবির নির্বাচনের তফসিল ঘোষণা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৫ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২১
বিসিবির নির্বাচনের তফসিল ঘোষণা

টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে অংশগ্রহণকারী অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশও পরিকল্পনা নিয়ে ব্যস্ত। তবে এর মাঝে আরও একটি কর্মযজ্ঞ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর তা হলো বিসিবির সাধারণ নির্বাচন। সবকিছু ঠিক থাকলে ৬ অক্টোবর (বুধবার) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বিসিবির নির্বাচনকে কেন্দ্র করে গঠিত কমিশন মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) তফসিল ঘোষণা করেছে। বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে নির্বাচনী তফসিল ঘোষণা করে।

নাজমুল হাসান পাপনের নেতৃত্বাধীন কমিটির সময় শেষ হবে চলতি মাস শেষেই। দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার গঠনতন্ত্র অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার ৪৫ কার্য দিবসের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। তবে সামনে বিশ্বকাপ নিয়ে ব্যস্ততা থাকায় কমিটির মেয়াদ শেষের প্রথম সপ্তাহের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনের খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে ২২ সেপ্টেম্বর। এরপর দিন ২৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে খসড়া ভোটার তালিকার উপর আপত্তি গ্রহণ ও শুনানি। একই দিন প্রকাশ করা হবে ভোটারের চূড়ান্ত তালিকা। এরপর ২৪ ও ২৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র বিতরণ করা হবে।

২৭ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা নিয়ে ২৮ সেপ্টেম্বর তা যাছাই-বাছাই ও প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করবে কমিশন।মনোনয়নপত্র বাতিল হলে সেটার আপিল গ্রহণ ও শুনানি অনুষ্ঠিত হবে ২৯ সেপ্টেম্বর।

পরদিন ৩০ সেপ্টেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা এবং ওই দিনউ প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এর ছয়দিন পর ৬ অক্টোবর (বুধবার) অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ এবং পরদিন (৭ অক্টোবর) ফলাফল ঘোষণা করা হবে।

নির্বাচনের জন্য পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন আইসিএবির (ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ) সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হোসেন। বাকি চারজন হলেন- বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ ওমর ফারুক, বিসিবির আইনি পরামর্শক মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের এডভোকেট মোহাম্মদ একরামুল হক ও বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডে বিশ্বকাপ আয়োজনেও আবেদন করেছে বাংলাদেশ

ওয়ানডে বিশ্বকাপ আয়োজনেও আবেদন করেছে বাংলাদেশ

‘আমি মারা যাওয়ার আগে কেউ সভাপতি হতে চাইবে না’

‘আমি মারা যাওয়ার আগে কেউ সভাপতি হতে চাইবে না’

বিসিবির নির্বাচনে কোন প্যানেল থাকছে না

বিসিবির নির্বাচনে কোন প্যানেল থাকছে না

বিসিবি সভাপতি পদে নতুন মুখ চান পাপন

বিসিবি সভাপতি পদে নতুন মুখ চান পাপন