সাকিবকে বসিয়ে রাখছে কলকাতা, কতটুকু হচ্ছে বিশ্বকাপের প্রস্তুতি

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৭:১১ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২১
সাকিবকে বসিয়ে রাখছে কলকাতা, কতটুকু হচ্ছে বিশ্বকাপের প্রস্তুতি

চলতি বছরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরে বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসানকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। করোনাভাইরাস মহামারির কারণে আইপিএল মাঝপথে স্থগিত হওয়ার আগে প্রথম তিন ম্যাচের একাদশে সুযোগ পেলেও এরপর থেকেই কলকাতার একাদশে ব্রাত্য হয়ে আছেন সাকিব। তবে কি বিশ্বকাপের প্রস্তুতির লক্ষ্যে গিয়ে কলকাতার সাইড বেঞ্চেই সময় পার করবেন তিনি?

আইপিএলে যাওয়ার আগে জাতীয় দলের হয়ে চারটি সিরিজ খেলেছিলেন সাকিব আল হাসান। করোনাভাইরাস মহামারির কারণে আইপিএল স্থগিত হলে দেশে ফিরে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে মাঠে নামেন সাকিব আল হাসান। এ সিরিজে নিজের ছায়া হয়ে থাকলেও জিম্বাবুয়ে সফরে স্বরুপে ফিরেছিলেন সাকিব। তবে এর মাঝে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) নিজের ছায়া হয়েই ছিলেন তিনি।

জিম্বাবুয়ে এবং ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দুর্দান্ত পারফর্ম করলেও নিউজিল্যান্ড সিরিজে আবারও অফ ফর্মের দেখা পান সাকিব আল হাসান।

তাই তো ধারণা করা হয়েছিল, আইপিএলে গিয়ে আবারও নিজের সেরা ফর্মে ফিরবেন সাকিব। নিজেকে প্রমাণ করবেন। তবে এখনও সে সুযোগ পাননি সাকিব আল হাসান।

করোনাভাইরাস মহামারির কারণে স্থগিত হওয়া আইপিএল আবারও শুরু হলেও কলকাতার একাদশে এখনও সাকিবকে দেখা যায়নি। রোববার (২৬ সেপ্টেম্বর) চেন্নাই সুপার কিংসে বিপক্ষে মাঠে নেমেছে সাকিবের দল কলকাতা নাইট রাইডার্স। তবে এ ম্যাচেও জায়গা পাননি তিনি।

আইপিএলের মতো প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ লিগে একাদশে জায়গা করে নেওয়াটা বেশ কঠিন ব্যাপার। এবারের আসরে সুনীল নারিনের কাছে জায়গা হারিয়ে কলকাতার সাইড বেঞ্চেই সময় কাটাচ্ছেন সাকিব।

sportsmail24শেখ আবু জায়েদ স্টেডিয়াম, এখানেই অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ

তবে কি নিউজিল্যান্ড সিরিজে প্রত্যাশামাফিক পারফর্ম করতে না পারায় সাকিবের একাদশে সুযোগ না পাওয়ার জন্য প্রতিবন্ধকতা? নিউজিল্যান্ড সিরিজ চলাকালীন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) নিয়মিত পারফর্ম করেছেন ক্যারিবিয় তারকা সুনীল নারিন। যদিও সিপিএলে পারফর্ম করেও ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নিতে পারেননি সুনীল নারিন।

এছাড়াও বোলিং অ্যাকশন বদলে কিছুটা অকার্যকর হয়ে উঠেছিলেন সুনীল নারিন। তবে কঠোর অনুশীলন করে আবারও নিজের কার্যকারিতা কিছুটা ফিরিয়ে এনেছেন তিনি। গুরুত্বপূর্ণ সময়ে দলকে এনে দিচ্ছেন ব্রেক থ্রু।

এদিকে সাকিব আল হাসানের বোলিং কম বৈচিত্র্যপূর্ণ হলেও প্রতিপক্ষকে বুদ্ধিদীপ্ত বোলিংয়ের মাধ্যমে ঘায়েল করতে পারেন। আইপিএল ক্যারিয়ারে এখনও ব্যাট হাতে নিয়মিত জ্বলে না উঠলেও বল হাতে সবসময়ই প্রতিপক্ষের চিন্তার কারণ হয়েছিলেন।

আইপিএলের দ্বিতীয় অংশে জয়ের ধারায় রয়েছে কলকাতা নাইট রাইডার্স। টানা দুই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের চার নম্বরে অবস্থান করছে কলকাতা। টানা জয়ের ধারায় থাকায় উইনিং কম্বিনেশন ভেঙে দলে ঢোকাটা সাকিবের জন্য বেশ কঠিন চ্যালেঞ্জ হয়েই দাঁড়িয়েছে। 

নারিনের অফ ফর্ম কিংবা ইনজুরিজনিত কারণ ছাড়া হয়তো কলকাতার একাদশে সুযোগ পাবেন না সাকিব আল হাসান। কলকাতার অনুশীলনেই নিজেকে বিশ্বকাপের জন্য প্রস্তুত করে নিতে হবে সাকিবকে।

করোনাভাইরাস মহামারির কারণে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে আয়োজিত হচ্ছে আইপিএল। একই ভেন্যুতে আইপিএল শেষ হওয়ার দুইদিন পর শুরু বিশ্বকাপের এবারের আসর। তাই তো আইপিএল খেলতে যাওয়ার আগে সাকিব জানিয়েছিলেন বিশ্বকাপের প্রস্তুতির জন্যই আইপিএলে যাচ্ছেন তিনি।

সাকিব আইপিএলে নিজ দলের একাদশে জায়গা না পেলেও বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমান রাজস্থান রয়্যালসের একাদশে জায়গা পাকা করে নিয়েছেন। শুধু জায়গা পাকা নয়, দলের জয়েও রাখছেন দুর্দান্ত ভূমিকা।

তবে আইপিএলে সুযোগ না পেলে বিশ্বকাপের আগে দীর্ঘদিন কোনো প্রতিযোগীতামূলক ম্যাচ থেকে দূরে থাকবেন সাকিব আল হাসান। কলকাতার সাথে অনুশীলন করে বিশ্বকাপের জন্য কতটুকু প্রস্তুত হতে পারবেন সাকিব এ নিয়ে প্রশ্ন থেকেই যায়।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অ্যাকশন শুধরে সফল নারিন

অ্যাকশন শুধরে সফল নারিন

বড়রা খেলবে বিশ্বকাপে, ছোটরা শ্রীলঙ্কায়

বড়রা খেলবে বিশ্বকাপে, ছোটরা শ্রীলঙ্কায়

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড নিয়ে আফ্রিদির অসন্তোষ

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড নিয়ে আফ্রিদির অসন্তোষ

সিলেট ও কক্সবাজারে এনসিএল, পরিস্থিতির উন্নতি হলে বাড়তে পারে ভেন্যু

সিলেট ও কক্সবাজারে এনসিএল, পরিস্থিতির উন্নতি হলে বাড়তে পারে ভেন্যু