বাংলাদেশের বিপক্ষে ভয়ঙ্কর হতে পারেন আভিষ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৪ এএম, ২৪ অক্টোবর ২০২১
বাংলাদেশের বিপক্ষে ভয়ঙ্কর হতে পারেন আভিষ্কা

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্ব পেরিয়ে সুপার টুয়েলভে পা রেখেছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হচ্ছে দুই দল। বিশ্বকাপ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে একা হাতে হারিয়ে দেন লঙ্কান ব্যাটার আভিষ্কা ফার্নান্দো। তাই তো এবার দ্রুতই তাকে ফেরাতে চাবে বাংলাদেশের বোলাররা। না হয়, একা হাতেই ম্যাচ নিজেদের করে নিতে পারেন আভিষ্কা ফার্নান্দো।

রোববার (২৪ অক্টোব) শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সুপার টুয়েলভ মিশন শুরু করবে বাংলাদেশ। বিশ্বকাপ শুরুর আগে লঙ্কানদের বিপক্ষে খেলা প্রস্তুতি ম্যাচে ৪ উইকেটে হেরেছিল টাইগাররা। ওই ম্যাচে লঙ্কান ব্যাটার আভিষ্কা ফার্নান্দো একা হাতেই ছিনিয়ে আনেন জয়।

প্রস্তুতি ম্যাচে আগে ব্যাট করা শ্রীলঙ্কার বিপক্ষে ১৪৮ রানের লক্ষ্য দাড় করায় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নামা শ্রীলঙ্কা দ্রুত ছয় উইকেট হারিয়ে ফেললেও আভিষ্কা ফার্নান্দো এবং চামিকা করুনারত্নের অপরাজিত ব্যাটিংয়ে জয় নিয়ে মাঠ ছাড়ে।

ব্যাট হাতে চার নম্বরে ক্রিজে আসা আভিষ্কা ফার্নান্দো একাই টাইগার বোলারদের শাসন করেন। এ ম্যাচে ৪২ বলে ৬২ রান করে অপরাজিত ছিলেন তিনি। এছাড়া শেষ দিকে করুনারত্নে ২৫ বলে ২৯ রান করে অপরাজিত ছিলেন। 

২৩ বছর বয়সী লঙ্কান ব্যাটার আভিষ্কার কাছে সেদিন পাত্তাই পায়নি টাইগার বোলাররা। ব্যাট হাতে ৬২ রানে অপরাজিত থাকা আভিষ্কা দুই চারের পাশাপাশি তিনটি ছক্কা হাঁকান।

বিশ্বকাপের মূল পর্বের প্রথম ম্যাচে নামিবিয়ার বিপক্ষে ২৮ বলে অপরাজিত ৩০ রান করে দলের জয়ে বড় ভূমিকা রাখেন আভিষ্কা। বাংলাদেশের এখনও কোন টি-টোয়েন্টি না খেললেও ওয়ানডেতে টাইগারদের বিপক্ষে দারুণ পারফর্মেন্স করার সুখস্মৃতি আছে। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর ঘরের মাঠে টাইগারদের বিপক্ষে ওয়ানডেতে ৮২ রানের ইনিংস খেলেন তিনি। 

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি না খেললেও বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খেলেছিলেন। তাই তো বাংলাদেশের ক্রিকেটারদের সম্পর্কে ভালো ধারণা নিয়েই মাঠে নামবেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে ৫১ ম্যাচ খেলা আভিষ্কার ওয়ানডে পরিসংখ্যান টি-টোয়েন্টির তুলনায় বেশ উজ্জ্বল। ওয়ানডেতে ২৬ ইনিংসে প্রায় ৩৮ গড়ে ৯৬৪ রান রয়েছে তার। অপরদিকে ২৪ টি-টোয়েন্টিতে ব্যাট করে ৩০৫ রান করা আভিস্কার গড় মাত্র ১৩.৮৬। তবে যেকোনো মুহূর্তেই জ্বলে উঠতে পারে তার ব্যাট।

টি-টোয়েন্টিতে ৯৬ স্ট্রাইক রেটে ব্যাটিং করা আভিষ্কা যেকোনো সময় বাংলাদেশের জন্য হয়ে উঠতে পারেন ভয়ঙ্কর। প্রস্তুতি ম্যাচের মতো রোববারও যদি বাংলাদেশের বোলাররা তাকে ফেরাতে ব্যর্থ হয় তবে তা বাংলাদেশের জন্য হয়ে উঠতে পারেন বিপদের কারণ।

তাই ম্যাচ জয়ে বাংলাদেশকে অবশ্যই এ ডানহাতি ব্যাটারকে নিয়ে আলাদা পরিকল্পনা রাখতে হবে।

স্পোর্টসমেইল২৪/এসিএইচ/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

একই দিনে এশিয়ার চার জায়ান্টের লড়াই

একই দিনে এশিয়ার চার জায়ান্টের লড়াই

বাংলাদেশ ম্যাচের আগে লঙ্কা দলে ইনজুরি

বাংলাদেশ ম্যাচের আগে লঙ্কা দলে ইনজুরি

বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো সুপার টুয়েলভে নামিবিয়া

বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো সুপার টুয়েলভে নামিবিয়া

লিটনের ওপর বিশ্বাস হারাচ্ছেন না মাহমুদউল্লাহ

লিটনের ওপর বিশ্বাস হারাচ্ছেন না মাহমুদউল্লাহ