বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো সুপার টুয়েলভে নামিবিয়া

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৯:৩৭ এএম, ২৩ অক্টোবর ২০২১
বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো সুপার টুয়েলভে নামিবিয়া

অভিজ্ঞতা কিংবা শক্তি সামর্থ্য সবদিক থেকেই পিছিয়ে ছিল আয়ারল্যান্ড। তবে সবদিক থেকে পিছিয়ে থেকেও আয়ারল্যান্ডকে বিদায় করে দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্ব পেরিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে নামিবিয়া।

বিশ্বকাপের প্রাথমিক পর্বে ‘এ’ গ্রুপের দুই দল আয়ারল্যান্ড এবং নামিবিয়ার সামনে সমীকরণ ছিল, দুই দলের লড়াইয়ে যে জিতবে সেই সুপার টুয়েলভে জায়গা করে নিবে। দারুণ চাপের এ ম্যাচে আয়ারল্যান্ডকে এগিয়ে রেখেছিলেন সবাই। তবে শেষ পর্যন্ত আয়ারল্যান্ডকে বিদায় করে নিয়ে জায়গা করে নিয়েছে নামিবিয়া।

মহাগুরুত্বপূর্ণ এ ম্যাচে ব্যাট হাতে মাত্র ১২৫ রানে থামে আয়ারল্যান্ডের স্কোর। এ স্কোর তাড়া করতে নেমে নামিবিয়াকে রান করতে একটু ভুগতে হচ্ছিল। তবে গেরহার্ড এরাসমাস এবং ডেভিড ভিসের দারুণ এক অপ্রতিরোধ্য জুটিতে ৯ বল হাতে রেখেই ঐতিহাসিক জয় পায় নামিবিয়া।

সর্বশেষ ২০০৩ সালে ওয়ানডে বিশ্বকাপ খেলেছিল নামিবিয়া। এটাই ছিল তাদের প্রথম এবং শেষ বারের মতো কোনো ক্রিকেট বিশ্বকাপে অংশ নেওয়া। দীর্ঘ ১৮ বছরের অপেক্ষার পর দ্বিতীয়বারের বিশ্বকাপের কোনো আসর খেলতে এসেই ইতিহাস গড়েছে নামিবিয়া।

নামিবিয়া শুধু সুপার টুয়েলভ নয়, নিশ্চিত করেছে নিজেদের ক্রিকেট ইতিহাসের তৃতীয় বিশ্বকাপ খেলা। ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) জানিয়েছিল, এবারের বিশ্বকাপের সুপার টুয়েলভ খেলা দেশগুলো ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলবে। তাই তো নামিবিয়াকে আলাদা করে আর কোনো বাছাই পর্বে খেলতে হচ্ছে না।

৭৩ রানে ২ উইকেট হারানো নামিবিয়াকে জয়ের বন্দরে পৌঁছে দেন ডেভিড ভিসে এবং গেরহার্ড এরাসমাস। দুইজন মিলে গড়ে তোলেন ৩১ বলে ৫৩ রানের অনবদ্য জুটি। দুইজন যখন মাঠে জুটি বাধা শুরু করেন তখন জয় থেকে ৫৩ রানের দূরত্বে ছিল নামিবিয়া।

কাউন্টি ক্রিকেটে নিয়মিত খেলা আইরিশদের বিপক্ষে ৫৩ রানের ছোট্ট এ পাহাড় টপকানো বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছিল। তবে ভিসে এবং এরাসমাস যেভাবে ঠান্ডার মাথায় ব্যাট চালিয়েছেন তা নামিবিয়ার ক্রিকেট ইতিহাসে বেশ স্মরণীয় হয়ে থাকবে।

৪৯ বলে ৫৩ রান করা এরাসমাস দুইটি গুরুত্বপূর্ণ জুটিতে অবদান রাখেন। দ্বিতীয় উইকেট জুটিতে জেন গ্রিনের সাথে করে ৪৯ বলে ৪৮ রান।

এছাড়াও ব্যাট ও বল দুই বিভাগেই আবারও নিজেকে প্রমাণ করেন দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত ডেভিড ভিসে। ব্যাট হাতে ১৪ বলে ১৮ রানের পাশাপাশি বল হাতে শিকার করেছিলেন ২২ রানে ২ উইকেট।

আয়ারল্যান্ডের দুই অভিজ্ঞ ব্যাটার পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েন ছাড়াও কেউই বড় অঙ্কের রানের দেখা পাননি। স্টার্লিং ২৪ বলে করেন ৩৮ রান। অপরদিকে কেভিন ও’ব্রায়েন সমান সংখ্যক বল খেলে করেন ২৫ রান। নামিবিয়ার হয়ে ইয়ান ফ্রাইলিঙ্ক ২১ রানে ৩ উইকেট শিকার করেন।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ যেন সহযোগী দেশগুলোর জন্য নিজেদের প্রমাণ করার মঞ্চ হয়ে দাঁড়িয়েছে। প্রাথমিক পর্বে গ্রুপ ‘বি’ থেকে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে স্কটল্যান্ড। অপরদিকে গ্রুপ ‘এ’ থেকে জায়গা পেয়েছে নামিবিয়া। দুই সহযোগী দেশ এবার খেলবে সুপার টুয়েলভে।

এই দিন তো নামিবিয়ার ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা দিন। অন্য দিকে অবিশ্বাস্য এ হারে মাঠের মধ্যে হতবাক হয়ে পড়েছিল আয়ারল্যান্ডের ক্রিকেটাররা।

৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সুপার টুয়েলভে উঠল নামিবিয়া। সেখানে নিজেদের গ্রুপে তাদের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ড ও স্কটল্যান্ড।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিবকে পেয়ে বাংলাদেশ ক্রিকেট ভাগ্যবান : মাহমুদউল্লাহ

সাকিবকে পেয়ে বাংলাদেশ ক্রিকেট ভাগ্যবান : মাহমুদউল্লাহ

বিশ্বকাপের মূল পর্বে অস্ট্রেলিয়া-আফ্রিকাকেই পেল বাংলাদেশ

বিশ্বকাপের মূল পর্বে অস্ট্রেলিয়া-আফ্রিকাকেই পেল বাংলাদেশ

সুপার টুয়েলভ নিশ্চিত করলো বাংলাদেশ

সুপার টুয়েলভ নিশ্চিত করলো বাংলাদেশ

ব্যর্থতার পাল্লায় ভারী হচ্ছেন মুশফিক

ব্যর্থতার পাল্লায় ভারী হচ্ছেন মুশফিক