১০ ওভার পর ম্যাচ থেকে ছিটকে গিয়েছি : মাহমুদউল্লাহ

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২৫ অক্টোবর ২০২১
১০ ওভার পর ম্যাচ থেকে ছিটকে গিয়েছি : মাহমুদউল্লাহ

জোড়া ফিফটিতে বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ। তবে বড় সংগ্রহ দাঁড় করিয়েও দলকে জয় এনে দিতে পারেননি বাংলাদেশের বোলাররা। বোলারদের বাজে পারফর্মেন্সে ৭ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছায় শ্রীলঙ্কা। ১০ ওভারের পরই ম্যাচ বাংলাদেশ ম্যাচ থেকে ছিটকে গিয়েছে বাংলাদেশ। এমনটাই মনে করেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

শ্রীলঙ্কা প্রথম দিকে উইকেট হারালেও বলের সাথে পাল্লা দিয়ে টি-টোয়েন্টি গতিতে রান তুলেছিল। ইনিংসের ১০ম ওভার পর্যন্ত ৪ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ৮০ রান তোলে শ্রীলঙ্কা। এরপরই উইকেটে থিতু হয়ে যান দুই লঙ্কান ব্যাটার চারিথ আশালাঙ্কা এবং ভানুকা রাজাপাকসে। ঠিক থিতু হননি, দুইজনের একটি করে ক্যাচ মিস করে উইকেটে থিতু হবার সুযোগ করে দেন লিটন।

তাই তো অধিনায়কের মতে ১০ ওভারের পরেই বাংলাদেশ ম্যাচ হাতছাড়া করেছে। তিনি বলেন, ‘আমরা ১০ ওভার পর্যন্ত ম্যাচে ছিলাম। এরপরেই আমরা ম্যাচ থেকে ছিটকে গিয়েছিলাম।’

শ্রীলঙ্কার ইনিংসের ১৩তম ওভারের বোলিংয়ে আসেন অলরাউন্ডার আফিফ হোসেন। সে ওভারে এক বাউন্ডারি এবং এক ওভার বাউন্ডারিতে ১৫ রান দেন তিনি। এছাড়াও ১৪তম এবং ১৬তম ওভারে বেশ খরুচে ছিলেন অধিনায়ক রিয়াদ এবং পেসার সাইফউদ্দিন। ম্যাচ নিজেদের করে নেওয়ার জন্য এ তিনটি ওভারই ছিল শ্রীলঙ্কার জন্য টার্নিং পয়েন্ট। 

বোলারদের ব্যর্থতার দিনে ব্যাটাররা নিজেদের কাজ ঠিকমতই করেছিলেন। তাদের দারুণ ব্যাটিংয়ে ১৭০ রানের বড় সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।

এ বিষয়ে অধিনায়ক জানান, তারা ধারণা ছিল ১৭১ রান জয়ের জন্য যথেষ্ট হবে। এ সংগ্রহের জন্য নিজ দলের ব্যাটারদের কৃতিত্ব দিতে ভোলেননি তিনি। বলেন, ‘লিটন এবং নাঈম আমাদেরকে ভালো শুরু এনে দিয়েছিল। নাঈম ইনিংস বড় করতে পেরেছিল।’

দুই ওপেনার দলকে ভালো শুরু এনে দিলেও ঠিক টি-টোয়েন্টি সুলভভাবে রান করতে পারেননি ওপেনার নাঈম শেখ। ওয়ানডে স্টাইলে ব্যাট করে ৫২ বলে ৬২ রান করেন তিনি।

দীর্ঘ ১১ টি-টোয়েন্টি ইনিংস পর অর্ধ শতকের দেখা পেয়েছিলেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। ঠিক নিজের রাজকীয় প্রত্যাবর্তনটাই করেছেন তিনি। ইনিংসের শেষ পর্যন্ত টিকে থেকে ৩৭ বলে ৫৭ রানে অপরাজিত ছিলেন  এ ব্যাটার। তবে  বোলারদের ব্যর্থতায় মুশফিকের রানে ফেরার দিনে জয় তুলে নিতে পারেনি বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগ মুহূর্তে আরব আমিরাতের মাটিতে আয়োজিত হয়েছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। তাই তো আইপিএল দেখে একাদশে একজন অতিরিক্ত স্পিনার খেলানোর সিদ্ধান্ত নিয়েছিলো মাহমুদউল্লাহ বাহিনী।

বলেন, ‘আমরা আইপিএল দেখেছিলাম। সে অনুযায়ী একাদশে একজন অতিরিক্ত স্পিনার খেলানো হয়েছিল।’

অতিরিক্ত স্পিনার খেলানো হলেও তারা ভালো করেছেন বলে জানান অধিনায়ক। তার মতে স্পিনাররা ভালো করেছিল। অধিনায়কের মতে লিটনের দুইটি ক্যাচের সুযোগ মিসই বাংলাদেশকে ম্যাচ থেকে ছিটকে দিয়েছে।

ম্যাচ হারার দিনেও ইতিবাচক ব্যাটিং নিয়ে সন্তুষ্ট অধিনায়ক রিয়াদ। এ ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে সামনের ম্যাচগুলোতে ভালো প্রত্যয় ব্যক্ত করেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বড় সংগ্রহের ম্যাচে টাইগারদের বড় হার

বড় সংগ্রহের ম্যাচে টাইগারদের বড় হার

১১ ইনিংস পর মুশফিকের ফিফটি

১১ ইনিংস পর মুশফিকের ফিফটি

নাঈম ভালো ইনিংস খেলেছে : মুশফিক

নাঈম ভালো ইনিংস খেলেছে : মুশফিক

টি-টোয়েন্টি উইকেট শিকারে সাকিবের মাইলস্টোন

টি-টোয়েন্টি উইকেট শিকারে সাকিবের মাইলস্টোন