ঘরের মাঠে পাকিস্তান সিরিজেও টি-টোয়েন্টি খেলবেন না তামিম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৫ এএম, ০২ নভেম্বর ২০২১
ঘরের মাঠে পাকিস্তান সিরিজেও টি-টোয়েন্টি খেলবেন না তামিম

ইনজুরি থেকে থেকে সেরে ওঠার পরও টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল। এবার পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। তামিম নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

ইনজুরি থেকে সেরে উঠলেও বিশ্বকাপের আগে নিজেকে দল থেকে প্রত্যাহার করে নেন তামিম ইকবাল। বিশ্বকাপ থেকে নিজেকে প্রত্যাহার করলেও প্রতিযোগীতামূলক ক্রিকেট খেলায় ফেরার জন্য নেপালের ফ্রাঞ্চাইজি লিগ এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) খেলতে যান তামিম ইকবাল। তবে ইনজুরি কাটিয়ে ফিরলেও ইপিএলে আবারও ইনজুরিতে পড়েন তিনি।

ইপিএলে পাওয়া ইনজুরি কাটিয়ে মাঠে ফিরতে প্রস্তুত হচ্ছেন তামিম ইকবাল। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ১৪ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) পঞ্চম রাউন্ড থেকে খেলতে নামবেন তিনি। এনসিএল দিয়েই পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য নিজেকে প্রস্তুত করবেন তামিম।

বিশ্বকাপ শেষ করেই চলতি বছরের ১৬ নভেম্বর টি-টোয়েন্টি এবং টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবে পাকিস্তান। সে সিরিজে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পাশাপাশি দুই ম্যাচের টেস্ট সিরিজও আয়োজিত হবে। চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রে মাঠে নামবে বাংলাদেশ।

রোববার (৩১ অক্টোবর) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসকের সাথে দেখা করেন তামিম ইকবাল। সেখানেই তামিমকে রোববার (৭ অক্টোবর) থেকে ব্যাটিং অনুশীলন করতে বলা হয়। এরপরেই আস্তে আস্তে পুরোদমে ব্যাটিং শুরু করবেন তিনি।

এ বিষয়ে তামিম বলেন, ‘আমি চিকিৎসকের সাথে দেখা করেছি। নভেম্বরের ৭ তারিখ থেকে ব্যাটিং শুরু করবো। প্রথমের স্পিনারদের বিপক্ষে খেলবো। আশা করছি, এনসিএলের ৫ম রাউন্ড থেকে মাঠে ফিরতে পারবো।’

এখনও ব্যাটিংয়ের জন্য পুরোপুরি সুস্থ নন বলে জানিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। তিনি জানিয়েছেন আরও এক সপ্তাহ রিহ্যাবে থাকতে হবে। এরপরেই মাঠে ব্যাটিং অনুশীলন শুরু করতে পারবেন।

সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের ১২ নভেম্বর থেকে পাকিস্তান সিরিজের জন্য প্রস্তুতি শুরু করবে বাংলাদেশ দল। প্রথমে টি-টোয়েন্টি সিরিজ থাকায় টেস্ট দলে থাকা ক্রিকেটাররা পরে অনুশীলন শুরু করবে। তার আগে এনসিএলে খেলে প্রস্তুতি নিবেন। তামিম ইকবাল টি-টোয়েন্টি খেলতে না চাওয়ায় তিনিও টেস্ট দলের সাথে অনুশীলনে যোগ দিবেন।

জিম্বাবুয়ে সিরিজের সর্বশেষ বাংলাদেশের হয়ে মাঠে নেমেছিলেন তামিম ইকবাল। এছাড়াও চলতি বছরের মে মাসে পাল্লেকেলে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলেছিলেন তিনি। জিম্বাবুয়ে সিরিজে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) চলাকালীন ইনজুরিতে পড়েন তামিম ইকবাল। তবে ইনজুরি নিয়েই জিম্বাবুয়ে সফরে গিয়েছিলেন তামিম। সিরিজের মাঝপথেই তাকে দেশে ফিরে আসতে হয়। 

ইনজুরির কারণে ঘরের মাঠে সর্বশেষ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ছিলেন না। এছাড়াও একই বছর নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টিতেও ছিলেন না তিনি। সর্বশেষ ২০২০ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলেছিলেন তিনি।

দীর্ঘদিন টি-টোয়েন্টি দলে না থাকায় বিশ্বকাপের আগে সুস্থ হলেও স্কোয়াড থেকে নিজেকে প্রত্যাহার করে নেন তামিম ইকবাল। এছাড়াও ইনজুরি থেকে ফিরে ম্যাচ প্রস্তুতি না থাকায় টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না তিনি। সম্প্রতি বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য করা চুক্তিতেও জায়গা পাননি তিনি।

চলতি বছরের ১৯ নভেম্বর প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ এবং পাকিস্তান। সিরিজের বাকি দুই টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে যথাক্রমে ২০ এবং ২২ নভেম্বর। টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ আয়োজিত হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ২৬ অক্টোবর এবং দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে ৪ ডিসেম্বর।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টি থেকে অবসর নিতে চেয়েছিলেন তামিম : পাপন

টি-টোয়েন্টি থেকে অবসর নিতে চেয়েছিলেন তামিম : পাপন

চোট নিয়ে নেপাল থেকে ফিরলেন তামিম

চোট নিয়ে নেপাল থেকে ফিরলেন তামিম

অধিনায়ক থাকলে শিরোপা জয়ের ঘোষণা দিয়ে বিশ্বকাপে যাবেন তামিম

অধিনায়ক থাকলে শিরোপা জয়ের ঘোষণা দিয়ে বিশ্বকাপে যাবেন তামিম

তামিম-রিয়াদের মাঝে ‘দ্বন্দ্ব’ খুঁজে পাননি বিসিবি সভাপতি

তামিম-রিয়াদের মাঝে ‘দ্বন্দ্ব’ খুঁজে পাননি বিসিবি সভাপতি