নিউজিল্যান্ডে অভিজ্ঞতা সঙ্কটে ভুগবে বাংলাদেশ : তুষার ইমরান

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ৩১ ডিসেম্বর ২০২১
নিউজিল্যান্ডে অভিজ্ঞতা সঙ্কটে ভুগবে বাংলাদেশ : তুষার ইমরান

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ডামাডোলে জাতীয় দলের নিউজিল্যান্ড সফরের কথা অনেকেই ভুলতে বসেছে। নতুন বছরের শুরুর দিনে নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইতে স্বাগতিকদের মুখোমুখি হবে মমিনুল বাহিনী। ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে অসহায় আত্মসমার্পণের পর পরই তাসমান পাড়ের দেশটিতে পাড়ি জমিয়েছে টাইগার বাহিনী। অভিজ্ঞতার অভাবে এবারের কিউই সফরে বাংলাদেশের ভালো করার সুযোগ কম দেখছেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার তুষার ইমরান।

অভিজ্ঞ ক্রিকেটারদের ছাড়াই নিউজিল্যান্ড সফরে গিয়েছে বাংলাদেশ। দলে নেই সাকিব-তামিম-মাহমুদউল্লাহ রিয়াদের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা। এ কারণেই দলকে নিউজিল্যান্ডে ভুগতে হবে বলে মনে করেন সাবেক ক্রিকেটার তুষার ইমরান।

ইনজুরির কারণে দীর্ঘদিন ধরেই জাতীয় দলের বাইরে আছেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোয়, মাহমুদউল্লাহ রিয়াদ টেস্টে বিবেচনার বাইরে এবং ব্যক্তিগত কারণে দলের সাথে নিউজিল্যান্ড সফরে যাননি দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

তিন ক্রিকেটারের অনুপস্থিতি দলের অভিজ্ঞতার ভান্ডার কিছুটা হলেও কমিয়ে দিয়েছে বলে মনে করেন তুষার ইমরান। এছাড়াও এই একই কারণে দলের ভালো করার সম্ভাবনা কিছু হলেও কমে গিয়েছে বলে মনে করেন তিনি।

স্পোর্টসমেইল২৪.কম-কে তুষার বলেন, ‘এবারের নিউজিল্যান্ড সফর নিয়ে খুব বেশি আশাবাদী না। সিনিয়র ক্রিকেটাররা নাই। এইবার সেই অভিজ্ঞতা সঙ্কটে ভুগতে পারে দল।’ 

নিউজিল্যান্ডে টেস্ট ক্রিকেটে এখনও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। একবার ড্রয়ের সম্ভাবনা দেখিয়েছিল টাইগার বাহিনী। ২০১৭ সালে ওয়েলিংটন টেস্টে পঞ্চম দিনের চা বিরতির পর ওই ম্যাচে হারে বাংলাদেশ। এছাড়া নিউজিল্যান্ডে খেলা সব টেস্টেই একপেশে ভাবে জিতে নিয়েছিল নিউজিল্যান্ড।

এ বিষয়ে তুষার ইমরান বলেন, ‘২০১৭ সালে সিনিয়র ক্রিকেটাররা ছিলো, তাই ওইবার ভালো করতে পারছিলো। ।’ 

নিউজিল্যান্ডের কন্ডিশন সবসময় পেসারদের জন্য স্বর্গরাজ্য বলে মনে করা হয়।  নিউজিল্যান্ডের এই রকম পেস সহায়ক উইকেটে তাসকিন এবং এবাদতের উপর ভরসা রাখতে চান তুষার ইমরান। 

তিনি বলেন, ‘আমাদের পেসারদের মধ্যে খুব বেশি গতি নেই। আর যার গতি আছে তার সুইং নেই। তাসকিন ইদানিং ভালো করতেছে, আশা করি ও ভালো করবে। ইবাদত জোরে বল করতে পারে, ওর উপরও ভরসা রাখা যায়।’

নিউজিল্যান্ডে বাংলাদেশ দলের ম্যাচ হারার জন্য দলকে দায়ী করতে নারাজ তুষার ইমরান। বরং যেকোনো দেশের জন্য তাসমান পাড়ের দেশের কন্ডিশন বেশ কঠিন বলে মনে করেন তিনি। নিউজিল্যান্ডের কন্ডিশন উপমহাদেশের দেশগুলোর জন্য অনেক বেশি কঠিন বলে মনে করেন তিনি।

তুষার ইমরান বলেন, ‘নিউজিল্যান্ডে ট্রু উইকেটে খেলা হয়। ওইখানে সব দলই স্ট্রাগল করে। অস্ট্রেলিয়ায় ইংল্যান্ডের মতো দল আড়াই দিনে হেরে গেছে। ওইখানে যেকোনো দলের জন্যই ভালো করা কঠিন।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নিউজিল্যান্ডে ফিল্ডিং নিয়ে বিশেষ কাজ করেছেন মমিনুলরা

নিউজিল্যান্ডে ফিল্ডিং নিয়ে বিশেষ কাজ করেছেন মমিনুলরা

নিউজিল্যান্ডে পেসারদের সামর্থ্য দেখতে উদগ্রীব মমিনুল

নিউজিল্যান্ডে পেসারদের সামর্থ্য দেখতে উদগ্রীব মমিনুল

ব্যাটে-বলে দুই দিনের প্রস্তুতি সাড়লো বাংলাদেশ

ব্যাটে-বলে দুই দিনের প্রস্তুতি সাড়লো বাংলাদেশ

দল পেলেন জুবায়ের লিখন

দল পেলেন জুবায়ের লিখন