পূরণ হবে কী তুষারের স্বপ্ন

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ১৫ এপ্রিল ২০১৮
পূরণ হবে কী তুষারের স্বপ্ন

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বাধিক রান কার, সবচেয়ে বেশি সেঞ্চুরি কোন ব্যাটসম্যানের? কোন ব্যাটসম্যানের ব্যাট থেকে সর্বাধিক ফিফটি বেরিয়ে এসেছে? প্রশ্নগুলোর উত্তর খুঁজতে গেলে ঘুরেফিরে একটি নামই বেরিয়ে আসবে। সবগুলো প্রশ্নের সাথে যে জড়িয়ে আছে তুষার ইমরানের নাম!

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক ৮৭৬৯ রান তুষার ইমরানের। সেই ২০০২ থেকে এবারের বিসিএল অবধি ১১৭ ম্যাচে ১৯৪ ইনিংসে ২১ বার অপরাজিত থেকে ২৫টি সেঞ্চুরি, ৪৬টি হাফ সেঞ্চুরি আর ৫০.৬৮ গড়ে এই রান করেন তুষার।

রান তোলায় তার ধারের কাছেও কেউ নেই। নিকট প্রতিদ্বন্দ্বী অলক কাপালিও (১২৮ ম্যাচে ৭৫৬৯ রান) ১২০০ রান পিছিয়ে। শতরানের দৌড়েও সবাই তার চেয়ে অনেক পেছনে। কাছাকাছি আছেন শুধু একজন; নাঈম ইসলাম। ১১৫ ম্যাচে নাঈমের সেঞ্চুরি ২৩টি।

তুষারের সবচেয়ে বেশি ৪৬ হাফ সেঞ্চুরির পিছনে দ্বিতীয় সর্বাধিক ৩৮টি হাফ সেঞ্চুরিয়ান বাঁ-হাতি ফয়সাল হোসেন ডিকেন্স। তুষারের কৃতিত্বের চাকা থেমে নেই সেখানেও। তার সাফল্যের পরিধি আরও বড়।

প্রথম শ্রেণির ক্রিকেটে তুষার বনে গেছেন ‘রান মেশিন’ হিসেবে। তার ব্যাট থেকে বেরিয়ে আসছে একের পর এক সেঞ্চুরি। শেষ ছয় ইনিংসে চার চারটি শতক। আর শেষ তিন ইনিংসের প্রতিটায় তিন অংকে পৌছেছেন। এইতো সেদিন ইস্ট জোনের বিপক্ষে বিসিএলের উভয় ইনিংসে শতরানের দুর্লভ কৃতিত্বের অধিকারী তুষার। এর আগে বিসিএলের তৃতীয় রাউন্ডে তুষার ইমরানের ব্যাট থেকে এসেছিল ১৪৮ রানের বড় ইনিংস।

প্রথম শ্রেণির ক্রিকেট মানে দীর্ঘ পরিসরের ফরম্যাটে যার রেকর্ড- পরিসংখ্যান আকাশছোয়া, যিনি একের পর এক কীর্তি গড়ে চলেছেন; সেই তুষার দীর্ঘ দিন জাতীয় দলের বাইরে। দীর্ঘদিন মানে কয়েক বছর নয়, প্রায় এক যুগ; ১১ বছর। ২০০৭ সালের জুলাই মাসে ক্যান্ডিতে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টেস্ট খেলার পর আর সাদা পোশাকে তার মাঠে নামা হয়নি।

ঘুরিয়ে বললে নামার সুযোগও হয়নি। অথচ এ দীর্ঘ সময়ে কত জনের টেস্ট অভিষেক ঘটেছে। কত ক্রিকেটার, ব্যাটসম্যান সুযোগ পেয়েছেন দলে। বাদ পড়ে আবার বিবেচনায় এসেছেন; কিন্তু তুষার আর সুযোগ পাননি। ১১ বছর ধরে জাতীয় দলের বাইরে থাকার অর্থ- ভাল খেলার প্রবল ইচ্ছা, আকাঙ্খা ও আন্তরিক ইচ্ছার মৃত্যু ঘটা। এসব ক্ষেত্রে ক্রিকেটার নিজে, তার ভক্ত-সমর্থক এবং সাধারণ অনুরাগিরা ধরেই নেন ওই ক্রিকেটারের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ।

তুষার ইমরানের জায়গায় অন্য যে কেউ হলে ধরে নিতেন, তারও আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ; কিন্তু তুষার ইমরান এখানেই ব্যতিক্রম। তাই দীর্ঘ পরিসরের ফরম্যাটে তুষার ইমরানের এমন ভাল খেলার প্রশংসা অতি বড় সমালোচকের মুখেও। বাংলাদেশের সর্বস্তরের ক্রিকেটপ্রেমী-অনুরাগি সবাই এখন তুষার ইমরান বন্দনায় ব্যস্ত। তাকে নিয়ে অনেক কথা। কিছু প্রাসঙ্গিক প্রশ্নও।

দেশের হয়ে আবার টেস্ট খেলাই এখনও তার একমাত্র স্বপ্ন। তাইতো মুখে এমন কথা, ‘নাহ! এমন ধারাবাহিকভাবে ভাল খেলার বা রান করার পেছনে কোন রহস্য নেই। জাতীয় দলে ফেরার তীব্র বাসনা, মোহ আর স্বপ্ন দেখি এখনো। সে লক্ষ্যেই ভিতর থেকে ভাল খেলার তাগিদ অনুভব করি।’


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারত-পাকিস্তান সমাধানে আইসিসির কমিটি

ভারত-পাকিস্তান সমাধানে আইসিসির কমিটি

নিজের ভবিষ্যৎ বোর্ডের উপর সপে দিয়েছেন পোলার্ড

নিজের ভবিষ্যৎ বোর্ডের উপর সপে দিয়েছেন পোলার্ড

মোস্তাফিজদের হারিয়ে দিল সাকিবরা

মোস্তাফিজদের হারিয়ে দিল সাকিবরা

মুশফিকের অপরাজিত সেঞ্চুরিতে প্রতিরোধ

মুশফিকের অপরাজিত সেঞ্চুরিতে প্রতিরোধ