দু’জনেরই বিশ্বাস ছিল উইকেট না দিলে জেতা সম্ভব: আফিফ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৪ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২২
দু’জনেরই বিশ্বাস ছিল উইকেট না দিলে জেতা সম্ভব: আফিফ

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ধ্বংসস্তুপ থেকে তুলে বাংলাদেশকে জয় এনে দিয়েছেন আফিফ হোসেন ধ্রুব এবং মেহেদি হাসান মিরাজ। ছয় উইকেট যাওয়ার পর তাদের ব্যাটিংয়ের ধরনে হয়েছে প্রশংসা। ম্যাচ শেষে আফিফ জানালেন দু’জনেরই বিশ্বাস ছিল উইকেট না গেলে ম্যাচ জেতা সম্ভব। আর সেটাই করে দেখিয়েছে বাংলাদেশ দল।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। স্কোরবোর্ডের ৪৫ রান তুলতে প্যাভিলিয়নে ফিরেছিলেন ছয় ব্যাটার। আফিফ আর মিরাজের ব্যাটে ভর করে তুলে নিয়েছে অসাধারণ এক জয়।

এ জয়ের পর আফিফ জানালেন, তাদের বিশ্বাস ছিল উইকেট না দিলে ম্যাচ শেষ করে আসা সম্ভব। আর সেটাই করেই দেখিয়েছেন মিরাজ এবং আফিফ।

তিনি বলেন, ‘দুইজনের মধ্যে কথা অনেক ভালো হচ্ছিলো। দুইজনই বুঝতেছিলাম উইকেট না দিলে ম্যাচ জেতা পসিবল। সেই চেষ্টাই করতেছিলাম দুইজনে।’

দলের এমন বিপর্যয়ে কি ভাবনা ছিল নিজের মধ্যে? এমন প্রশ্নের জবাবে আফিফ বলেন, ‘ছয় উইকেট যাওয়ার পর শুধু একটাই লক্ষ্য ছিল উইকেট দিবো না। উইকেট না দিয়ে যতক্ষণ ব্যাটিং করা যায় এই লক্ষ্য নিয়েই ব্যাটিং করছিলাম।’

ম্যাচের আগের দিন মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ অধিনায়ক তামিম জানিয়েছিলেন আফগানদের স্কোয়াডের সব বোলারদের নিয়েই পরিকল্পনা করছেন তারা। তবে আফিফ জানালেন ভিন্ন কথা। তিনি জানান, রশিদ খান,মোহাম্মদ নবী এবং মুজিব উর রহমানকে দেখেশুনে খেলার পরিকল্পনা করেছিলেন তারা। তবে অন্য বোলারদের ওভারে সেই ক্ষতি পুষিয়ে নেওয়ার লক্ষ্যও ছিল বলে জানান।

আফিফ বলেন, ‘ওদের বিরুদ্ধে প্ল্যান ছিল আমরা উইকেট না হারায় খেলবো। ওদের বিপক্ষে বল টু বল রান করবো। আমাদের হাতে অনেক বল ছিল। বাকি ওদের পেস বোলার করাইতেই হইতো। ওদের বিপক্ষে জাস্ট ডিফেন্সিভ, উইকেট না দিয়ে খেলে ওদের পেস বোলারদের বিপক্ষে রান করার প্ল্যান ছিল।’

খেলা চলাকালীন ড্রেসিং রুম থেকেও উইকেট না হারিয়ে নিজেদের স্বাভাবিক ক্রিকেট খেলার পরামর্শও পেয়েছেন তারা। এ সময় উইকেট না হারিয়ে নিজেদের স্বাভাবিক ক্রিকেট খেললেই ম্যাচ জেতা সম্ভব হবে, এমন বার্তাও গিয়েছিল ড্রেসিং রুম থেকে।

‘ড্রেসিং রুম থেকে ইন্সট্রাকশন একটাই ছিল যে আমরা যেভাবে যাইতেছে সেইভাবেই যাইতে থাকি। জাস্ট উইকেট না দিয়ে, উইকেট যেন হাতে রাখি। আমরা যদি উইকেটে থাকি ম্যাচ জেতা পসিবল।’- বলেন আফিফ।

রেকর্ড গড়া এক জুটিতে ম্যাচ জেতালেও পুরো ম্যাচে একবারের জন্যও সঙ্গী মিরাজের সাথে ম্যাচ জয়ের বিষয়ের কথা বলেননি আফিফ। তার ভাষ্যমতে, ‘পুরা ম্যাচটায় কখনই আমরা ম্যাচ জয়ের কথা বলি নাই। আমরা জাস্ট বলছিলাম উইকেট দিবো না।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আফিফ-মিরাজে মুগ্ধ অধিনায়ক তামিম

আফিফ-মিরাজে মুগ্ধ অধিনায়ক তামিম

সপ্তম উইকেট জুটিতে আফিফ-মিরাজের বিশ্ব রেকর্ড

সপ্তম উইকেট জুটিতে আফিফ-মিরাজের বিশ্ব রেকর্ড

চাচাকে ছাড়িয়ে বুলবুলের পাশে তামিম

চাচাকে ছাড়িয়ে বুলবুলের পাশে তামিম

১৩৭তম ক্রিকেটার হিসেবে ইয়াসির রাব্বির মাথায় ওয়ানডে ক্যাপ

১৩৭তম ক্রিকেটার হিসেবে ইয়াসির রাব্বির মাথায় ওয়ানডে ক্যাপ