সপ্তম উইকেট জুটিতে আফিফ-মিরাজের বিশ্ব রেকর্ড

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৭:১৫ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২২
সপ্তম উইকেট জুটিতে আফিফ-মিরাজের বিশ্ব রেকর্ড

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে যখন বাংলাদেশ হারের শঙ্কায়, ঠিক সে সময় দলের হাল ধরেন দুই ব্যাটার আফিফ হোসেন ধ্রুব এবং মেহেদি হাসান মিরাজ। শেষ পর্যন্ত এই দু’জনের ব্যাট ভর করে জয় পেয়েছে বাংলাদেশ। এর পাশাপাশি ৫০ রানের কম রানে ৬ উইকেট হারানোর পর সপ্তম উইকেটে সবচেয়ে বড় জুটি গড়েছেন আফিফ এবং মিরাজ। ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ জুটিটাও নিজেদের করে নিয়েছেন।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামে সাগরিকায় আফগানিস্তানের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। বাংলাদেশের দারুণ বোলিংয়ে আফগানদের ইনিংসদের থামে ২১৫ রানে।

২১৬ রানের মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ঝলক দেখান আফগান পেসার ফজল হক ফারুকি। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা ফজল হক ফারুকি টাইগারদের চার ব্যাটারকে ফেরান প্যাভিলিয়নে। এক সময় ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

এরপরেই বাংলাদেশের ত্রাণকর্তা হয়ে দাঁড়ান বাংলাদেশের তরুণ দুই তুর্কি আফিফ হোসেন ধ্রুব এবং মেহেদি হাসান মিরাজ। দুইজন মিলে গড়ে তোলেন ১৭৪ রানের জুটি।

এ জুটি গড়ার পথে রেকর্ড বইয়ে বেশ পরিবর্তন করেছেন আফিফ এবং মিরাজ। ৫০ রানের নিচে ৬ উইকেট হারিয়ে সপ্তম উইকেট জুটিতে ১০০ রানের কোটা পার করতে পেরেছিল কেবল একটি জুটিই। ২০০৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই জুটি গড়েন ভারতের ইরফান পাঠান এবং জয় প্রকাশ যাদব। তারা গড়ে তোলেন ১১৮ রানের জুটি। 

ওয়ানডেতে সপ্তম উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটিও গড়েছেন মেহেদি হাসান মিরাজ এবং আফিফ হোসেন। চার রানের জন্য সপ্তম উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়তে পারেনি তারা। সপ্তম উইকেট জুটিতে সর্বোচ্চ ১৭৭ রান করেছিলেন ইংল্যান্ডের জো রুট এবং আদিল রশিদ। ২০১৫ সালে বার্মিংহামে নিউজিল্যান্ডের বিপক্ষে এ রেকর্ড গড়েন রুট ও রশিদ। 

শুধু এই রেকর্ডই নয়, বাংলাদেশের ওয়ানডে রেকর্ডবুকে  এসেছে পরিবর্তন। সপ্তম থেকে দশম, এই চারটি উইকেটেও সেরা জুটি গড়েছেন আফিফ এবং মিরাজ। সপ্তম উইকেট জুটিতে এটি বাংলাদেশের সেরা। এর আগে ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সপ্তম উইকেট জুটিতে ১২৭ রানের জুটি গড়েছিলেন ইমরুল কায়েস এবং মোহাম্মদ সাইফউদ্দিন। এছাড়াও আফিফ এবং মিরাজের ১৭৪ রানের এই জুটি বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের অষ্টম সর্বোচ্চ রানের জুটি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আফিফ-মিরাজের ‘বিশ্ব রেকর্ডে’ বাংলাদেশের দুর্দান্ত জয়

আফিফ-মিরাজের ‘বিশ্ব রেকর্ডে’ বাংলাদেশের দুর্দান্ত জয়

চাচাকে ছাড়িয়ে বুলবুলের পাশে তামিম

চাচাকে ছাড়িয়ে বুলবুলের পাশে তামিম

১৩৭তম ক্রিকেটার হিসেবে ইয়াসির রাব্বির মাথায় ওয়ানডে ক্যাপ

১৩৭তম ক্রিকেটার হিসেবে ইয়াসির রাব্বির মাথায় ওয়ানডে ক্যাপ

বিপিএলে ‘চমক দেখিয়ে’ জাতীয় দলে মুনিম শাহরিয়ার

বিপিএলে ‘চমক দেখিয়ে’ জাতীয় দলে মুনিম শাহরিয়ার