চুক্তিতে অনিয়ম, বোর্ডের বিরুদ্ধে ফিলান্ডারের মামলা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৫ পিএম, ০৩ মার্চ ২০২২
চুক্তিতে অনিয়ম, বোর্ডের বিরুদ্ধে ফিলান্ডারের মামলা

কেন্দ্রীয় চুক্তি অনুযায়ী বেতন না দেওয়ায় বোর্ডের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ভরনান ফিলান্ডার। ক্যারিয়ারের শেষ দিকে চুক্তি অনুযায়ী বেতন না পাওয়ায় এ পদক্ষেপ নিয়েছেন এই পেসার।

২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ভরনান ফিলান্ডার। ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রোটিয়াদের ১১১ ম্যাচ খেলেছিলেন। এ সময় নিজের পকেটে ভরেছিলেন ২৬৯ উইকেট।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএ) বিরুদ্ধে ফিল্যান্ডারের অভিযোগ ছিল ক্যারিয়ারের শেষ দিকে চুক্তি অনুযায়ী বেতন পাননি তিনি। এ কারণেই কোর্টে মামলা করেছেন।

২০১৮ সালের শেষদিকে বেশিরভাগ প্রোটিয়া ক্রিকেটার কলপ্যাক চুক্তিতে ইংল্যান্ডে পাড়ি জমিয়েছিলেন। এ সময় দেশের স্বার্থ বিবেচনায় দক্ষিণ আফ্রিকার হয়ে খেলার সিদ্ধান্তে অটল ছিলেন এই পেসার। সেই কারণে কেন্দ্রীয় চুক্তিতে তাকে বেতন বাড়িয়ে দিতে চেয়েছিল সিএ। তবে সিএ সেই মোতাবেক বেতন বাড়ায়নি। এমনকি অবসর নেওয়ার দুই বছর পেরিয়ে গেলেও সেই অর্থ বুঝিয়ে দেয়নি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। এ কারণেই এ প্রোটিয়া পেসার সংবাদমাধ্যমে নিজের অভিযোগ জানিয়েছেন।

তিনি বলেন, ‘ ২০১৮ সালে শ্রীলঙ্কা সফরের দল গোছানোর সময় খুবই চিন্তিত ছিল সিএ। কারণ সে সময় কলপ্যাক চুক্তিতে কাইল অ্যাবট, মার্চেন্ট ডি ল্যাঙ্গার, ওয়েন পারনেল দল ছেড়েছিল। এছাড়াও (মরনে) মরকেলও অবসর নিয়েছিল।’

এ সময় তিনি নিজেও কাউন্টি ক্রিকেট খেলার প্রস্তাব পেয়েছিলেন বলে জানান ফিলান্ডার। এ কারণেই তাকে বেতন বাড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেয় ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

তিনি বলেন, ‘ক্রিকেট সাউথ আফ্রিকা এটি জানতো যে, আমার কাছেও বেশ কয়েকটি কাউন্টির কাছ থেকে ভালো অঙ্কের প্রস্তাব ছিল। তাই কোরি ফন জাইল (সিএ’র তৎকালীন ক্রিকেট পরিচালক) শ্রীলঙ্কা গিয়ে আমাকে জানায় যে, যদি জাতীয় দলের হয়ে খেলতে থাকি তাহলে আমার চুক্তি বাড়ানো হবে।’

এরপরেই নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেন বলে জানান ফিলান্ডার। পরবর্তীতে অর্থ পরিশোধের সময় র‍্যাঙ্কিংয়ের কথা বলে তাকে অতিরিক্ত অর্থ পরিশোধ করেনি বলেও জানান।

তিনি বলেন, ‘তাদের পক্ষ থেকে জানানো হয়, আমি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলি না বিধায় আমাকে আগের চুক্তিতে বলা অর্থ দেওয়া সম্ভব নয়। অথচ এর সঙ্গে আমার চুক্তির কোনো সম্পর্ক ছিল না। তারা আমাকে র‍্যাঙ্কিং নিয়মের কথা জানায়। অথচ সে সময় টেস্ট র‍্যাঙ্কিংয়ের আমার উন্নতিই হয়েছিল।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএল শেষে ভারত সফরে আসবে দক্ষিণ আফ্রিকা

আইপিএল শেষে ভারত সফরে আসবে দক্ষিণ আফ্রিকা

নারী বিশ্বকাপের ‘পাঁচ তারকা’

নারী বিশ্বকাপের ‘পাঁচ তারকা’

যুব বিশ্বকাপ মাতিয়ে আইপিএলে কোটিপতি ব্রেভিস

যুব বিশ্বকাপ মাতিয়ে আইপিএলে কোটিপতি ব্রেভিস

আইপিএল বদলে দিয়েছে ডি ভিলিয়ার্সের জীবন

আইপিএল বদলে দিয়েছে ডি ভিলিয়ার্সের জীবন