লেগ স্পিনে ‘জাদুকর’ শেন ওয়ার্ন

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ১০:২৬ এএম, ০৫ মার্চ ২০২২
লেগ স্পিনে ‘জাদুকর’ শেন ওয়ার্ন

ক্রিকেট মাঠ কিংবা মাঠের বাইরে সবসময়ই বিতর্ক তৈরিতে ওস্তাদ ছিলেন শেন ওয়ার্ন। এরপরেও ক্রিকেট মাঠে তার অর্জন করা ভালোবাসায় বিন্দুমাত্র ছেদ পড়েনি। ঠিক যেন ক্রিকেট মাঠের ‘ম্যারাডোনা’। তাকে ঘৃণা করতে পারেন, হিংসা করতে পারেন, তবে ওয়ার্নকে ছাড়া ক্রিকেটকে একটিবারের জন্যও ভাবতে পারবেন না।

থাইল্যান্ডে হৃদরোগে আক্রান্ত হয়ে শেন ওয়ার্ন যখন ওপারে পাড়ি জমান, তখন বাংলাদেশ সময় রাত ৮ টা। তার মৃত্যুর খবরে যেন সবাই একটি বারের জন্য হলেও চমকে উঠেছিল। কারণটা স্বাভাবিক, দিন কয়েকের মধ্যে একটিবারের জন্যও ওয়ার্নের অসুস্থতার খবর গণমাধ্যমে দেখা যায়নি। আর সেই লোকটাই ওপারে পাড়ি জমিয়েছেন।

থাইল্যান্ডে ছুটি কাটাতে এসেছিলেন শেন ওয়ার্ন। সেখানেই হোটেলরুমে অচেতন অবস্থায় তাকে পাওয়া যায়। এরপরে চেষ্টা করা হলেও তাকে বাঁচানো সম্ভব হয়ে ওঠেনি। 

১৯৯২ থেকে ২০০৭ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করেছিলেন শেন ওয়ার্ন। এ সময় অস্ট্রেলিয়ার হয়ে টেস্টে ৭০৮ এবং ২৯৩ উইকেট শিকার করেছিলেন। লাল বলের ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী।

বলা হয়, পাকিস্তানি কিংবদন্তি আব্দুল কাদির লেগ স্পিনকে শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন। আর সেই শিল্পকে তরুণ ক্রিকেটারদের কাছে পরিচিত করে তোলার অবদান ওয়ার্নের। তাকে বলা যায়, লেগ স্পিনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর।

লেগ স্পিনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর ওয়ার্ন, এই কথার স্বপক্ষে কোনো যুক্তির দরকার হয় না। কারণ পরিসংখ্যানই তার পক্ষে কথা বলে।

একটু নিচের দিকে ঝুঁকে, সামান্য দৌড়ে এসে প্রতিপক্ষের উদ্দেশ্যে বল ছুড়ে ফেললেন! আর এতেই বোকা বনে যাওয়া ব্যাটার আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেছেন, এটাই ছিলো মাঠের চিরায়িত এক দৃশ্য। তার হাতেই লেগ স্পিন পরিণত হয়েছে এক শিল্পে।

ওয়ার্নের জাদুকে ঠিক বর্ণনায় প্রকাশ করা অসম্ভব। তবে এতটুকু নিশ্চিত করেই বলা যায়, তার হাত থেকে ছুটে আসা বলের ফ্লাইট কিংবা টার্নেই পরাস্ত হয়েছিল ক্রিকেট বিশ্বের অর্ধেক ব্যাটার। আর বাকিরা বল ফ্লাইট আর টার্ন করবে ভেবেই হয়েছেন ভীত। এতেই পরাস্ত হয়েছেন ওয়ার্নের বিপক্ষে থাকা বোলাররা।

ওয়ার্নের বলে সবচেয়ে সুন্দর আউট ছিল সম্ভবত মাইক গ্যাটিংয়ের প্যাভিলিয়নে ফিরে যাওয়া। ওয়ার্নের করা ফ্লাইটেড ডেলিভারিতে বোকা হয়েছিলেন মাইক গ্যাটিং। পরে অবশ্য আরেক ইংলিশ ক্রিকেটারও ওয়ার্ন জাদুতে বোকা হয়েছিলেন। ব্যাটারদের বোকা বানানো এই তারকা সবাইকে বোকা বানিয়ে পাড়ি জমিয়েছেন ওপারে।

শেন ওয়ার্ন করে পরিচয় করিয়ে দেওয়ার জন্য তার শৈল্পিক লেগ স্পিনের উপরে কিছুই হয় না। তবে বাদামী চুলের লোকটার মাঠে আগ্রাসী আচরণও সবাইকে তাকে আলাদা করে চেনাবে। প্রতিপক্ষকে নিজের কথার দিয়ে কতবার বোকা বানিয়েছে তার হদিস পাওয়া যাবে না। বহুবার প্রতিপক্ষকে নিজের কথার ফাঁদে ফেলা লোকটা ওপারে পাড়ি জমিয়েছেন। এটা মেনে নেওয়াটাই যে কষ্টকর।

ওপারে পাড়ি জমালেও ওয়ার্ন ছাড়া ক্রিকেট বিশ্বকে কখনই কল্পনা করা যাবে না। ওপারে থাকলেও এইপারে ক্রিকেট ভক্তদের মনে ঠিকই গেঁথে থাকবেন লেগ স্পিনের এই শৈল্পিক জাদুকর।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

রড মার্শের ‘সঙ্গী’ হলেন ওয়ার্ন

রড মার্শের ‘সঙ্গী’ হলেন ওয়ার্ন

ফিক্সিং করতে ওয়ার্নকে দেড় কোটি টাকার প্রস্তাব দিয়েছিলেন সেলিম মালিক!

ফিক্সিং করতে ওয়ার্নকে দেড় কোটি টাকার প্রস্তাব দিয়েছিলেন সেলিম মালিক!

স্টিভ ওয়াহ সবচেয়ে স্বার্থপর ক্রিকেটার : শেন ওয়ার্ন

স্টিভ ওয়াহ সবচেয়ে স্বার্থপর ক্রিকেটার : শেন ওয়ার্ন

একসাথে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়া কিংবদন্তিদের গল্প

একসাথে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়া কিংবদন্তিদের গল্প