নারী বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারীকে ছুঁলেন ঝুলন গোস্বামী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪১ পিএম, ১০ মার্চ ২০২২
নারী বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট  শিকারীকে ছুঁলেন ঝুলন গোস্বামী

ওয়ানডে বিশ্বকাপে ২০ ম্যাচ খেলে ৩৯ উইকেট নিয়ে নারীদের ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারের কীর্তি এতদিন নিজের করে রেখেছিলেন অজি স্পিনার লিন ফুলস্টন। এবার তার এ কীর্তিতে ভাগ বসিয়েছেন ভারতের ৪০ বছর বয়সী পেসার ঝুলন গোস্বামী। ওয়ানডে বিশ্বকাপে আর একটি উইকেট পেলেই এককভাবে শীর্ষ উইকেট শিকারীর তকমা নিজের করে নিবেন ভারতের অভিজ্ঞ এই পেসার।

২০০২ সালে ভারতের হয়ে প্রথম ওয়ানডে খেলতে নামেন ঝুলন গোস্বামী। এরপর ভারতের হয়ে খেলছেন নিজের পঞ্চম বিশ্বকাপ। এই বিশ্বকাপে দ্বিতীয় ম্যাচেই সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায় যৌথভাবে শীর্ষে উঠে এলেন এই পেসার।

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপে নিজের ৩০তম ম্যাচ খেলতে নেমেছিলেন ঝুলন। এ ম্যাচে নিউজিল্যান্ডের শেষ ওভারে কিউই উইকেটরক্ষক ব্যাটার কেটি মার্টিনকে প্যাভিলিয়নে ফেরান তিনি। আর এতেই সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় এক নম্বরে উঠে আসেন।

এদিকে অজি স্পিনার লিন ফুলস্টন ১৯৮২ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত প্রতিনিধিত্ব করেছিলেন অস্ট্রেলিয়া। ১৯৮৮ সালে নিজের শেষ ওয়ানডে বিশ্বকাপ খেলেন ফুলস্টন। প্রায় ৩৪ বছর পর এই রেকর্ডে ভাগ বসালেন ঝুলন।

ভারতের হয়ে দীর্ঘ দুই দশকের ক্যারিয়ারে ঝুলন খেলেছেন ১৯৭ ম্যাচ। এ সময় তার পকেটে ভরেছেন ২৪৮ উইকেট। নারীদের ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারের কীর্তিও তার দখলে।

সাবেক ইংলিশ স্পিনার ক্যারোল অ্যান হজের সাথে যৌথভাবে ৩৭ উইকেট শিকার করে দ্বিতীয় স্থানে ছিলেন ঝুলন। এবার তাকে ছাড়িয়ে শীর্ষে উঠে গেলেন।

পশ্চিমবঙ্গে এই নারী পেসার ভারতের হয়ে ১৯৭ ওয়ানডের পাশাপাশি খেলেছেন ১২ টেস্ট এবং ৬৮ টি-টোয়েন্টি ম্যাচ। এই দুই ফরম্যাটে তার শিকার মোট ১০০ উইকেট।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের চাদকা অঞ্চল থেকে উঠে এসেছেন এই পেসার। এ কারণেই তাকে ডাকা হয় চাদকা এক্সপ্রেস নামে।

স্পোর্টসমেইল২৪/ পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বমঞ্চে নিজেদের প্রমাণ দেওয়ার বিশাল সুযোগ: নিগার সুলতানা

বিশ্বমঞ্চে নিজেদের প্রমাণ দেওয়ার বিশাল সুযোগ: নিগার সুলতানা

বিশ্বমঞ্চে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়লো ক্যারিবীয় মেয়েরা

বিশ্বমঞ্চে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়লো ক্যারিবীয় মেয়েরা

মেয়ে ফাতিমাকে ফিফটি উৎসর্গ করলেন বিসমাহ

মেয়ে ফাতিমাকে ফিফটি উৎসর্গ করলেন বিসমাহ

নারী বিশ্বকাপের ‘পাঁচ তারকা’

নারী বিশ্বকাপের ‘পাঁচ তারকা’