ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে নতুন মুখ জশ ইংলিশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৪ পিএম, ০৭ এপ্রিল ২০২২
ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে নতুন মুখ জশ ইংলিশ

২০২২-২৩ মৌসুমের জন্য নতুন করে কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এ তালিকায় প্রথমবারের মতো জায়গা পেয়েছেন তরুণ ক্রিকেটার জশ ইংলিশ।

সর্বশেষ ২০২১-২২ মৌসুমের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারের তালিকা থেকে বাদ পড়েছেন আট ক্রিকেটার। পেসার জেমস প্যাটিনসন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোয় কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন। এছাড়াও সাবেক টেস্ট অধিনায়ক টিম পেইন ক্রিকেট থেকে অনির্দিষ্টকালীন সময়ের জন্য বিরতিতে আছেন। এই কারণেই তাকে কেন্দ্রীয় চুক্তিতে বিবেচনা করা হয়নি।

ইনজুরি প্রবণ অজি পেসার ঝাই রিচার্ডসনকেও কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়নি। মূলত আন্তর্জাতিক ক্রিকেট থেকে কিছুটা বিরতি দিতেই তাকে বিবেচনা করেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। এছাড়াও কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন পেসার কেন রিচার্ডসন, মার্নাস হ্যারিস, ময়েস হেনরিক্স, বেন ম্যাকডরম্যাট, অ্যাশটন টার্নার এবং ম্যাথু ওয়েড।

কেন্দ্রীয় চুক্তিতে থাকা ২০ সদস্যের মধ্যে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে ইংলিশের নাম। আন্তর্জাতিক ক্রিকেটে পা না রাখলেও সর্বশেষ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন তিনি। পরে অবশ্য ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে নিজের অভিষেক ম্যাচ খেলেন তিনি। সেখানে দারুণ পারফর্ম করেই কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন।

এদিকে কেন্দ্রীয় চুক্তিতে নতুন করে জায়গা পেয়েছেন ব্যাট হাতে পাকিস্তানের বিপক্ষে দারুণ ছন্দে থাকা ব্যাটার ট্রাভিস হেড। এছাড়াও পেসার স্কট বোল্যান্ড, উসমান খাজা, মিচেল মার্শ, মার্কাস স্টয়নিস এবং মিচেল সোয়েপসনকে কেন্দ্রীয় চুক্তিতে রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

যেসব ক্রিকেটারকে নিয়ে ভবিষ্যত পরিকল্পনা করা হচ্ছে শুধুমাত্র তাদেরকেই কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়েছে বলে জানান সিএ’র প্রধান নির্বাচক জর্জ বেইলি। বলেন, ‘২০ জন গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে বেছে নেওয়াটা বেশ কঠিন কাজ। তবে সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওয়ানডে বিশ্বকাপে যারা পরিকল্পনায় থাকবেন, শুধুমাত্র তাদেরকেই বেছে নেওয়া হয়েছে।’

অস্ট্রেলিয়ায় কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারের তালিকা
অ্যাস্টন আগার, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জস ইংলিশ, উসমান খাজা, মার্নাস ল্যাবুশেন, নাথান লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসন, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএল থেকে ছিটকে গেলেন অজি পেসার কোল্টার নাইল

আইপিএল থেকে ছিটকে গেলেন অজি পেসার কোল্টার নাইল

বাবরকে বিগ ব্যাশে মেলবোর্নে ভেড়াতে চান ফিঞ্চ

বাবরকে বিগ ব্যাশে মেলবোর্নে ভেড়াতে চান ফিঞ্চ

চার জাতি সিরিজ থেকে ৬৫০ মিলিয়ন ডলার আয়ের কথা ভাবছে পিসিবি

চার জাতি সিরিজ থেকে ৬৫০ মিলিয়ন ডলার আয়ের কথা ভাবছে পিসিবি

স্টার্ক-হিলি : ক্রিকেটের বিশ্বজয়ী দম্পতি

স্টার্ক-হিলি : ক্রিকেটের বিশ্বজয়ী দম্পতি