অধিনায়কত্বের চাপ নিয়ে চিন্তিত নন মমিনুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ১৩ এপ্রিল ২০২২
অধিনায়কত্বের চাপ নিয়ে চিন্তিত নন মমিনুল

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচে টেস্ট সিরিজে কোনো ধরনের প্রভাবই দেখাতে পারেনি বাংলাদেশ দল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজেভাবে টেস্ট হারের পর অনেকেই অধিনায়ক মমিনুল হকের সমালোচনা করছেন। এমনকি অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার পর তার পারফর্মেন্সের গ্রাফও নিচের দিকে নেমেছে।  এরপরেও অধিনায়কত্বের চাপ নিয়ে কোনো ধরনের চিন্তাভাবনা করছেন না অধিনায়ক মমিনুল।

২০১৯ সালে অধিনায়ক হিসেবে দায়িত্ব নেন মমিনুল হক। সাকিবের উত্তরসূরি হয়ে দায়িত্ব নেওয়া মমিনুল হক অধিনায়কত্বের ভার নেওয়ার পর থেকেই নিজেকে হারিয়ে খুঁজছেন। অধিনায়ক হিসেবে খেলা ১৫ টেস্টে তার ব্যাট থেকে এসেছে মাত্র ৯০১ রান।

শুধু তাই নয়, সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে নিজের ছায়া হয়ে আছেন মমিনুল। সর্বশেষ সেঞ্চুরির দেখা পেয়েছেন ১৬ ইনিংস আগে। আর এই ১৬ ইনিংসে তিনবার শূন্যের কোটায় আউট হয়েছেন মমিনুল। আর এই সময়ে করেছেন মাত্র দুইটি হাফ সেঞ্চুরি।

পারফর্মেন্সের হতশ্রী অবস্থায় নিজের অধিনায়কত্বের বাজে অবস্থাতেও চাপ নিতে চান না অধিনায়ক মমিনুল হক।

তিনি বলেন, “অধিনায়কত্ব এমনটা একটা জিনিস আপনি পারফর্ম না করলে চাপ আসবে। এই পর্যায়ে আপনাকে চাপ নিতে হবে। আর আমি এটা নিয়ে চিন্তিত নই।”

অধিনায়কত্বের চাপ নিয়ে ইংলিশ অধিনায়ক জো রুটের উদাহরণ টেনে আনেন মমিনুল। বলেন, “ফল না আসলে বিশ্বের যে কোন অধিনায়কের কাছেই চাপ আসবে। যদি দেখেন রুট কিন্তু এক বছরে ৬-৭ সেঞ্চুরি করেছে তারপরও কিন্তু তার কাছে চাপ আসে।”

তিনি আরও বলেন, “একটা দেশকে প্রতিনিধত্ব করবেন, অধিনায়ক হবেন আপনার কাছে চাপ আসবেই। চাপ নিতে না পারলে তো হবে না। যেটা আমি বিশ্বাস করি। আপনি বিশ্বাস করেন কিনা আমি জানি না।”

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের ক্ষত থেকে বাংলাদেশ দল খুব দ্রুতই বের হয়ে আসতে পারবে বলে মনে করেন অধিনায়ক মমিনুল। তার ভাষ্য, “ এমন না যে এই প্রথম আমরা এই পরিস্থিতিতে পড়েছি। এর আগেও আমরা পড়েছি। আমরা জানি কিভাবে এখান থেকে বের হতে হবে।”

শুধু নিজের অধিনায়কত্ব নিয়ে নয়, বোলারদের পেসারদেরও উন্নতির অনেক জায়গা আছে বলেও জানিয়েছেন অধিনায়ক মমিনুল। 

তিনি বলেন, “পেস বোলারদের আরও উন্নতি করা উচিত। আপনারা খেলা দেখছেন কিনা আমি জানি না। আরও ধারাবাহিক হওয়া উচিত। চার মিটার...চার মিটার আপনারা বোঝেন কিনা আমি জানি না। চার মিটারে আরও বল করতে হবে। সেক্ষেত্রে ১০-১২ ওভারের মধ্যে আমরা কিছু উইকেট তুলে নিতে পারবো।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর



শেয়ার করুন :


আরও পড়ুন

সারা বছর খেললেও টেস্টে উন্নতির শেষ নেই: মমিনুল

সারা বছর খেললেও টেস্টে উন্নতির শেষ নেই: মমিনুল

টেস্ট র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ আগালেন তাইজুল

টেস্ট র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ আগালেন তাইজুল

‘নির্ধারিত সময়ে বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা’

‘নির্ধারিত সময়ে বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা’

এক ম্যাচ জিতেই বিশ্বসেরা দল হয়ে যাইনি: মমিনুল

এক ম্যাচ জিতেই বিশ্বসেরা দল হয়ে যাইনি: মমিনুল