কার্তিকের স্বপ্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ, ভাগ্য নির্বাচকদের হাতে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ১০ মে ২০২২
কার্তিকের স্বপ্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ, ভাগ্য নির্বাচকদের হাতে

ভারতীয় ক্রিকেটে দীনেশ কার্তিক হলেন ‘রহস্যময়’ চরিত্র। একেক সময় একেকভাবে উদয় হন। এবার আইপিএলের পঞ্চাদশ আসরে নতুন করে নিজেকে জানান দিয়েছেন তিনি। ব্যাট হাতে হয়ে উঠেছেন ‘নিউ ফিনিশার ইন টাউন’। প্রতি ম্যাচেই ফিনিশারের ভূমিকা পালন করা কার্তিকের স্বপ্নটাও নতুন। খেলতে চান অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে ভাগ্যটা ঝুলছে নির্বাচকদের হাতে।

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে দুর্দান্ত ফর্মে আছেন কার্তিক। যা তাকে স্বাভাভিকভাবেই বিশ্বকাপের স্কোয়াডে রাখার জন্য যথেষ্ট। ইতোমধ্যেই সাত ম্যাচের ছয় ইনিংসেই অপরাজিত থেকে তুলে ফেলেছেন ২১০ রান। স্ট্রাইক রেটও ২১০! কার্তিক বিশ্বকাপ স্কোয়াডে থাকার দাবি তুলতেই পারেন।

কয়েক মাস আগে ভারতের ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজে ধারাভাষ্য করছিলেন কার্তিক। তখন তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, পরের মৌসুমেও ধারাভাষ্য দিবেন কিনা। জবাবে কার্তিক বলেছিলেন, ‘অবশ্যই করবো, যদি এটি আমার ক্রিকেটে হস্তক্ষেপ না করে। আমার স্বপ্ন এখনও ভারতের হয়ে খেলা।’

সেই স্বপ্ন লালন করে আইপিএলে নিয়ে এসেছেন কার্তিক। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ব্যাট হাতে স্বপ্নের পথেই ছুটছেন তিনি। সুতরাং অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পাওয়াটা আর স্বপ্নের মতো মনে হচ্ছে না। তবে আসল বাধাটা বর্তমান দল ও ভারতের নির্বাচকরা।

দলে ফিনিশার হিসেবে ছয় ও সাত নাম্বারে রয়েছেন হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা। দু’জনই যেহেতু বল করেন। সেহেতু কার্তিকের থেকে বাড়তি সুবিধা পাবেন। করোনার কথা মাথায় রেখে বাড়তি খেলোয়াড় যোগ করে ২০ সদস্যের স্কোয়াড করলে কার্তিক নিশ্চিত। তবে ১৫ সদস্যের স্কোয়াড করলেই শঙ্কা!

সেক্ষেত্রে শুধুমাত্র ব্যাটার হিসেবে খেললে কার্তিকের অন্তর্ভুক্তি কঠিন হতে পারে। কেননা ব্যাটার হিসেবে দলে অনেক ভালো ব্যাকআপ আছে। আর যদি উইকেটকিপার হিসেবে বিবেচয়ান করা হয় তবে কার্তিকের লড়াইটা হবে ঋষভ পান্থের সঙ্গে। যেখানে তার জন্য জায়গা খুঁজে পাওয়া সহজ নয়।

তবে কার্তিকের বিশ্বকাপ দলে থাকার উপায়? শেষ সম্ভাবনার কথা বলেছেন সাবেক নির্বাচক ও ভারতের সাবেক ওপেনার দেবাং গান্ধী। তিনি বলেন, ‘যদি পান্থ বা রাহুলের মধ্যে কেউ আহত হয় তবে তার সম্ভাবনা বহুগুণ বেড়ে যাবে।’ এখন দেখার পালা কার্তিকের স্বপ্ন পুরণ হয় নাকি আরেকবার কমেন্ট্রি বক্সে জায়গা হয়।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

কাউন্টি ক্রিকেটে ব্যাটে-বলে পাকিস্তানিদের জয়জয়কার

কাউন্টি ক্রিকেটে ব্যাটে-বলে পাকিস্তানিদের জয়জয়কার

কাউন্টিতে  দুর্দান্ত পারফর্ম্যান্সের পুরস্কার পেলেন শান মাসুদ

কাউন্টিতে দুর্দান্ত পারফর্ম্যান্সের পুরস্কার পেলেন শান মাসুদ

আইসিসির এপ্রিল সেরা ক্রিকেটার কেশব মহারাজ

আইসিসির এপ্রিল সেরা ক্রিকেটার কেশব মহারাজ

লড়াইয়ের নাম ‘শাহীন বনাম লাবুশেন’

লড়াইয়ের নাম ‘শাহীন বনাম লাবুশেন’