বড় ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪২ এএম, ৩০ জুলাই ২০২২
বড় ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ভারত

ব্যাট হাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দুর্দান্ত সব ফিনিশ করে জাতীয় দলে এসেছেন ভারতীয় ব্যাটার দীনেশ কার্তিক, বলা ভালো নির্বাচকদের নিতে বাধ্য করেছেন। কিন্তু জাতীয় দলে যেন আইপিএলের ফর্ম পুরোদমে টেনে আনতে পারছিলেন না।

অবশেষে আরও একবার দেখালেন ফিনিশিংয়ে তার দক্ষতা। শেষ চার ওভারে তার ঝড় ও পরে বল হাতে স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ও রবি বিষ্ণয়ের ঘূর্ণিতে ওয়েস্ট ইন্ডিজকে ৬৮ রানে হারিয়ে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। 

শুক্রবার (২৯ জুলাই) ওয়েস্ট ইন্ডিজের ত্রিনিদাদে ব্রায়ান লারা স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমেছিল ভারত। ওপেনিং জুটিতে ভারতকে দুর্দান্ত শুরু এনে দেন অধিনায়ক রোহিত শর্মা ও সুরিয়াকুমার যাদব। 

৪.৪ ওভারে দলীয় ৪৪ রানে ব্যক্তিগত ১৬ বলে ২৪ রান করে সুরিয়াকুমার আউট হলে ভাঙে তাদের ৪৪ রানের ওপেনিং জুটি। এক রানের ব্যবধানে ফিরে যান তিনে নামা শ্রেয়াশ আয়ারও।

টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়ানোর মিশনে জিম্বাবুয়ের মুখোমুখি ‘নতুন’ বাংলাদেশ

এরপর উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পান্থকে নিয়ে আবার জুটি গড়তে মনোযোগ দেন রোহিত শর্মা। ব্যাট হাতে কাল যেন নিজের সাম্প্রতিক সময়ে হারানো ছন্দ খুঁজে পেয়েছিলেন। পান্থের সঙ্গে ৪৩ রানের জুটিতে রোহিতের ব্যাট থেকে এসেছে ৩২ রান।

উইকেটে আসার পর থেকেই অস্বস্তিতে ভোগা পান্থ ফিরে যান ৯.৬ ওভারে, যখন দলীয় রান ৮৮ আর তার নামের পাশে যোগ হয়েছে মাত্র ১২ রান। 

দলিয় ১২৭ রানে ফিরে যান রোহিত শর্মা। যাওয়ার আগে খেলেছেন ৪৪ বলে ৬৪ রানের দুর্দান্ত ইনিংস। যেখানে ছিল দুই ছয় ও সাত চার।

sportsmail24

১৬ ওভার শেষে ভারতের রান ছিল ৬ উইকেটে ১৩৮। এরপরই ব্যাট হাতে ঝড় তোলেন উইকেটরক্ষক ব্যাটার দীনেশ কার্তিক। আইপিএলের ফিনিশিং দক্ষতা যেন এবার আন্তর্জাতিক ক্রিকেটেও টেনে আনলেন তিনি। 

তার ১৯ বলে ৪১ রানের টর্নেডো ইনিংসে ভর করে ২০ ওভার শেষে ভারতের সংগ্রহ দাড়ায় ১৯০। কার্তিকের ইনিংসে ছিল দুই ছয় ও চারটি চার।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে বেশ ভালো শুরু পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ১.২ ওভারেই স্বাগতিকদের স্কোরবোর্ডে যোগ হয় ২২ রান। ১.৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার কায়াল মায়ার্স ফিরে গেলে ভাঙে তাদের ওপেনিং জুটি।

সেই যে উইকেট হারানো শুরু হয়েছে, এরপর থেকে অলআউট হওয়ার আগ পর্যন্ত নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে স্বাগতিকরা।

sportsmail24

অধিনায়ক নিকোলাস পুরানও দলের বিপদে ঢাল হয়ে দাড়াতে পারনেনি, করেছেন ১৫ বলে ১৮ রান। ৯ মাস পর এই ম্যাচ দিয়েই দলে ফিরেছিলেন শেমরন হেটমায়ার। তিনিও কাল কিছু করতে পারেননি। তার সংগ্রহ ১৫ বলে ১৪! দলের সর্বোচ্চ রানের ইনিংস (২০) এসেছে ওপেনার শামারাহ ব্রুকসের ব্যাট থেকে। 

ভারতীয় দুই স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ও রবি বিষ্ণয়ের ওভারেরি খাবি খেয়েছে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা। এই দুই স্পিনারের আট ওভারে ৪৮ রান নিয়ে চারটি গুরুত্বপূর্ণ উইকেট হারিয়েছে স্বাগতিকরা। এছাড়া বাঁহাতি পেসার আর্শ্বদীপ সিংও দুই উইকেট নিয়েছেন চার ওভারে ২৪ রান দিয়ে। 

সোমবার ( ১ আগস্ট) সেন্ট কিটসে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টসমেইল২৪/এসকেডি  


শেয়ার করুন :


আরও পড়ুন

ধারাভাষ্যের নতুন চ্যালেঞ্জ নিচ্ছেন সাবেক অজি কোচ ল্যাঙ্গার 

ধারাভাষ্যের নতুন চ্যালেঞ্জ নিচ্ছেন সাবেক অজি কোচ ল্যাঙ্গার 

সফট সিগন্যালের নিয়ম উঠিয়ে দেওয়া আহ্বান স্টোকসের

সফট সিগন্যালের নিয়ম উঠিয়ে দেওয়া আহ্বান স্টোকসের

গিলক্রিস্টের দৃষ্টিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিতে উঠতে পারবে না বাংলাদেশ

গিলক্রিস্টের দৃষ্টিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিতে উঠতে পারবে না বাংলাদেশ

আরব আমিরাতের ফ্রাঞ্চাইজি লিগে সর্বোচ্চ পারিশ্রমিক সাড়ে ৪ লাখ ডলার

আরব আমিরাতের ফ্রাঞ্চাইজি লিগে সর্বোচ্চ পারিশ্রমিক সাড়ে ৪ লাখ ডলার