স্টোকস নয়, উত্তরসূরি হিসেবে মরগানের পছন্দ বাটলার-মঈন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৩ পিএম, ৩০ জুন ২০২২
স্টোকস নয়, উত্তরসূরি হিসেবে মরগানের পছন্দ বাটলার-মঈন

ইয়ান মরগানের অবসরের পর এখনো নতুন অধিনায়কের নাম ঘোষণা করেনি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। অনেকেই সাদা বলে ইংলিশদের নতুন অধিনায়ক হিসেবে জস বাটলার ও বেন স্টোকসকে এগিয়ে রাখছেন। তবে সদ্য বিদায়ী ইংলিশ অধিনায়ক ইয়ান মরগান নিজের উত্তরসূরি বাছতে গিয়ে স্টোকসের চেয়ে বাটলার ও মঈন আলিকেই এগিয়ে রেখেছেন।

মরগান অধিনায়ক থাকাকালীন তার সহকারী ছিলেন উইকেটরক্ষক ব্যাটার জস বাটলার। অনেকেই তাই সহকারী হিসেবে বাটলারকেই এগিয়ে রাখছেন পরবর্তী ইংলিশ নেতা হওয়ার দৌড়ে। তবে অনেকে বলছেন বাটলার নয় বেন স্টোকসই ইংল্যান্ডের পরবর্তী অধিনায়ক হওয়ার যোগ্য। এমনকি জো রুট বাঁ মঈন আলির নামও আসছে আলোচনায়।

এতদিন যে পদটা আকড়ে ছিলেন মরগান, তিনি কি ভাবছেন! ইংল্যান্ডকে ২০১৯ বিশ্বকাপ জেতানো অধিনায়কের কাছে তার উত্তরসূরি হিসেবে কাকে এগিয়ে রাখছেন, জানতে চাওয়া হয়েছিল।

উত্তরে একাধিক নাম বললেও আশ্চর্যজনক ভাবে  নতুন ইংলিশ টেস্ট অধিনায়ক বেন স্টোকসের নামই উচ্চারণ করলেন না তিনি। মরগান বলেন, “ভাগ্য ভালো যে সিদ্ধান্তটা আমাকে নিতে হচ্ছে না। অধিনায়ক হওয়ার মতো অনেকেই আছে, জস বাটলার তাদের মধ্যে একজন ও আরেকজন মঈন আলী।"

মরগানের উত্তরসূরি হিসেবে বাটলারকে চান ভন

এ দুজনকে এগিয়ে রাখলেও আরও গোটা তিনেক নামও বলেছেন মরগান। যারাও হতে পারেন ইংলিশদের সাদা বলের অধিনায়ক। "এই দলে বেশ কয়েকজন অসাধারণ নেতা আছে- জনি বেয়ারস্টো, ক্রিস জর্ডান, ক্রিস ওকস" যোগ করেন মরগান।

তবে মরগানের কথাতেই পরিষ্কার, উত্তরসূরি হিসেবে জস বাটলারকেই দেখতে চাইছেন তিনি। ইংল্যান্ডকে ১২৬ ওয়ানডে ও  ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে নেত্বতৃ দেওয়া মরগান বলেন, "জস বাটলার অসাধারণ সহকারী অধিনায়ক এবং সে যখন এগিয়ে এসেছিল, ঠিকঠাকভাবেই দায়িত্ব নিয়েছে। সে শুধু ব্যাট দিয়েই সম্মান আদায় করে নিয়েছে, ব্যাপারটা তা নয়। সে এ দলের একজন নেতাও।"

sportsmail24

মরগানের সহকারী থাকার সময়ে বিভিন্ন সময়ে অধিনায়কত্ব করেছেন বাটলার। মরগানের অনুপস্থিতিতে ইংল্যান্ডে ৯টি ওয়ানডে ম্যাচে নেত্বতৃ দিয়েছেন বাটলার। যেখানে ছয় ম্যাচেই জয়ী দল ছিল ইংল্যান্ড। এছাড়া টি-টোয়েন্টি ক্রিকেটেও ইংল্যান্ডকে পাঁচ ম্যাচে নেত্বতৃ দিয়েছেন বাটলার। এ সময়ে তার অধীনে তিন ম্যাচে জয় পেয়েছে ইংল্যান্ড।

চলতি বছরের ১২ জুলাই ভারতের  বিপক্ষে মরগান পরবর্তী অধিনায়কের অধীনে প্রথম ওয়ানডে ম্যাচ খেলবে ইংল্যান্ড। তার আগেই ইসিবিকে নতুন অধিনায়ক নির্বাচন করতে হবে।

ইয়ন মরগানের অধীনে ৭২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ইংল্যান্ড। টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে মরগানের জয় ৪৭ ম্যাচে। বাকি ম্যাচগুলোর ২৭টি ম্যাচে তার অধীনে হেরেছে ইংল্যান্ড। দুইটি ম্যাচে কোনো ফল আসেনি ও ১টি ম্যাচ

ওয়ানডেতে ইংলিশদের আজন্মের চাওয়া বিশ্বকাপ জিতিয়েছেন মরগান। একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচে ইংল্যান্ডের অধিনায়কত্ব করেছেন তিনি। ১২৬ ম্যাচে নেত্বতৃ দেওয়া মরগানের অধীনে সবচেয়ে বেশি ৭৬ ম্যাচ জিতেছে ইংল্যান্ড। তার অধীনে ৪০ ম্যাচে ইংলিশদের হার দেখতে হয়েছে। এছাড়া ২টি ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হয়েছে ও পরিত্যক্ত হয়েছে আটটি ম্যাচ ।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট মিস করাটা আমার কাছে অসহ্য: অ্যান্ডারসন

টেস্ট মিস করাটা আমার কাছে অসহ্য: অ্যান্ডারসন

‘টেস্ট সংস্কৃতি গড়ে ওঠেনি’ সাকিবের মন্তব্যে ‘একমত’ পাপন

‘টেস্ট সংস্কৃতি গড়ে ওঠেনি’ সাকিবের মন্তব্যে ‘একমত’ পাপন

সবচেয়ে কম টেস্ট খেলে শততম হার বাংলাদেশের

সবচেয়ে কম টেস্ট খেলে শততম হার বাংলাদেশের

বিসিবি সভাপতির দৃষ্টিতে টেস্টে ‘উন্নতি’ করছে বাংলাদেশ

বিসিবি সভাপতির দৃষ্টিতে টেস্টে ‘উন্নতি’ করছে বাংলাদেশ