মেডেন ওভারের সংখ্যায় সাকিব-মাশরাফির পাশে নাসুম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২০ পিএম, ১৩ জুলাই ২০২২
মেডেন ওভারের সংখ্যায় সাকিব-মাশরাফির পাশে নাসুম

টি-টোয়েন্টি ক্যারিয়ারে কিপটে বোলিংয়ে নজর করা নাসুম আহমেদ ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পেয়েছেন ওয়ানডে ক্যাপ। ফরম্যাট বদলালেও নিজের পুরো চরিত্র বদলানি নাসুম, সেটা প্রমাণ করেছিলেন অভিষেক ওয়ানডেতেই। আর দ্বিতীয় ওয়ানডেতে তো বসেছেন সাকিব আল হাসান-মাশরাফি বিন মর্তুজার মতো কিংবদন্তিদের পাশে। যদিও ছোঁয়া হয়নি মোহাম্মদ রফিকের রেকর্ড।

বুধবার (১৩ জুলাই) গায়ানার প্রভিডেন্স পার্কে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে নিজের কোটার পুরো ওভার বোলিং করে চারটি মেডেন দেন নাসুম আহমেদ। অবশ্য চার মেডেনের সবগুলোই এসেছিল ওভারের তার করা প্রথম সাত ওভারে। পরের তিন ওভারে আর একটি মাত্র মেডেন দিতে পারলে ভাঙতে পারতেন মোহাম্মদ রফিকের রেকর্ড।

১৯৯৮ সালে ভারতের বিপক্ষে নিজের কোটার পুরো ১০ ওভার বোলিং করে ৫ ওভার মেডেন দিয়েছিলেন মোহাম্মদ রফিক। বাংলাদেশি বোলারদের মধ্যে এক ম্যাচে সবচেয়ে বেশি মেডেনের রেকর্ড।

শীর্ষে মোহাম্মদ রফিক একাই থাকলেও দ্বিতীয় স্থানে আছেন কয়েকজন। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে চারটি করে মেডেন ওভার বোলিং করেছেন সাকিব আল হাসান (৬), মাশরাফি বিন মর্তুজা (৪), সৈয়দ রাসেল (২), মুশফিকুর রহিম বাবু ও শফিউল ইসলাম। এই তালিকায় সর্বশেষ সংযোজন হলেন স্পিনার নাসুম আহমেদ।

বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্যারিয়ারে সবচেয়ে বেশি ১২২ টি মেডেন ওভার করেছেন মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশে আর কোনো বোলার ১০০ এর বেশি মেডেন ওভার করতে পারেননি। দ্বিতীয় স্থানে থাকা সাকিব আল হাসান করেছেন ৯১ মেডেন ওভার।

বিশ্ব ক্রিকেট বিবেচনায় নিলে এক ম্যাচে সবচেয়ে বেশি আটটি করে ওভার মেডেন করেছেন ভারতের বিষেন সিং বেদি (১২ ওভার) ও ওয়েস্ট ইন্ডিজের ফিল সিমন্স। ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি ৩১৩ ওভারে মেডেন করেছেন দক্ষিণ আফ্রিকার শন পোলক।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :