টি-টোয়েন্টিতেও আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৪ পিএম, ২৩ জুলাই ২০২২
টি-টোয়েন্টিতেও আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর সমান সংখ্যক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড। সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। এর মাধ্যমে ওয়ানডের মতো টি-টোয়েন্টি সিরিজও ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হলো আয়ারল্যান্ড।

শুক্রবার (২২ জুলাই) বাংলাদেশ সময় রাতে নিজেদের মাঠ বেলফাস্টে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২৯ বলে ৩৩ রানের সূচনা পায় আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৭৪ রানের বিশাল সংগ্রহ গড়ে তারা। জবাবে এক ওভার বাকি থাকতেই ৬ উইকেটে জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

ব্যাট করতে নেমে ১০ রান করে আউট হন আয়ারল্যান্ডের অধিনায়ক এন্ডি বলবির্নি। এরপর দ্বিতীয় উইকেটে মারমুখী মেজাজে ৩১ বলে ৪৬ রান তুলেন আরেক ওপেনার পল স্ট্রার্লিং ও লরকান টাকার। তবে ২ রানের ব্যবধানে বিদায় নেন তারা।

৩টি করে চার-ছক্কায় ২৯ বলে ৪০ রান করেন স্টার্লিং। আর ৫টি চারে ১৯ বলে ২৮ রান তুলেন টাকার। মিডল-অর্ডারের তিন ব্যাটার ব্যর্থ হওয়ার পর দলীয় ১১৬ রানে ষষ্ঠ উইকেট হারায় আয়ারল্যান্ড। সপ্তম উইকেটে ব্যাট হাতে ঝড় তুলেন কার্টিস ক্যাম্পার ও মার্ক অ্যাডায়ার। মাত্র ২৩ বলে অবিচ্ছিন্ন ৫৮ রান যোগ করেন তারা। শেষ পর্যন্ত ২০ ওভারে ৬ উইকেটে ১৭৪ রানের লড়াকু সংগ্রহ পায় আয়ারল্যান্ড।

২টি চার ও ১টি ছক্কায় ৮ বলে ক্যাম্পার ১৯ এবং ১৫ বলে দুই চার ও চার ছক্কায় ৩৭ রান করেন অ্যাডায়ার। নিউজিল্যান্ডের ব্লেয়ার টিকনার ও ইশ সোধি ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৭৫ রানের টার্গেটে ৪১ রানে ২ উইকেট হারায় নিউজিল্যান্ড। ওপেনার ফিন অ্যালেন ১৪ ও তিন নম্বরে নামা ডেন ক্লিভার ৫ রান থামলেও আরেক ওপেনার মার্টিন গাপটিল ১৯ বলে ২৫ রান করেন।

দলীয় ৬৫ রানে তৃতীয় উইকেট পতনের পর নিউজিল্যান্ডের হাল ধরেন গ্লেন ফিলিপস ও ড্যারিল মিচেল। চতুর্থ উইকেটে ৫৩ বলে ৮২ রান যোগ করে দলের জয়ের পথ সহজ করে ফেলেন তারা। ৫টি চার ও ১টি ছক্কায় ৩২ বলে ৪৮ রান করে থামেন মিচেল।

পঞ্চম উইকেটে ১৪ বলে অবিচ্ছিন্ন ৩৩ রান তুলে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন ফিলিপস ও জেমস নিশাম। জুটিতে আসা ৩৩ রানের মধ্যে ২৩ রানই ছিল নিশামের। ৬ বলের ছোট ইনিংসে ২টি করে চার-ছক্কা মারেন নিশাম। ৪৪ বলে ১টি করে চার-ছক্কায় অপরাজিত ৫৬ রান করেন ফিলিপস। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ফিলিপস।

স্পোর্টসমেইল২৪/আরএস



শেয়ার করুন :


আরও পড়ুন

৩৬১ রানের টার্গেটে এক রানে হারলো আয়ারল্যান্ড

৩৬১ রানের টার্গেটে এক রানে হারলো আয়ারল্যান্ড

ইংলিশ রাজ্যে আইরিশ ‘অধিপতি’ ছিলেন মরগান

ইংলিশ রাজ্যে আইরিশ ‘অধিপতি’ ছিলেন মরগান

আয়ারল্যান্ডকে হারিয়ে রেকর্ডবুকে কিউই হ্যাটট্রিকম্যান ব্রেসওয়েল

আয়ারল্যান্ডকে হারিয়ে রেকর্ডবুকে কিউই হ্যাটট্রিকম্যান ব্রেসওয়েল

বড় দলগুলোর বিপক্ষে বেশি ম্যাচ চান আইরিশ অধিনায়ক

বড় দলগুলোর বিপক্ষে বেশি ম্যাচ চান আইরিশ অধিনায়ক