৩৬১ রানের টার্গেটে এক রানে হারলো আয়ারল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪১ এএম, ১৬ জুলাই ২০২২
৩৬১ রানের টার্গেটে এক রানে হারলো আয়ারল্যান্ড

একই সঙ্গে স্মরণীয় ও ভুলে যাওয়ার মতো একটা সিরিজ খেললো আয়ারল্যান্ড। স্কোরবোর্ডের দিকে তাকালে দেখা যাবে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে আইরিশরা। কিন্তু তিন ম্যাচেই যে লড়াইটা তারা করেছে সেটা কোনো স্কোরবোর্ডে লেখা না থাকলেও মানুষের মন থেকে কখনো হারাবে না। 

যদিও দিনশেষে যতই লড়াই হোক না জিততে পারলে সেই লড়াইয়ের মূল্য খুব একটা থাকে না। আইরিশদের অবস্থা হয়েছে সেরকম। তিন ম্যাচেই তীরে এসে আইরিশ নৌকা ডুবেছে এবং সেটা অবশ্যই অপ্রত্যাশিতভাবেই!

তবু প্রথম দুই দুই ম্যাচে হার মানতে পারলেও শেষ ম্যাচের হার মানাটা খুবই মুশকিল আয়ারল্যান্ডের জন্য। ৩৬১ রানের পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে মাত্রে এক রানের ব্যবধানে হারকে সঙ্গী করেই মাঠ ছাড়তে হয় আইরিশদের। 

প্রথম দুই ম্যাচেও সহজে হয় পায়নি নিউজিল্যান্ড। দুই ম্যাচেই একরকম আইরিশদের মুখ থেকে জয় ছিনিয়ে নিয়েছে। তাই হয়তো শুক্রবার (১৫ জুলাই) প্রথম ইনিংসেই আয়ারল্যান্ডের ম্যাচে ফেরার সব রাস্তা বন্ধ করে দিতে চেয়েছিল কিউইরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরলো জিম্বাবুয়ে, সঙ্গী নেদারল্যান্ডস

টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই আইরিশ বোলারদের উপর আক্রমণ শুরু করেন মার্টিন গাপটিল ও ফিন এলেন। ৯.২ ফিলেন আউট হলে ভাঙে তাদের ৭৮ রানের ঝড়ো জুটি। ওপেনিং সঙ্গী ফিরে গেলেও গাপটিল সেঞ্চুরি তুলে তবেই ফিরেছেন। ১২৬ বলে ১১৫ রানের ইনিংসে পরের ব্যাটারদের জন্য বড় সংগ্রহের ভিত গড়ে দিয়ে গেছেন তিনি। 

শেষদিকে হেনরি নিকোলসের ৫৪ বলে ৭৯ ও গ্লেন ফ্লিপসের ৩০ বলে ৪৭ রানের ঝড়ো ইনিংসে বড় সংগ্রহের দিকে ভালোভাবেই আগাচ্ছিল নিউজিল্যান্ড। প্রথম দুই ম্যাচের নিউজিল্যান্ডের হিরো মিচেল ব্রেচওয়েলের ঝড়ো ২১ রানের ইনিংসে আইরিশদের সামনে ৩৬১ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল নিউজিল্যান্ড।

কিউইদের প্রথম ইনিংস শেষে হয়তো বেশিরভাগ ক্রিকেটপ্রেমীই ভাবেনি হাতে এদিনও আয়ারল্যান্ড এরকম অবিশ্বাস্য লড়াই করবে। কিন্তু আইরিশরা লড়াই করলেও দিনশেষে পরাজিতদের দলেই থেকে গেছে!

sportsmail24

৩৬১ রানের মতো পাহাড়সম তাড়া করতে নেমে শুরুতে উইকেট হারালে যে কোনো দলেরই চাপে থাকার কথা। কিন্তু প্রথম দশ ওভারের মধ্যে দুই উইকেটে হারানোর পরও  দেখে বোঝার উপায় নেই তার কত বড় লক্ষ্য তাড়া করতে নেমেছে! 

ইনিংসের দ্বিতীয় ওভারেই ফিরে যান আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু ব্যালবার্নি। অন্যপ্রান্তে ব্যাট হাতে ঝড় শুরু করেছেন আরেক ওপেনার পল স্টার্লিং। ৯.৪ ওভারে অ্যান্ডি ম্যাকব্রিন ফিরে গেলেও ততক্ষনে আইরিশদের স্কোরবোর্ডে জমা হয়েছে ৬২ রান।

এরপরই মূলত রোমাঞ্চ শুরু! সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে রান মেশিনে পরিণত হওয়া আইরিশ ব্যাটার হ্যারি টেক্টরকে নিয়ে কিউই বোলারদের উপর টর্নেডো শুরু করেন পল স্টারলিং। দুইজনের ব্যাটে একটু একটু করে আশা সঞ্চার হচ্ছিল আইরিশ শিবিরে। 

ইউরোপ সফর থেকে বাদ কিউই পেসার মিলনে

মাত্র ১৫০ বলে ১৭৯ রানের বড় জুটি গড়েন এই দুই আইরিশ ব্যাটার। ১৪ চার ও ৫ ছয়ে ১০৩ বলে ১২০ রান করে স্টার্লিং ফিরে গেলেও আইরিশদের আশার প্রদীপ হয়ে জ্বলছিলেন হ্যারি টেক্টর।

কিন্তু স্টার্লিং ফেরার পর টেক্টরকে যোগ্য সঙ্গ দিতে পারেনি কেউ! ৩৮ রানে দুই উইকেট হারালে চাপ বাড়ে তার উপর। শেষ ১০ ওভারে তাদের জয়ের জন্য দরকার ছিল ৮২ রান। ৪৩.৩ ওভারে ১০৮ রানে ফেরার পর ইতিহাস গড়তে ৩৯ বলে ৫১ রানের প্রয়োজন ছিল আইরিশদের। 

sportsmail24

লোয়ার অর্ডারে ব্যাটারের চেষ্টা করেছিলেন বটে! কিন্তু সেই তীরে গিয়ে তরি ঢুবেছে! শেষ ছয় বলে আইরিশদের প্রয়োজন ছিল ১০ রান। প্রথম পাঁচ বলে সাত রান তুলে শেষ বলে জেতার জন্য তিন রানের সমীকরণ বানায় আয়ারল্যান্ড। 

এমনকি দৌড়ে দুই রান নিতে পারলেও ম্যাচটি সমতায় শেষ হতে পারতো! কিন্তু টিকনারের বলটি ব্যাটেই লাগাতে পারেননি আইরিশ ব্যাটার হিউম! বাই থেকে পাওয়া একটি রানে কেবল হারের ব্যবধানই কমেছে!

স্পোর্টসমেইল২৪/এসকেডি  


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলির সমালোচনায় অবাক ইংলিশ অধিনায়ক বাটলার

কোহলির সমালোচনায় অবাক ইংলিশ অধিনায়ক বাটলার

বিগব্যাশের ড্রাফটে পোলার্ড-রশিদ, নেই বাংলাদেশি কেউ

বিগব্যাশের ড্রাফটে পোলার্ড-রশিদ, নেই বাংলাদেশি কেউ

বাংলাদেশ ‘এ’ দলে সৌম্য-সাব্বির, নেই মুমিনুল

বাংলাদেশ ‘এ’ দলে সৌম্য-সাব্বির, নেই মুমিনুল

লিজেন্ডস ক্রিকেট লিগে খেলবেন মাশরাফি

লিজেন্ডস ক্রিকেট লিগে খেলবেন মাশরাফি