ভারত বিশ্বকাপের পথে বড় ধাক্কা খেল ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৩ পিএম, ২৩ আগস্ট ২০২২
ভারত বিশ্বকাপের পথে বড় ধাক্কা খেল ওয়েস্ট ইন্ডিজ

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশ নেওয়ার বিষয়টি শঙ্কায় ছিল ওয়েস্ট ইন্ডিজের। সেই শঙ্কা আরও ঘনীভূত হলো ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশটির। সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ হারের পাশাপাশি সুপার লিগের গুরুত্বপূর্ণ পয়েন্টও হারিয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচ ছিল সিরিজ নির্ধারণী। ম্যাচ হারের পাশাপাশি স্লো ওভার রেটের জন্য ম্যাচ ফি’র ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ খেলোয়াড়দের। নির্ধারিত সময়ে চেয়ে দুই ওভার পিছিয়ে ছিল নিকোলাস পুরানের দল।

তবে আর্থিক জরিমানা খুব একটা চিন্তায় ফেলবে না দলটিকে। তার চেয়ে বড় চিন্তার বিষয় স্লো ওভার রেটের কারণে সুপার লিগে থেকে খুবই গুরুত্বপূর্ণ দুই পয়েন্ট কেটে নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। 

ভারতে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সুপার লিগের পয়েন্ট তালিকায় স্বাগতিক দেশসহ মোট আটটি দেশ সরাসরি অংশ নেবে। বাকিদের খেলতে হলে বাছাইপর্ব পার করে আসতে হবে।

বাস্তবিক চিন্তায় এশিয়া কাপে বাংলাদেশের জন্য ফাইনাল কঠিন

সুপার লিগের নির্ধারিত ২৪ ম্যাচ ইতিমধ্যে খেলা শেষ ওয়েস্ট ইন্ডিজের। যেখানে ৯ ম্যাচ জিতে ৯০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় সাত নম্বরে ছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই পয়েন্ট কেটে নেওয়ায় তাদের অর্জিত পয়েন্ট এখন ৮৮।

ফলে যেহেতু তাদের সামনে সুপার লিগের আর কোনো খেলা নেই, তাই ৮৮ পয়েন্ট নিয়ে শেষ হয়েছে সুপার লিগ। ফলে নতুন পয়েন্ট আর যোগ হবে না, সেক্ষেত্রে তাদের তাকিয়ে থাকতে নীচের দলগুলোর দিকে! কামনা করতে হবে তাদের হার! 

পয়েন্ট তালিকায় ওয়েস্ট ইন্ডিজের নীচে রয়েছে অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মতো দেশগুলো।অজিদের এখনো বাকি ১২ ম্যাচ। খুব অস্বাভাবিক মিরাকেল না ঘটলে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে তাদের দেখা মিলবে নিশ্চিত। 

ওয়েস্ট ইন্ডিজের মূল লড়াইটা হবে আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার সঙ্গে। সুপার লিগে আয়ারল্যান্ডের পয়েন্ট এখন ৬৮। আইরিশদের ম্যাচ বাকি এখন তিনটা।

ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে বাকি থাকা ঐ সিরিজের দুই ম্যাচ জিতলেই ওয়েস্ট ইন্ডিজের সমান পয়েন্ট হবে আয়ারল্যান্ডের। সেক্ষেত্রে ক্যারিবিয়ানদের থেকে রান রেট বেশি থাকায় পয়েন্ট তালিকায় উপরে থাকবে আইরিশিরা। 

এছাড়া ৬২ পয়েন্ট রয়েছে শ্রীলঙ্কার, তাদের বাকি এখনো ছয় ম্যাচ। যেখানে তিন ম্যাচ জিতলেও ওয়েস্ট ইন্ডিজের উপরে চলে যাবে তারা। দক্ষিণ আফ্রিকা অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচে ওয়ানডে সিরিজ ছেড়ে দিলেও ওয়েস্ট ইন্ডিজের জন্য হুমকি হতে পারে তারাও!

sportsmail24

অস্ট্রেলিয়াকে বাদ দিয়ে বাস্তবিক চিন্তা করলে ওয়েস্ট ইন্ডিজের জন্য বড় হুমকি শ্রীলঙ্কা। আয়ারল্যান্ডের সিরিজ বাংলাদেশের বিপক্ষে, যতই ঘরের মাঠে হোক না কেন ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ এখন শক্ত প্রতিপক্ষ। 

ফলে আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কার বাকি থাকা ম্যাচগুলোতে বাড়তি চোখ থাকবেওয়েস্ট ইন্ডিজের। তবে যদি শীর্ষ আটে জায়গা না হয় ওয়েস্ট ইন্ডিজের সেক্ষত্রে তাদের খেলতে হবে বাছাই পর্ব। 

আইসিসি সুপার লিগের পয়েন্ট তালিকায় ১৮ম্যাচে ১২ জয়ে ১২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। ১৮ ম্যাচে ১২ জয়ে ১২০ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। 

 স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

এশিয়া কাপ ও বিশ্বকাপে সাকিব দুর্দান্ত না খেললে অবাক হবো: ওয়াটসন

এশিয়া কাপ ও বিশ্বকাপে সাকিব দুর্দান্ত না খেললে অবাক হবো: ওয়াটসন

মুশফিক কিপিং করলে ম্যাচ পরিচালনা সহজ হয়: সাকিব

মুশফিক কিপিং করলে ম্যাচ পরিচালনা সহজ হয়: সাকিব

এশিয়া কাপে নয়, পরিবর্তন চোখে পড়বে বিশ্বকাপে: সাকিব

এশিয়া কাপে নয়, পরিবর্তন চোখে পড়বে বিশ্বকাপে: সাকিব

অধিনায়কত্বের নিষেধাজ্ঞা থেকে মুক্তি চান ওয়ার্নার

অধিনায়কত্বের নিষেধাজ্ঞা থেকে মুক্তি চান ওয়ার্নার