ক্রিকেটারদের চারদিক থেকে ধমক দেওয়া হয়: ডোমিঙ্গো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৬ পিএম, ২৪ আগস্ট ২০২২
ক্রিকেটারদের চারদিক থেকে ধমক দেওয়া হয়: ডোমিঙ্গো

ক্রিকেটের তিন ফরম্যাটের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ওঠা টি-টোয়েন্টির কোচিং থেকে রাসেল ডোমিঙ্গোকে সরিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে বিসিবির সাথে কঠিন চুক্তি থাকায় সেটি নিয়ে চিন্তিত নন দক্ষিণ আফ্রিকার এ কোচ। বরং ২০১৯ সালে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব নেওয়ার পর এখন অনেকটাই নির্ভার তিনি।

টি-টোয়েন্টি ফরম্যাটের দায়িত্বে না থাকায় আরব আমিরাতে আসন্ন এশিয়া কাপেও দলের সাথে যাওয়া হয়নি ডোমিঙ্গোর। নতুন টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামসহ বাকি কোচিং স্টাফরা রয়েছেন দলের সাথে। জাতীয় দল সফরে থাকায় অঘোষিত ছুটিতে পরিবারের সাথে সময় কাটাতে দেশে যাবেন রাসেল ডোমিঙ্গো।

ছুটিতে যাওয়ার আগে ক্রিকেটারদের সাথে বোর্ড কর্তাদের ব্যবহার নিয়ে বোমা ফাটিয়েছেন দক্ষিণ আফ্রিকার এ কোচ। দেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রথম আলোতে দেওয়া এক সাক্ষাৎকারে ডোমিঙ্গো বলেছেন, ‍“ক্রিকেটাররা নিজেদের মতো সিদ্ধান্ত নিতে পারে না। কারণ, তাদের (ক্রিকেটার) সারাক্ষণ পরামর্শ ও ধমক দেওয়া হয়।”

সাক্ষাৎকারে ডোমিঙ্গোর কাছে জানতে চাওয়া হয়- বাংলাদেশ ক্রিকেটারদের খেলার বিষয়ে তিনি স্বাধীনতা দিতে চেয়েছিলেন কি-না? তিনি বলেন, “একদমই তাদের (ক্রিকেটার) মতো করে ছেড়ে দিতে চাইনি। তবে চিৎকার-চেঁচামেচি করে খুব একটা লাভ হয় না। যখন ওরা ভুল করে, তখন বাজেভাবে সমালোচনা করলে ক্রিকেটারদের সেরাটা পাওয়া যাবে না। আমি এটাই করতে চাইনি।”

“ক্রিকেটাররা ভুল করবে, তাদের সেটা থেকে শিখতে হবে। সে জন্য নিজের মতো করে সিদ্ধান্ত নিতে দিতে হবে। কিন্তু তারা সেটা করতে পারে না। কারণ, তাদের সারাক্ষণ পরামর্শের ওপর রাখা হয়, ধমক দেওয়া হয়। এটা যে একদিক থেকে আসে, তা নয়। চারদিক থেকেই আসে। যে কারণে নিজেদের ক্রিকেটীয় জ্ঞান বাড়ে না। নিজেরা চিন্তা করতে পারে না। ছেলেরা এতে এতই অভ্যস্ত হয়ে গেছে যে, সব সময় এখন পরমুখাপেক্ষী হয়ে থাকে।”

একটি দেশের প্রধান কোচ হিসেবে ক্রিকেটারদের এসব বিষয় থেকে দূরে রাখার দায়িত্বও তার উপর পড়ে। সে চেষ্টাও করেছিলেন বলেন জানিয়েছেন রাসেল ডোমেঙ্গা। তবে চারদিক থেকে আসা নানা কথা তার আটকানো সম্ভব ছিল না।

পাপন ভাই হয়তো চাপে রাখতে চান: অধিনায়কত্ব নিয়ে সাকিব

ডোমিঙ্গো বলেন, “আমি ড্রেসিংরুমে শান্ত একটা পরিবেশ বজায় রাখার চেষ্টা করেছি। চেয়েছি পরিষ্কার চিন্তা-ভাবনার ক্রিকেটার তৈরি করতে। কিন্তু দলের আশপাশে এতো লোকজনের কথা শোনা যায়, সেটা আমার পক্ষে আর সামলানো সম্ভব ছিল না।”

শুধু তাই নয়, রাসেল ডোমিঙ্গোকে নাকি ক্রিকেটারদেরকে ধমকের উপর রাখার নির্দেশনা ছিল, তবে সেটি করেননি বলে জানিয়েছেন। ডোমিঙ্গো বলেন, “আমার এখানে আর কিছুই করার নেই। আমাকে সব সময় বলা হতো, ওদের (ক্রিকেটার) সারাক্ষণ ধমকাতে হবে। কঠোর হতে হবে। এভাবেই নাকি ক্রিকেটারদের সঙ্গে সব সময় আচরণ করা উচিত।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশে ২০২২ নারী এশিয়া কাপ শুরু ১ অক্টোবর

বাংলাদেশে ২০২২ নারী এশিয়া কাপ শুরু ১ অক্টোবর

দল খেলবে বিশ্ব আসরে, ডোমিঙ্গো থাকবেন ঢাকায়

দল খেলবে বিশ্ব আসরে, ডোমিঙ্গো থাকবেন ঢাকায়

আমরা ফাইভের ছাত্র না, যে সব শিখিয়ে দিতে হবে: সাকিব

আমরা ফাইভের ছাত্র না, যে সব শিখিয়ে দিতে হবে: সাকিব

এশিয়া কাপে নয়, পরিবর্তন চোখে পড়বে বিশ্বকাপে: সাকিব

এশিয়া কাপে নয়, পরিবর্তন চোখে পড়বে বিশ্বকাপে: সাকিব