টি-টোয়েন্টিতে 'সেঞ্চুরির' অপেক্ষায় সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ৩০ আগস্ট ২০২২
টি-টোয়েন্টিতে 'সেঞ্চুরির' অপেক্ষায় সাকিব

অধিনায়ক হিসেবে প্রত্যাবর্তনের ম্যাচে দারুণ এক মাইলফলক ছোঁয়ার দ্বারপ্রান্তে রয়েছেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান। আজ রাতে এশিয়া কাপে আফগানিস্থানের বিপক্ষে মাঠে নামলেই তৃতীয় বাংলাদেশি হিসেবে ১০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন টাইগারদের অধিনায়ক।

এর আগে বাংলাদেশের জার্সিতে ১০০ বা  তার বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন কেবল মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। 

এখন পর্যন্ত ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচে ব্যাট হাতে ১৬৬৩ বল মোকাবেলা করে সাকিবের সংগ্রহ ২০১০ রান। এ সময়ে তার সর্বোচ্চ স্কোর ৮৪। ব্যাট হাতে ক্রিকেটে সংক্ষিপ্ততম এই ফর্ম্যাটে কোনো সেঞ্চুরি না থাকলেও তার নামের পাশে রয়েছে ১০টি হাফ সেঞ্চুরি। সাকিবের ব্যাট থাকে টি-টোয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত চার এসেছে ২০১টি ও ছক্কা ৪৩টি। 

বল হাতে টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিব আরও বেশি ভয়ঙ্কর। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টাইগারদের জার্সিতে ৩৬০ ওভার বোলিং করে সাকিবের সংগ্রহ উইকেট ১২১টি। যেখানে পাঁচবার নিয়েছেন চার উইকেট ও একবার নিয়েছেন পাঁচ উইকেট। ২০ রানে পাঁচ উইকেটে এই ফরম্যাটে তার সেরা বোলিং ফিগার। 

সাকিবের অধিনায়কত্ব পার্থক্য গড়ে দিতে পারে: রশিদ খান

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের চেয়ে বেশি উইকেট নেই অন্য কোনো বোলারের। ৯৫ ম্যাচে ১১৪ উইকেট নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের ডানহাতি পেসার টিম সাউদি। 

আজকের ম্যাচে সাকিবের দলের প্রতিপক্ষ আফগানিস্থানের লেগ স্পিনার রশিদ খানের সংগ্রহ ৬৭ ম্যাচে ১১২ উইকেট।

sportsmail24 

ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি লিগ মিলিয়ে সাকিবের খেলা ম্যাচের সংখ্যা ৩৬৭টি। এ সময়ে ব্যাট হাতে এই অলরাউন্ডারের সংগ্রহ ৫৯৭৪। সর্বোচ্চ স্কোর ৮৬ সহ সাকিবের ব্যাট থেকে হাফ সেঞ্চুরি এসেছে ২৩টি। 

বল হাতে এখানে সাকিবের সংগ্রহ ৪১৮ উইকেট। যেখানে চারবার পাঁচ উইকেট ও ১০বার নিয়েছেন চার উইকেট। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএলে) ছয় রানে ছয় উইকেট তার ক্যারিয়ার সেরা। 

বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ১১৯ ম্যাচ খেলার রেকর্ড মাহমুদউল্লাহ রিয়াদের। ঠিক ১০০ ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে আছেন উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। ৭৪ ম্যাচে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ইতি টেনেছেন ওপেনার তামিম ইকবাল।

sportsmail24

ক্রিকেটের এই সংক্ষিপ্ততম ফরম্যাটে সবেচেয় বেশি রানের মালিকও রিয়াদ। ২০৭০ রান এসেছে অভিজ্ঞ এই ব্যাটারের ব্যাট থেকে।  এ সময়ে সর্বোচ্চ ৬৪ রানের ইনিংসসহ ছয়টি হাফ সেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে।

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ১০০ ম্যাচ খেলে মুশফিকের সংগ্রহ ১৪৯৫ রান। সমান হাফ সেঞ্চুরি করা মুশফিকের সর্বোচ্চ স্কোর ৭২। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

নাঈম শেখ সহজাত স্ট্রোক প্লেয়ার: শ্রীরাম

নাঈম শেখ সহজাত স্ট্রোক প্লেয়ার: শ্রীরাম

উড়তে থাকা আফগানিস্তানের বিপক্ষে জয়ের লক্ষ্য বাংলাদেশের

উড়তে থাকা আফগানিস্তানের বিপক্ষে জয়ের লক্ষ্য বাংলাদেশের

আফিফ আত্মবিশ্বাসী, ভবিষ্যতে নেতৃত্ব দিতে পারেন: জালাল ইউনুস

আফিফ আত্মবিশ্বাসী, ভবিষ্যতে নেতৃত্ব দিতে পারেন: জালাল ইউনুস

পরিসংখ্যানে এগিয়ে আফগানিস্থান, নতুন শুরুর অপেক্ষায় বাংলাদেশ

পরিসংখ্যানে এগিয়ে আফগানিস্থান, নতুন শুরুর অপেক্ষায় বাংলাদেশ