নেই কোহলি-রাহুল, শ্রীলঙ্কা বিপক্ষে টি-টোয়েন্টি নেতৃত্বে পান্ডিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৩ পিএম, ২৮ ডিসেম্বর ২০২২
নেই কোহলি-রাহুল, শ্রীলঙ্কা বিপক্ষে টি-টোয়েন্টি নেতৃত্বে পান্ডিয়া

ঘরের মাঠে নতুন বছরের প্রথম মাসেই শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। দুই সিরিজের জন্য পৃথক-পৃথক দল ঘোষণা করেছে ভারত। ঘোষিত টি-টোয়েন্টি ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। আর ওয়ানডে সিরিজে দলের দায়িত্বে থাকছেন নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আঙুলের ইনজুরিতে পড়েছিলেন রোহিত। তবে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে আবারও দলে ফিরলেন রোহিত।

শ্রীলঙ্কা বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পান্ডিয়ার ডেপুটি হিসেবে দায়িত্ব পেয়েছেন ব্যাটার সূর্যকুমার যাদব। এছাড়া টি-টোয়েন্টি সিরিজের দলে নেই বিরাট কোহলি ও লোকেশ রাহুল।

টি-টোয়েন্টি সিরিজের অধিনায়কত্ব পাওয়া ছাড়াও ওয়ানডে সিরিজে সহ-অধিনায়কের দায়িত্বও পালন করবেন হার্দিক পান্ডিয়া। এছাড়া ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন ওপেনার শিখর ধাওয়ান।

ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে জায়গা হয়নি উইকেটরক্ষক-ব্যাটার ঋসভ পান্থ ও পেসার ভুবেনশ্বর কুমারের। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে এই দুই ফরম্যাটের দল ঘোষণা করলেও কোন খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া হয়েছে, কাকে বাদ দেওয়া হয়েছে বা কারা ইনজুরিতে আছেন বা নেই -এসব পরিষ্কার করে বলা হয়নি।

চলতি বছর ব্যাট হাতে ভালো পারফরমেন্স ছিল না ব্যাটার ধাওয়ানের। ২২ ম্যাচে ৩৪ গড়ে ৬৮৮ রান করেছেন তিনি। সদ্যই শেষ হওয়া বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ৫১ স্ট্রাইক রেটে ১৮ রান করেছেন ধাওয়ান।

ঘাড়ের ইনজুরি থেকে সুস্থ হয়ে ওয়ানডে দলে ফিরেছেন পেসার মোহাম্মদ শামি। দুই ফরম্যাটে জায়গা হয়নি অভিজ্ঞ পেসার ভুবনেশ্বরের।
টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন দুই পেসার মুকেশ কুমার ও শিবম মাভি। ঘরোয়া আসরের পারফরমেন্সের বিচারে সুযোগ হয়েছে তাদের।

গত জুলাইয়ের পর টি-টোয়েন্টি দলে ফিরেছেন পেসার উমরান মালিক। ওয়ানডে দলে ফিরেছেন টি-টোয়েন্টি ফরম্যাটের নিয়মিত বোলার বাঁ-হাতি পেসার আর্শদীপ সিং। এছাড়া সর্বশেষ বাংলাদেশ সফরের ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন ব্যাটার রজত পাতিদার ও স্পিন অলরাউন্ডার শাহবাজ আহমেদ।

হাঁটুর ইনজুরি থেকে এখনও সুস্থ হতে পারেননি অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। গত আগস্টে এশিয়া কাপে সর্বশেষ খেলেছিলেন তিনি। ওয়ানডে বিশ্বকাপের বছরে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে মৌসুম শুরু করবে ভারত।

নতুন বছরের ৩ জানুয়ারি টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে ভারত-শ্রীলঙ্কার লড়াই। পরের দু’টি টি-টোয়েন্টি হবে যথাক্রমে- ৫ ও ৭ জানুয়ারি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হবে যথাক্রমে- ১০, ১২ ও ১৫ জানুয়ারি।

শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি দল
হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), সূর্যকুমার যাদব (সহ-অধিনায়ক), ইশান কিশান (উইকেটরক্ষক), ঋুতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, দীপক হুদা, রাহুল ত্রিপাঠি, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, আর্শদিপ সিং, হার্শাল প্যাটেল, উমরান মালিক, শিভাম মাভি ও মুকেশ কুমার।

ওয়ানডে দল
রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শুভমান হিল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), ইশান কিশান (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, কুলদিপ যাদব, অক্ষর প্যাটেল, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমরান মালিক, আর্শদিপ সিং।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

পদত্যাগ করলেন রাসেল ডমিঙ্গো

পদত্যাগ করলেন রাসেল ডমিঙ্গো

‘অন্যরা মিস করে না, আমরা যেগুলো করি’

‘অন্যরা মিস করে না, আমরা যেগুলো করি’

আমাদের চিন্তায় ফেলে দিয়েছিল বাংলাদেশ : রাহুল

আমাদের চিন্তায় ফেলে দিয়েছিল বাংলাদেশ : রাহুল

মিরাজকে কোহলির জার্সি উপহার

মিরাজকে কোহলির জার্সি উপহার