মুকুট হারালো শেখ জামাল, শিরোপা পুনরুদ্ধার করলো আবাহনী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০০ পিএম, ১৩ মে ২০২৩
মুকুট হারালো শেখ জামাল, শিরোপা পুনরুদ্ধার করলো আবাহনী

ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) ২০২২ আসরে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের কাছে শিরোপা খুইয়েছিল আবাহনী লি.। এবার সেই শেখ জামাল ধানমন্ডি ক্লাবকেই হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করলো আবাহনী। ২০২৩ আসরের ‘ফাইনালে’ শেখ জামালকে ৪ উইকেটে হারিয়ে দিয়েছে মোসাদ্দেক হোসেন সৈকতের দল।

অধিনায়ক নুরুল হাসান সোহানের ৭০ বলে অপরাজিত ৮৯ রানের সুবাদে ৭ উইকেটে ২৮২ রানের লড়াকু সংগ্রহ পায় শেখ জামাল। জবাবে ৪ বল বাকী রেখে ৬ উইকেটে ২৮৫ রান করে জয় পায় আবাহনী।

ওপেনার এনামুল হক বিজয় ৭২, নাঈম শেখ ৬৮ এবং আফিফ হোসেনের অপরাজিত ৬০ রানের উপর ভর করে এক মৌসুম পর ডিপিএলের শিরোপা পুনরুদ্ধার করে আবাহনী।

সুপার লিগ পর্ব শেষ হওয়ার পর ১৬ ম্যাচে সর্বোচ্চ ২৮ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় আবাহনী। ১৬ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে রানার্স-আপ হয় গেল আসরের চ্যাম্পিয়ন শেখ জামাল।

সমান ২০ করে পয়েন্ট নিয়ে প্রথম পর্ব শেষ করেছিল আবাহনী ও শেখ জামাল। তবে মুখোমুখি লড়াইয়ে জয় থাকায় টেবিলের শীর্ষেই ছিল শেখ জামাল। সুপার লিগ পর্বে দুই ম্যাচ হারে শেখ জামাল। আবাহনীর একমাত্র হার ছিলো গাজী গ্রুপের বিপক্ষে।

গাজীর কাছে আবাহনীর হারে শিরোপা জয়ের ভালো সুযোগ পেয়েছিল শেখ জামাল। তবে সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় শেখ জামাল। প্রথমে ব্যাট করতে নেমে আবাহনীর স্পিনার তানভীর ইসলামের ঘূর্ণিতে ১৬ রানেই ৩ উইকেট হারায় শেখ জামাল।

চতুর্থ উইকেটে ৮১ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন শেখ জামালের ফজলে মাহমুদ ও তাইবুর রহমান। ৪০ রান করা ফজলেকে শিকার করে আবাহনীকে ব্রেক-থ্রু এনে দেন পেসার তানজিম হাসান সাকিব। ৫৩ রান করা তাইবুরকে বিদায় দেন মোহাম্মদ সাইফুদ্দিন।

ছয় নম্বরে নেমে ব্যাট হাতে মারমুখী হয়ে ওঠেন সোহান। ৮টি চার ও ৪টি ছক্কায় ৭০ বলে অপরাজিত ৮৯ রান করেন তিনি। সোহানের ব্যাটিংয়ে শেষ ১০ ওভারে ১২৩ রান পায় শেখ জামাল। তাকে যথার্থ সঙ্গ দিয়েছেন ভারতের পারভেজ রসুল ও জিয়াউর রহমান। রসুল ৩৭ বলে ৪২ ও জিয়াউর ১৪ বলে ২৯ রান করেন। আবাহনীর সাকিব-তানভীর ২টি করে উইকেট নেন।

জবাবে আবাহনীকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার বিজয় ও মোহাম্মদ নাঈম। ২৬.২ ওভারে ১৪৫ রানের সূচনা করেন তারা। দু’জনই হাফ-সেঞ্চুরি করেন। বিজয় ৪টি করে চার-ছক্কায় ৮১ বলে ৭২ রান করেন। ৩টি করে চার-ছক্কায় ৭৯ বলে ৬৮ রান করেন নাঈম।

১৪ রানের ব্যবধানে বিজয়-নাঈমসহ ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে আবাহনী। এ অবস্থায় দলের হাল ধরেন আফিফ হোসেন। ৪টি চার ও ২টি ছক্কায় ৫৩ বলে অপরাজিত ৬০ রান করে আবাহনীর শিরোপা নিশ্চিত করেন আফিফ। অধিনায়ক মোসাদ্দেক হোসেন ২২ ও সাকিব অপরাজিত ১২ রান করেন। শেখ জামালের রসুল ও তাইবুর ২টি করে উইকেট নেন।

দিনের অন্য দুই ম্যাচে খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ৭৩ রানে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে এবং বিকেএসপির তিন নম্বর মাঠে মোহামেডান স্পোর্টিং ক্লাব ৪ উইকেটে হারায় লিজেন্ডস অব রূপগঞ্জকে।

২০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থেকে লিগ শেষ করলো প্রাইম ব্যাংক। রূপগঞ্জ ১৮, মোহামেডান ১৭ ও গাজী গ্রুপ ১৫ পয়েন্ট নিয়ে শেষ তিনটি স্থানে থেকে লিগ শেষ করেছে।


শেয়ার করুন :