মারুফার বোলিং ম্যাজিক, ভারতকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩০ পিএম, ১৬ জুলাই ২০২৩
মারুফার বোলিং ম্যাজিক, ভারতকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

মারুফা আক্তারের ক্যারিয়ার সেরা বোলিং ম্যাজিকে ওয়ানডে ক্রিকেট ইতিহাস গড়লো বাংলাদেশ নারী ক্রিকেট দল। নিজেদের ওয়ানডে ইতিহাসে প্রথমবারের মতো ভারতকে হারিয়ে দিয়েছে নিগার সুলতানা জ্যোতির দল। মিরপুরে সিরিজের প্রথম ম্যাচে ৪০ রানে জয়লাভ করেছে বাংলাদেশের মেয়েরা।

রোববার (১৬ জুলাই) বৃষ্টি বিঘ্নিত সিরিজের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে ১৫২ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশের মেয়েরা। ব্যাট হাতে দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

জবাবে ব্যাট করতে নেমে মারুফা আক্তার ও রাবেয়া খানদের বোলিং তোপে ১১৩ রানে গুটিয়ে যায় ভারতীয় মেয়েদের ব্যাটিং ইনিংস। বল হাতে মারুফা ৪টি এবং রাবেয়া খান ৩টি উউকেট শিকার করেছেন।

ওয়ানডে ক্রিকেটে নিজেদের ইতিহাসে বাংলাদেশ নারী দলের এটাই প্রথম জয়। এর আগে ভারতের মাটিতে তিন ম্যাচের সিরিজে এবং বিশ্বকাপে দুটি ম্যাচ খেললেও সবগুলোই ভারতের কাছে পরাজিত হয়েছিল বাংলাদেশ নারী দল।

মিরপুরে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। সাবধানী শুরু করেছিলেন বাংলাদেশের দুই ওপেনার মুরশিদা খাতুন ও শারমিন আকতার। ৪৫ বল খেলে মাত্র ১৪ রান তুলেন তারা। রানের খাতা না খুলেই প্রথম ব্যাটার হিসেবে আউট হন শারমিন। পরের ওভারে নামের পাশে ১৩ রান রেখে ফিরেন মুরশিদা।

১৪ রানে ২ উইকেট পতনের দলের হাল ধরেন ফারজানা হক ও অধিনায়ক নিগার সুলতানা। ১৫ দশমিক ১ ওভারের পর বৃষ্টিতে বন্ধ হয় খেলা। প্রায় ২ ঘন্টা খেলা বন্ধ থাকলে ম্যাচটি ৪৪ ওভারে নামিয়ে আনা হয়।

তৃতীয় উইকেটে ৭৪ বলে ৪৯ রান যোগ করে বিচ্ছিন্ন হন ফারজানা ও নিগার। ফারজানা ২৭ রানে থামলেও দলের হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেন নিগার। ফারজানার ইনিংসে ৫টি ও নিগারের ব্যাট থেকে ৩টি বাউন্ডারি আসে।

৩১তম ওভারে দলীয় ১০৩ রানের মধ্যে ফারজানা ও নিগার ফেরার পর শক্তহাতে বাংলাদেশের হাল ধরতে পারেননি পরের দিকের ব্যাটাররা। ৪৯ রানে শেষ ৫ উইকেট হারিয়ে ৪৩ ওভারে ১৫২ রানে অলআউট হয় বাংলাদেশ।

লোয়ার অর্ডারে সুলতানা খাতুন ১৬, ফাহিমা খাতুন অপরাজিত ১২ ও রাবেয়া খান ১০ রান করেন। অতিরিক্ত থেকে ১৯ রান পায় বাংলাদেশ। ভারতের আমানজত কৌর ৪টি উইকেট নেন।

৪৪ ওভারে জয়ের জন্য ১৫৪ রানের টার্গেটের শুরুতেই চাপে পড়ে ভারত। বাংলাদেশের বোলারদের তোপে ৬১ রানে ৫ উইকেট হারায় ভারত। এসময় মারুফা ২টি ও রাবেয়া ১টি উইকেট নেন।

শুরুর চাপ সামলে উঠার চেষ্টা করেও সফল হয়নি ভারতের মিডল অর্ডার ব্যাটাররা। মারুফা ও রাবেয়ার বোলিং তোপে ৩৫.৫ ওভারে ১১৩ রানে অলআউট হয় ভারত। দলের পক্ষে দিপ্তি শর্মা ২০, আমানজত-ইয়াশটিকা ভাটিয়া ১৫ রান করে করেন।

৭ ওভারে ২৯ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা নির্বাচিত হন বাংলাদেশের মারুফা। রাবেয়া ৭ দশমিক ৫ ওভারে ৩০ রানে ৩ উইকেট নেন। এছাড়া নাহিদা আকতার-সুলতানা খাতুন ১টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন মারুফা আক্তার।


শেয়ার করুন :