আইসিসি ‌‘চুপচাপ’, হারমানপ্রীতর শাস্তি চান ভারতীয় ক্রিকেটাররা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২২ পিএম, ২৪ জুলাই ২০২৩
আইসিসি ‌‘চুপচাপ’, হারমানপ্রীতর শাস্তি চান ভারতীয় ক্রিকেটাররা

সদ্য শেষ হওয়া বাংলাদেশ সফরে আম্পায়ারিং নিয়ে বিতর্কীত মন্তব্য করেছিলেন ভারতীয় নারী ক্রিকেট দলের তারকা অধিনায়ক হারমানপ্রীত কৌর। হারমানপ্রীতর মন্তব্য সুস্পষ্ট শাস্তিযোগ্য অপরাধ হলেও আইসিসি থেকে এখনও আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত আসেনি। তবে হারমানপ্রীতের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন ভারতের ১৯৮৩ বিশ্বকাপজয়ী ক্রিকেটার মদন লাল।

শনিবার (২২ জুলাই) শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও ভারতের নারীদের মধ্যকার তৃতীয় ওয়ানডে ম্যাচটি ছিল চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ম্যাচটি শেষ পর্যন্ত টাই হওয়ায় তিন ম্যাচ সিরিজও ড্র হয়।

রোমাঞ্চকর ওই ম্যাচ শেষে অখেলোয়াড়সুলভ আচরণ করেন হারমানপ্রীত। ম্যাচ শেষে তিনি মন্তব্য করেন বাংলাদেশের বিপক্ষে আম্পায়ারদের বিপক্ষেও তাদের খেলতে হয়েছে।

এর আগে আউট হওয়ার পর মেজাজ হারিয়ে স্ট্যাম্পে ব্যাট দিয়ে আঘাত করেন এবং ফিল্ড আম্পায়ার তানভীর আহমেদের প্রতি অশোভন ও দৃষ্টিকটু আচরণ করেন ভারতীয় এই নারী অধিনায়ক। সর্বশেষ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সরাসরি আম্পায়ারিং নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

হারমানপ্রীত কৌরের এমন আচরণ ‘পীড়াদায়ক’ বলে মন্তব্য করেছেন ভারতের সাবেক ক্রিকেটার মদন লাল। টুইটে হারমানপ্রী শাস্তিও দাবি করেছেন বিশ্বকাপজয়ী এ ক্রিকেটার বলেছেন, ‘বাংলাদেশ মেয়েদের বিপক্ষে হারমানপ্রীতের আচরণ ছিল পীড়াদায়ক। সে খেলার চেয়ে বড় নয়। ভারতের ক্রিকেটের জন্য সে দুর্নাম বয়ে এনেছে। ওর বিরুদ্ধে বিসিসিআইয়ের কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিত।’

শুধু মদন লাল নন, হারমানপ্রী কৌরের এমন আচারণের কোন যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না ভারতের হয়ে ১৫৭ ম্যাচ খেলা সাবেক অধিনায়ক আনজুম চোপড়াও। তিনি বলেন, বাংলাদেশের মাটিতে প্রত্যাশা মতো খেলতে না পারার হতাশা থেকেও হারমানপ্রীত এমন আচরণ করে থাকতে পারেন। ভারতীয় দল যদি মনে করে যে কিছু সিদ্ধান্ত তাদের পক্ষে যায়নি, সেটা কী ভিন্নভাবে সামাল দেওয়া যেত না?

আনজুম চোপড়া আরও বলেন, কেন ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণীতে অধিনায়ককে এভাবে অসন্তুষ্টি প্রকাশ করতে হলো? কীভাবে পরিস্থিতি আরও উত্তুঙ্গ হলো? ভারতীয় দলের হতাশার একটা কারণ হতে পারে নিজেদের মান অনুযায়ী খেলতে না পারা, কিন্তু সেটা ড্রেসিংরুমেই রাখতে পারত। এভাবে জনসমক্ষে প্রকাশ করা ঠিক হয়নি।


শেয়ার করুন :