বিশ্বকাপ ব্যর্থতা, পাকিস্তান ক্রিকেট বড় পরিবর্তন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫২ পিএম, ১৬ নভেম্বর ২০২৩
বিশ্বকাপ ব্যর্থতা, পাকিস্তান ক্রিকেট বড় পরিবর্তন

বিশ্বকাপ ব্যর্থতার পর পাল্টে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট। ব্যর্থতার দায় নিয়ে অধিনায়ক বাবর আজম পদত্যাগ করেছেন। নতুন করে টেস্টে শান মাসুদ ও টি-টোয়েন্টি দলে শাহিন শাহ আফ্রিদিকে অধিনায়ক ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। একইসাথে কোচিং প্যানেলেও পরিবর্তন আনা হয়েছে।

ভারতের মাটিতে চলমান ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তানি ক্রিকেটে বড় ধরনের পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছিল। নানামুখী সমালোচনার প্রেক্ষিতে পদত্যাগ করেন বাবর।

এর আগে পিসিবির পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা বাবর আজমকে সীমিত ওভারের দায়িত্ব থেকে বাদ দিলেও টেস্ট দলের অধিনায়ক হিসেবে বহাল রাখতে চান। তবে লাহোরে পিসিবি প্রধান জাকা আশরাফের সাথে আলোচনা শেষে বাবর আজম জানান, সব ধরনের ফরম্যাটের অধিনায়কের পদ থেকে তিনি সড়ে দাঁড়িয়েছেন।

বাবর বলেন, “এটা সত্যিই কঠিন সিদ্ধান্ত। তবে আমি মনে করি এ মুহূর্তে এটাই সঠিক সিদ্ধান্ত। শুধুমাত্র একজন খেলোয়াড় হিসেবে আমি তিন ফরম্যাটে পাকিস্তানের প্রতিনিধিত্ব করতে চাই।”

বাবরের ওই ঘোষণার পর পরই টেস্ট দলের অধিনায়ক হিসেবে ২০২৫ সাল পর্যন্ত মাসুদকে ও টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে শাহিন শাহ আফ্রিদির নাম ঘোষণা করা হয়। যদিও আফ্রিদির মেয়াদকাল নিয়ে কিছু জানানো হয়নি। তবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তিনি অধিনায়কের দায়িত্ব পালন করবেন।

এছাড়া সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজকে মিকি আর্থারের জায়গায় নতুন টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। হাফিজ পাকিস্তানের হয়ে ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে ও ১১৯ টি২০ ম্যাচ খেলেছেন।

টেস্ট অধিনায়ক হিসেবে শান মাসুদের প্রথম অ্যাসাইনমেন্ট হবে ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফর। ১৪ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে পাকিস্তান।


শেয়ার করুন :