ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে খেলবে না বাভুমা-রাবাদা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০১ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩
ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে খেলবে না বাভুমা-রাবাদা

ঘরের মাঠে ভারতের বিপক্ষে লংগার ভার্সনের দলে থাকলেও সিমিত ওভারের সিরিজে টেম্বা বাভুমা ও কাগিসো রাবাদাকে দলে রাখেনি দক্ষিণ আফ্রিকা। ফলে ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্ব দিবেন মার্করাম। তবে টেস্ট সিরিজে দলের নেতৃত্বে থাকছেন বাভুমা।

সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া ভারতে অনুষ্ঠিত সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিয়েছেন বাভুমা। তবে ইনজুরির কারণে বিশ্বকাপে কয়েকটি ম্যাচে খেলতে পারেননি তিনি। ওই ম্যাচগুলোতে দলকে নেতৃত্ব দিয়েছিলেন আইডেন মার্করাম।

এদিকে, দক্ষিণ আফ্রিকা দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ওটেনিল বার্টম্যান, মিহলালি এমপংওয়ানা, ডেভিড বেডিংহ্যাম ও নান্দ্রে বার্গার। তিন ফরম্যাটের দলে আছেন পেসার বার্গার। শুধুমাত্র টেস্ট দলে ব্যাটার বেডিংহ্যাম এবং ওয়ানডে দলে অলরাউন্ডার এমপংওয়ানা সুযোগ পেয়েছেন। ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে আছেন বার্টম্যান।

প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন ট্রিস্টান স্টাবস। ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকার হয়ে ১টি ওয়ানডে ও ১৬টি টি-টোয়েন্টি দলে খেলেছেন তিনি। তৃতীয় টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে খেলবেন না জেরাল্ড কোয়েৎজি, মার্কো জানসেন ও লুঙ্গি এনগিডি।

টেস্ট সিরিজের প্রস্তুতির জন্য বাভুমা ও রাবাদার সাথে প্রথম শ্রেণির ক্রিকেটে ঘাম ঝড়াবেন কোয়েৎজি-জানসেনরা। এছাড়া ইনজুরির কারণে দলে রাখা হয়নি তিন পেসার লিজাড উইলিয়ামসন, এনরিচ নর্টি ও ওয়েন পার্নেলকে।

ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। ১০ ডিসেম্বর টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে ভারত-দক্ষিণ আফ্রিকা লড়াই। পরের দু’টি ম্যাচ হবে যথাক্রমে- ১২ ও ১৪ ডিসেম্বর। ওয়ানডে সিরিজ হবে ১৭, ১৯ ও ২১ ডিসেম্বর। এরপর ২৬ ডিসেম্বর থেকে প্রথম টেস্ট ও ৩ জানুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দল
আইডেন মার্করাম (অধিনায়ক), ওটেনিল বার্টম্যান, ম্যাথু ব্রিটসকে, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েৎজি (প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টি), ডেনোভ্যান ফেরেইরা, রেজা হেনড্রিক্স, মার্কো জানসেন (প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টি), হেনরিচ ক্লাসেন, কেশভ মহারাজ, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি (প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টি), আন্দিলে ফেলুকুওয়াও, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস, লিজাড উইলিয়ামস।

দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দল
আইডেন মার্করাম (অধিনায়ক), ওটেনিল বার্টম্যান, নান্দ্রে বার্গার, টনি ডি জর্জি, রেজা হেনড্রিক্স, হেনরিচ ক্লাসেন, কেশভ মহারাজ, মিহলালি এমপংওয়ানা, ডেভিড মিলার, উইয়ান মুল্ডার, আন্দিলে ফেরুকুওয়াও, তাবরাইজ শামসি, রাসি ভ্যান ডার ডুসেন, কাইল ভেরেইনে ও লিজাড উইলিয়ামস।

দক্ষিণ আফ্রিকার টেস্ট দল
টেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড বেডিংহ্যাম, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েতজি, টনি ডি জর্জি, ডিন এলগার, মার্কো জানসেন, কেশভ মহারাজ, আইডেন মার্করাম, উইয়ান মুল্ডার, লুঙ্গি এনগিদি, কিগান পিটারসেন, কাগিসো রাবাদা, ট্রিস্টান স্টাবস ও কাইল ভেরেইনে।


শেয়ার করুন :