সৌম্যর ব্যাটে রান, রিশাদের অলরাউন্ডার পারফরম্যান্সে বাংলাদেশের জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৮ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে ব্যাট হাতে রানের দেখা পেয়েছে বাংলাদেশের ব্যাটাররা। টাইগার চার ব্যাটারের ফিফটি রানের ইনিংসের বড় সংগ্রহ গড়ার পর রিশাদ-আফিফদের বোলিংয়ে ২৬ রানের জয় তুলে নিয়েছে টাইগাররা।

স্বাগতিকদ নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারের এক বল আগে গুটিয়ে যাওয়ার আগে ৩৩৪ রানের ব সংগ্রহ গড়ে বাংলাদেশ। যেখানে ব্যাট হাতে ওপেনার তানজিদ হাসান তামিম ৫৮, সৌম্য সরকার ৫৯, লিটন কুমার দাস ৫৫ এবং আট নম্বরে নেমে রিশাদ হোসেন ৮৭ রানের ইনিংস খেলেন।

৩৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের দুই ব্যাটার অধিনায়ক ভারাট পপলি (৯২) এবং সন্দ্বীপ পাটেল (৮৯) ব্যাটে বাংলাদেশ শিবিরে হারের শঙ্কা জাগিয়ে তুলেছিল। তবে শেষ পর্যন্ত রিশাদ হোসাইন-আফিফদের বোলিংয়ে পেরে উঠতে পারেনি।

নির্ধারিত ৫০ ওভারের চার বল বাকি থাকতেই গুটিয়ে যাওয়ার আগে ৩০৮ রান করে নিউজিল্যান্ড একাদশ। ফলে ২৬ রানের জয় নিয়ে নিজেদের প্রস্তুতি ম্যাচ শেষ করে বাংলাদেশ।

প্রথমে ব্যাট করতে নেমে অষ্টম ওভারে ব্যক্তিগত ৩৩ রানে এনামুল হক বিজয় সাজঘরে ফিরলে ৪৭ রানে উদ্বোধনী জুটি ভাঙে বাংলাদেশের। এরপর অপর ওপেনার তানজিদ তামিমকে নিয়ে দলীয় সংগ্রহ বাড়ান সৌম্য সরকার। দীর্ঘ দিন পর জাতীয় দলের ফেরা এ টাইগার ব্যাটার ইনিংসের ২৩তম ওভারে।

সাজঘরে ফেরার আগে ৭১ বলে ৮টি চার ও ১ ছক্কায় ৫৯ রানের ইনিংস খেলেন সৌম্য। অবশ্য সৌম্যর আগে ব্যক্তিগত ৫৮ রানে ফিরেন তানহজিদ তামিম। এরপর ৬৩ বলে ৫৫ রান করেন লিটন দাস। তার এই ইনিংসে ৫টি চার ও একটি ছক্কা ছিল। এছাড়া সাত নম্বরে ব্যাট করতে নেমে ৫৪ বলে ৮৭ রানের ইনিংস খেলেন রিশাদ হোসেন। ১৬১.১১ স্ট্রাইক রেটে রিশাদের এই ইনিংসে ১১টি চারের সাথে ৪টি ছক্কার মার ছিল।

ব্যাট হাতে রানের ফুলঝুড়ি ছড়ানো ছাড়াও বল হাতেও সফল ছিলেন রিশাদ। ৩৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড একাদশের ৩ ব্যাটারকে ফেরান তিনি। যা বাংলাদেশি বোলারদের মাঝে সর্বোচ্চ উইকেট। রিশাদের অলরাউন্ডার ফারফরম্যান্সে ভারাট পপলি (৯২) এবং সন্দ্বীপ পাটেলের (৮৯) জোড়া ফিফটিতেও শেষ পর্যন্ত জয় পায়নি স্বাগতিকরা।

বাংলাদেশের পক্ষে বল হাতে আফিফ হোসন ধ্রুব এবং হাসান মাহমুদ ২টি করে উইকেট শিকার করেন।

ওয়ানেড সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে ছিলেন না অধিনায়ক নাজমুণ হোসেন শান্ত এবং মুশফিকুর রহিম। দেশ থেকে দ্বিতীয় দফায় নিউজিল্যান্ড যাওয়ায় বিশ্রামে ছিলেন তারা। শান্ত না খেলায় প্রস্তুতি ম্যাচটিতে নেতৃত্ব দিয়েছেন লিটন দাস।

এদিকে, একমাত্র প্রস্তুতি ম্যাচ শেষে ১৭ ডিসেম্বর (রোববার) সিরিজে প্রথম ওয়ানডে খেলতে মাঠে নামবে বাংলাদেশ। স্বাগিতক নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের বাকি দুটি ওয়ানডে অনুষ্ঠিত হবে যথাক্রমে ২০ ও ২৩ ডিসেম্বর। ওয়ানডে সিরিজ শেষে তিন ম্যাচের টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড।


শেয়ার করুন :