শ্রীলঙ্কা ক্রিকেটে প্রথমবারের মতো তিন ফরম্যাটে আলাদা অধিনায়ক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৩ পিএম, ০৪ জানুয়ারি ২০২৪
শ্রীলঙ্কা ক্রিকেটে প্রথমবারের মতো তিন ফরম্যাটে আলাদা অধিনায়ক

প্রথমবারের মতো তিন ফরম্যাটে আলাদা আলাদা অধিনায়ক দিলো শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। ওয়ানডে ও টি-টোয়েন্টির পর টেস্ট ফরম্যাটেও আলাদা অধিনায়কের নাম ঘোষণা করলো শ্রীলঙ্কা। দিমুথ করুনারত্মের জায়গায় টেস্ট দলের অধিনায়ক হয়েছেন ব্যাটিং অলরাউন্ডার ধনাঞ্জয়া ডি সিলভা। শ্রীলঙ্কার ১৮তম টেস্ট অধিনায়ক হলেন তিনি।

ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে যথাক্রমে- কুশল মেন্ডিস এবং হাসারাঙ্গা ডি সিলভার নাম ঘোষণা করেছিল শ্রীলঙ্কা। এবার টেস্ট ফরম্যাটেও নতুন নেতার নাম ঘোষণা করলো লঙ্কান ক্রিকেট। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো তিন ফরম্যাটে আলাদা-আলাদা অধিনায়ক নির্বাচিত করলো শ্রীলঙ্কা।

টেস্ট অধিনায়ক ঘোষণা নিয়ে শ্রীলঙ্কার প্রধান নির্বাচক উপুল থারাঙ্গা বলেছেন, “তিন ফরম্যাটে একজন অধিনায়ক থাকলে আমি খুশি করতাম। তবে এ মুর্হূতে আমরা এটি করতে পারছি না।”

থারাঙ্গা জানান, ভারতের মাটিতে গত ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর ২০২৭ সালের বিশ্বকাপ পর্যন্ত মেন্ডিসের উপর দায়িত্ব রাখার পরিকল্পনা আছে শ্রীলঙ্কার। ইনজুরির কারণে দাসুন শানাকা সরে যাওয়ায় শেষ মুর্হূতে অধিনায়কত্ব পেয়েছেন মেন্ডিস। তবে গত দুই বছরের পারফরমেন্সের ভিত্তিতে শানাকাকে অধিনায়ক হিসেবে বিবেচনা করা হয়নি।

চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। দুই দেশে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে শ্রীলঙ্কার নেতৃত্ব দিবেন হাসারাঙ্গা।

এদিকে, শনিবার থেকে জিম্বাবুয়ের বিপক্ষে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজের জন্য দলও ঘোষণা করেছে শ্রীলঙ্কা। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে লঙ্কানরা। এরপর আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সাথে একটি টেস্ট খেলবে শ্রীলঙ্কা।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কা দল
কুশল মেন্ডিস (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, আভিষ্কা ফার্নান্দো, সাদিরা সামারাবিক্রমা, সাহান আরাচিগে, মহেশ থিকশানা, দিলশান মাদুশঙ্কা, দুসমন্থ চামিরা, দুনিথ ওয়েলালাগে, প্রমোদ মাদুশান, জেফ্রি ভান্ডারসে, আকিলা ধনাঞ্জয়া ও হাসারাঙ্গা ডি সিলভা।


শেয়ার করুন :