যুক্তরাষ্ট্রের প্রধান কোচ হলেন স্টুয়ার্ট ল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ১৮ এপ্রিল ২০২৪
যুক্তরাষ্ট্রের প্রধান কোচ হলেন স্টুয়ার্ট ল

যুক্তরাষ্ট্র ক্রিকেটের প্রধান কোচ হলেন বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক কোচ স্টুয়ার্ট ল। জুনে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ দিয়ে যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে যাত্রা শুরু করবেন স্টুয়ার্ট ল।

ওয়েস্ট ইন্ডিজের সাথে যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্ব কাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের আগে নতুন কোচ নিয়োগ দিলো তারা। এদিকে, যুক্তরাষ্ট্রের কোচের দায়িত্ব নিয়ে উচ্ছসিত স্টুয়ার্ট ল।

তিনি বলেন, ‍“এ সময়ে যুক্তরাষ্ট্র ক্রিকেটের সঙ্গে যুক্ত হতে পারাটা দারুণ রোমাঞ্চকর এক সুযোগ। সহযোগী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র সবচেয়ে শক্তিশালী দলগুলোর একটি এবং আমার বিশ্বাস ভবিষ্যতের জন্য একটি শক্তিশালী দল গঠন করতে পারবো।”

বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে দল তৈরি করাই মূল লক্ষ্য বলে জানালেন স্টুয়ার্ট ল। তিনি বলেন, “প্রথম কাজ হলো- বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য প্রস্তত হওয়া এবং এরপর ঘরের মাঠের বিশ্বকাপ নিয়ে লক্ষ্য নির্ধারণ করতে হবে, যা বিশাল এক ব্যাপার।”

স্টুয়ার্ট ল’র যোগদানের বিষয়ে যুক্তরাষ্ট্র ক্রিকেটের চেয়ারম্যান ভেনু পিসিকি বলেন, “এই খেলায় সবচেয়ে দক্ষ কোচদের একজন স্টুয়ার্ট। বহু বছর ধরে বিভিন্ন অ্যাসাইনমেন্টের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে দলগুলো উন্নতি করেছেন ও অনেক অভিজ্ঞতা নিয়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে এসেছেন তিনি। তার যোগদান দলকে সামনে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে। বিশ^কাপের আগে বোর্ডের সাথে স্টুয়ার্টকে পেয়ে আমরা উচ্ছসিত ও এক সাথে অনেক সাফল্যের অপেক্ষায় আছি।”

এর আগে ২০১১-১২তে বাংলাদেশ এবং ২০১৭-১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন স্টুয়ার্ট ল। তার অধীনেই ২০১২ সালে প্রথমবারের মত এশিয়া কাপের ফাইনালে উঠেছিলো বাংলাদেশ। এছাড়াও শ্রীলংকা ও আফগানিস্তানের অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলেরও প্রধান কোচ ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক এই ব্যাটার।

অস্ট্রেলিয়ার ক্রিকেটের সাথে বেশ কিছু পদে যুক্ত ছিলেন স্টুয়ার্ট ল। অসি জাতীয় দলের ব্যাটিং কোচ, অনূর্ধ্ব-১৯ কোচ এবং সেন্টার অব এক্সিলেন্সে কোচিং করিয়েছেন তিনি।

বিশ্বকাপের আগে ২১, ২৩ ও ২৫ মে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। স্বাগতিকদের বিপক্ষে এ সিরিজ খেলেই বিশ্বকাপের আগে কন্ডিশণের সাথে মানিয়ে চেষ্টার করবে টাইগাররা।



শেয়ার করুন :