বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ক্রিস গেইল

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ০৮ অক্টোবর ২০১৮
বাংলাদেশের বিপক্ষে খেলবেন না ক্রিস গেইল

আফগানিস্তান প্রিমিয়ার লিগে এ মুহূর্তে খেলছেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল। এরপর খেলবেন টি-টেন লিগ। কিন্তু বাংলাদেশ ও ভারতের বিপক্ষে আসন্ন দুটি সফরে অংশ না নেয়ার বিষয়টি তিনি স্পষ্টভাবে বোর্ডকে জানিয়ে দিয়েছেন। অর্থাৎ বাংলাদেশ বিপক্ষে তিনি খেলছেন না।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) এ তথ্য নিশ্চিত করে এক বিবৃতিতে বলেছে, উপমহাদেশের এ দুটি সিরিজে না খেললেও আগামী বছরের শুরুতের ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ ও বিশ্বকাপ ক্রিকেটে তিনি খেলতে রাজি আছেন ক্রিস গেইল।

নভেম্বরে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল ঢাকায় আসছে। এ সিরিজে ক্যারিবীয়দের বিপক্ষে টাইগাররা দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। টেস্টে দীর্ঘদিন ধরে না খেললেও সীমিত ওভারের ম্যাচে ক্যারিবীয়দের ব্যাটিংয়ের মূল ভরসা এখনো গেইল। কিন্তু সেই গেইলকেই দেখা যাবে না বাংলাদেশ ও ভারত সফরে।

এদিকে দুই বছর পরে সব ধরনের ফর্মেটে ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন ড্যারেন ব্র্যাভো ও কিয়েরন পোলার্ড। আগামী বছর ইংল্যান্ডে বিশ্বকাপকে সামনে রেখে দলে হাই-প্রোফাইল খেলোয়াড়দের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে চায় ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। তারই ধারাবাহিকতায় অভিজ্ঞ ব্র্যাভো ও পোলার্ডকে ফিরিয়ে আনা হয়েছে। বোর্ডের সাথে বিভিন্ন বিষয়ে মত বিরোধের জেড় ধরে এই দু’জন সিনিয়র খেলোয়াড় এতদিন দলের বাইরে ছিলেন।

বিশেষ করে ঘরোয়া ক্রিকেট ও বিদেশী টি-টোয়েন্টি লিগ খেলা নিয়ে দু’জনের সাথে বোর্ডের বিরোধের সূত্রপাত হয়। বোর্ড স্পষ্টভাবে জানিয়ে দিয়েছিল জাতীয় দলে খেলার অন্যতম শর্তই হচ্ছে নিয়মিতভাবে ঘরোয়া টুর্নামেন্টে অংশ নিয়ে পারফরমেন্স প্রমাণ করা। তবে বিশ্বকাপকে সামনে রেখে অক্টোবরে অনুষ্ঠিতব্য ঘরোয়া ৫০ ওভারের টুর্নমেন্টটিকে সড়িয়ে আগামী বছরের ফেব্রুয়ারিতে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ক্যারিবীয় বোর্ড।

এর ফলে সুপার ৫০ ও বিভিন্ন বিদেশি টি-টোয়েন্টি লিগের সাথে সংঘর্ষ খুব কমই হবে। খেলোয়াড়রা যদি সুপার৫০ খেলে নিজেদের প্রমাণ করতে পারে তবে তাদের জন্য বিশ্বকাপের দরজা অনেকটাই উন্মুক্ত হয়ে যাবে বলে বোর্ড জানিয়ে দিয়েছে।

ভারত সফরে দল থেকে ছিটকে গেছেন ডুয়াইন ব্র্যাভো ও লেন্ডল সিমন্স। স্পিনার সুনীল নারিনও দলে বাইরে রয়েছেন। সিডব্লিউআই প্রধান নির্বাহী কলিন গ্রেভ বলেছেন, অল-রাউন্ডারের জায়গায় বেশ শক্ত প্রতিদ্বন্দ্বীতা রয়েছে। এ জন্য ডুয়াইন ব্র্যাভোকে আরও বেশি কঠোর পরিশ্রম করতে হবে।

ওয়ানডে দলে তিনজন নতুন মুখ জায়গা পেয়েছেন। ওপেনার চন্দরপল হামরাজের সাথে দলে এসেছেন অল-রাউন্ডার ফাবিয়ান এ্যালেন ও পেসার ওশানে থমাস। এ্যালেন ও থমাস ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দলেও রয়েছেন। তাদের সাথে এই দলে আরও ডাক পেয়েছেন নতুন বাঁ-হাতি পেসার ওবেদ ম্যাককয়, বাঁ-হাতি স্পিনার খারি পিয়েরে ও বিগ-হিটিং ব্যাটসম্যান শারফেন রাদারফোর্ড।

গত সপ্তাহে সাদা বলের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়া এভিন লুইস দুই স্কোয়াডেই রয়েছেন। গত বছর পিঠের ইনজুরিতে পড়া ফাস্ট বোলার আলজারি হোসেফ ওয়ানডে দলে ডাক পেলেও ফিটনেসের ওপর তার অন্তর্ভুক্তি নির্ভর করছে। ভারতের বিপক্ষে টেস্ট দলে ডাক পেয়েছিলেন জোসেফ। কিন্তু দুটি ফিটনেস পর্যবেক্ষণের পর বাদ পড়েছেন।

চলতি বছর সিপিএল’র অন্যতম তারকা ছিলেন ওশানে থমাস। জ্যামাইকা তালাওয়াসের হয়ে ১৭.৬৬ গড়ে পেয়েছিলেন ১৮ উইকেট। পিয়েরে ও ম্যাককয়ও সিপিএল’র পারফরমেন্সের ওপরই দলভুক্ত হয়েছেন। অন্যদিকে এ্যালেন ও হামরাজ ওয়েস্ট ইন্ডিজ-এ ও বি দলের হয়ে পারফর্ম করেছেন।

ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে স্কোয়াড
জেসন হোল্ডার (অধিনায়ক), ফাবিয়ান এ্যালেন, সুনিল আমব্রিস, দেভেন্দ্র বিশু, চন্দরপল হামরাজ, শিমরন হেটমায়ার, শাই হোপ, আলজারি জোসেফ, এভিন লুইস, এ্যাশলে নার্স, কিমো পল, রোভমান পাওয়েল, কেমার রোচ, মারলন স্যামুয়েলস, ওশানে থমাস।

টি-টোয়েন্টি স্কোয়াড
কার্লোস ব্র্যাথওয়েইট (অধিনায়ক), ফাবিয়ান এ্যালেন, ড্যারেন ব্র্যাভো, শিমরন হেটমায়ার, এভিন লুইস, ওবেদ ম্যাককয়, এ্যাশলে নার্স, কিমো পল, খারি পিয়েরে, কিয়েরন পোলার্ড, রোভমান পাওয়েল, দিনেশ রামদিন, আন্দ্রে রাসেল, শেরফানে রাদারফোর্ড, ওশানে থমাস।


শেয়ার করুন :


আরও পড়ুন

পুরোপুরি ঠিক হবে না সাকিবের আঙুল

পুরোপুরি ঠিক হবে না সাকিবের আঙুল

গেইল না থাকায় স্বস্তিতে ভারত

গেইল না থাকায় স্বস্তিতে ভারত

গেইলের শেষ ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি

গেইলের শেষ ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি

চ্যালেঞ্জের জন্য প্রস্তুত মাহমুদউল্লাহ

চ্যালেঞ্জের জন্য প্রস্তুত মাহমুদউল্লাহ