৫২২ রানে ইনিংস ঘোষণা করলো বাংলাদেশ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ১২ নভেম্বর ২০১৮
৫২২ রানে ইনিংস ঘোষণা করলো বাংলাদেশ

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের ইনিংসটা খেললেন মুশফিকুর রহীম। সাকিব আল হাসানের ২১৭ রান পেরিয়ে ২১৯ রান করার পর ইনিংস ঘোষণা করেছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ঘোষণার আগে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫২২ রান করেছে টাইগাররা।

বাংলাদেশের ব্যাটসম্যান হিসেবে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন মুশফিকুর রহীম। শুরু থেকেই দারুণ সাবলীল ব্যাট করতে থাকা এ ব্যাটসম্যান সিকান্দার রাজার বলে স্কয়ার লেগে ঠেলে দিয়ে ডাবল সেঞ্চুরির উল্লাসে মেতে ওঠেন মুশফিক। ৪০৭ বলে ১৬টি চার ও ১টি ছক্কার সাহায্যে এ রান করেন এ উইকেটরক্ষক ব্যাটসম্যান।

১৮৩ বলে নিজের সেঞ্চুরি স্পর্শ করেছিলেন মুশফিক। তবে দ্বিতীয় সেঞ্চুরিটা তুলতে কিছুটা ধীরে গতিতে ব্যাট চালিয়েছেন তিনি। বিশেষ করে প্রথম সেশনে বেশ দেখে শুনেই ব্যাট করেছেন এ ব্যাটসম্যান।

২০০২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে নিজের প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন মুশফিক। যা ছিল প্রথম বাংলাদেশি কোন ব্যাটসম্যানের ডাবল সেঞ্চুরি। এবার প্রথম ব্যাটসম্যান হিসেবে একাধিক ডাবল সেঞ্চুরি করলেন ‘মিস্টার ডিপেন্ডেবল’।

দিনের শুরুটাও ছিল চমৎকার। প্রথম দিন শেষে অপরাজিত মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ দ্বিতীয় দিনের প্রথম ঘণ্টটা পার করে দেন দারুণভাবে। জিম্বাবুয়ের বোলারদের ওপর চড়াও হয়ে ৭৩ রানের জুটি গড়ে বড় কিছুরই ইঙ্গিত দিচ্ছিলেন তারা।

মধ্যাহ্ন বিরতির ঠিক পরপরই মাহমুদউল্লাহ জার্ভিসের বলে অলস এক শট খেলে উইকেটের পেছনে চাকাভাকে ক্যাচ দেন। ৩৬ রানে বিদায় নিয়ে টেস্টে আরও একটি ইনিংস ন্যুনতম ফিফটিহীন কাটালেন রিয়াদ।

মাহমুদউল্লাহর পর উইকেটে আসা আরিফুল হক খুব বেশিক্ষণ টিকতে পারেননি। ১৮ বল খেলে ৪ রান করে সেই জার্ভিসের বলেই গালিতে ব্রায়ান চারিকে ক্যাচ দেন সিলেট টেস্টে অভিষিক্ত এ ব্যাটসম্যান।

খুব দ্রুত দুটি উইকেট পড়ে গেলেও উইকেটের এক প্রান্ত দারুণভাবেই আগলে রেখেছিলেন মুশফিক। ৪২১ বল খেলে করেছেন রেকর্ডের সৃষ্টি। এ রেকর্ড টপকে গেছেন মোহাম্মদ আশরাফুলকে।

গলের যে টেস্টে মুশফিক তার প্রথম ডাবল সেঞ্চুরিটি পেয়েছিলেন, সেটিতেই আশরাফুল ৪১৭ বল খেলে ১৯০ রানে ফিরেছিলেন। এতদিন সেটিই ছিল টেস্টে বাংলাদেশের হয়ে খেলা সবচেয়ে লম্বা ইনিংস। মুশফিকের ২১৯ রানের ইনিংসে বাউন্ডারি ১৮টি ও একটি ছয়ের মার রয়েছে।

আরিফুলের বিদায়ের নিজের ব্যাটিং প্রতিভা মেলে ধরেন মেহেদী হাসান মিরাজ। ২০১৭ সালে ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টে ক্যারিয়ারের প্রথম ফিফটি পাওয়া মিরাজ আজও জিম্বাবুয়ের বিপক্ষে খেললেন অপরাজিত ৬৮ রানের ইনিংস। ১০২ বল খেলে ৫টি চার ও একটি ছক্কায় সাজানো এ ইনিংসটিও অনেক গুরুত্বপূর্ণ।

জিম্বাবুয়ের পক্ষে সেরা বোলার কাইল জার্ভিস। ২৮ ওভার বল করে ৭১ রানে ৫ উইকেট নিয়েছেন তিনি। এ ছাড়া তেন্দাই চাতারা আর ডোনাল্ড তিরিপানো তুলে নেন একটি কর উইকেট।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ ১ম ইনিংস : (প্রথম দিন শেষে ৩০৩/৫) ১৬০ ওভারে ৫২২/৭ ডিক্লে. (মুশফিক ২১৯*, মাহমুদউল্লাহ ৩৬, মিরাজ ৬৮*; জার্ভিস ২৮-৬-৭১-৫, চাটারা ২২.২-১২-৩৪-১, টিরিপানো ২৪.৪-৬-৬৫-১)।


শেয়ার করুন :


আরও পড়ুন

দুর্দান্ত ব্যাটিংয়ে মুশফিকের ডাবল সেঞ্চুরি

দুর্দান্ত ব্যাটিংয়ে মুশফিকের ডাবল সেঞ্চুরি

বিয়ের পিড়িতে বাংলাদেশি ক্রিকেটার রনি

বিয়ের পিড়িতে বাংলাদেশি ক্রিকেটার রনি

এক পাশ আগলে রেখে খেলছেন মুশফিক

এক পাশ আগলে রেখে খেলছেন মুশফিক

বিপিএলে দল পেলেন শাহরিয়ার নাফীস

বিপিএলে দল পেলেন শাহরিয়ার নাফীস