বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ পাঁচ ইনিংস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩২ পিএম, ১৬ মে ২০১৯
বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ পাঁচ ইনিংস

রাওয়ালপিন্ডিতে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তী ভিভ রিচার্ডসের অধিনায়কোচিত ইনিংস থেকে ওয়েলিংটনে নিউজিল্যান্ড তারকা মার্টিন গাপটিল। আইসিসি বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ পাঁচ ইনিংস।

মার্টিন গাপটিল-২৩৭* প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ,২০১৫
বিশ্বকাপে এ পর্যন্ত এক ইনিংসে কোন খেলোয়াড়ের সর্বোচ্চ রানের মালিক নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। ২০১৫ বিশ্বকাপে ওয়েলিংটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার অপরাজিত ২৩৭ রানের ইনিংসটি এ তালিকার শীর্ষে। ইনিংসের গোড়া পত্তন করতে নেমে শেষ পর্যন্ত টিকে থেকে ১৬৩ বল মোকাবেলায় ২৪টি বাউন্ডারি ও ১১টি ওভার বাউন্ডারিতে স্মরণীয় এ ইনিংসটি খেলেন গাপটিল। তার এ অসাধারন ব্যাটিং নৈপুণ্যে স্বাগতিক নিউজিল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৯৩ রান সংগ্রহ করে। জবাবে ২৫০ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডজ।

বিশ্বকাপে সর্বোচ্চ হলেও ওয়ানডে ইতিহাসে গাপটিলের ইনিংসটি জায়গা পেয়েছে দ্বিতীয় স্থানে।

ক্রিস গেইল-২১৫ প্রতিপক্ষ জিম্বাবুয়ে-২০১৫
কোয়ার্টারফাইনালে গাপটিলের জ্বলে ওঠার আগে বিশ্বকাপ ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরিটি করেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস্টোফার গেইল। ইনিংসের শুরুতেই এলবিডব্লিউর হাত থেকে বেঁচে যাওয়ার পর বিধ্বংসী রূপ ধারন করেন গেইল। তার ঝড়োগতির ব্যাটিংয়ের সুবাদে ৩৫ ওভারে এক উইকেট হারিয়ে ১৬৫ রানে পৌঁছে যায় ক্যারিবীয়রা। ১০৫ বলে সেঞ্চুরি পূর্ণ করার পর গেইল দ্বিতীয় শত রান পূর্ণ করেন মাত্র ৩৩ বলে। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে দশটি বাউন্ডারি ও ১৬টি ওভার বাউন্ডারি হাকান।

গ্যারি কার্স্টেন-১৮৮* প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত, ১৯৯৬
বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম সেঞ্চুরি করার রেকর্ড গড়েন গ্যারি কার্স্টেন। ১৯৯৬ সালের ১৬ ফেব্রুয়ারী পাকিস্তানের রাওযালপিন্ডিতে অনুষ্ঠিত ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে আগে ব্যাটিং করতে নেমে কার্স্টেনের রেকর্ড গড়া ইনিংসের সুবাদে দক্ষিণ আফ্রিকা ৫ উইকেট হারিয়ে ৩২৫ রানের বিশাল স্কোর গড়ে। ১৫৯ বল মোকাবেলায় ১৩ বাউন্ডিারি এবং ৬ ওভার বাউন্ডিরিতে অপরাজিত ১৮৮ রান করেন। এ ইনিংসের মাধ্যমে তিনি তৎকালীন ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড গড়েন।

এরপর জবাবে সংযুক্ত আরব আমিরাত ৮ উইকেট হারিয়ে ১৫২ রান করতে সক্ষম হয়। দক্ষিণ আফ্রিকা ১৬৯ রানের বিশাল ব্যবধানে জয় লাভ করে।

সৌরভ গাঙ্গুলি-১৮৩ প্রতিপক্ষ শ্রীলংকা, ১৯৯৯
ভারতীয় ক্রিকেট ইতিহাসে রেকর্ড ভঙ্গ করা এবং অন্যতম একটি স্মরণীয় দিন। নিজেদের সর্বোচ্চ আগ্রাসী এবং সেরা ফর্মের পরিচয় দিয়ে সৌরভ গাঙ্গুলি এবং রাহুল দ্রাবিড় তৎকালীন চ্যাম্পিয়ন শ্রীলংকার বোলারদের নিয়ে ছেলেখেলা করেছেন। তৎকালীন সময়ে ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ ৩১৮ রানের জুটি গড়েন তারা।

দ্রাবিড় ১২৯ বলে করেন ১৪৫ রান। তিন অংকের কোটা পার করার পর আক্রমণের ধার আরো বাড়িয়ে দেন গাঙ্গুলি। মাত্র ৩৯ বলে ৮৩ রান করেন তিনি। অসাধারণ এ ইনিংস খেলার পথে তিনি ১৭টি বাউন্ডারি এবং ৭টি ওভার বাউন্ডারি হাঁকান। ইনিংসের এক বল বাকি থাকতে তিনি আউট হন। কিন্তু বিশ্বকাপে তার করা ১৮৩ রানই বিশ্বকাপে ভারতীয় কোন ব্যাটসম্যানের ব্যক্তিগ সর্বোচ্চ রানের ইনিংস।

ভিভ রিচার্ডস-১৮১ প্রতিপক্ষ শ্রীলংকা, ১৯৮৭
টুর্নামেন্টের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে পরাজয়ের ধাক্কা তখনো কাটিয়ে উঠতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তার ওপর রবি রত্ননায়েকের পর পর দুই বলে কার্লাইল বেস্ট ও রিচি রিচার্ডসন আউট হওয়া পরিস্থিতি আরো খারাপ করে দেয়। এরপরই উইকেটে আসেন অধিনায়ক বিভ রিচার্ডস। তার প্রথম কাজ ছিল হ্যাটট্রিক ঠেকানো এবং এর পর খারাপ অবস্থা থেকে দলকে টেনে তোলা।

এমন অবস্থায় ৬২ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। এর পরই যেন উৎসব শুরু করেন তিনি। ৯৭ বলে ওয়ানডে ক্যারিয়ারে দশম সেঞ্চুরি পূর্ণ করেন। পরবর্তী ৮১ রান করেন মাত্র ৩৩ বলে। একটি ছক্কা হাঁকিয়ে বিশ্বকাপে কপিল দেবের (১৭৫) সর্বোচ্চ ব্যাক্তিগত রানের রেকর্ড ভঙ্গ করেন রিচার্ডস। অধিনায়ক মাঠে নামার সময় ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ৪৫/২। ইনিংস শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৩৪৩/৪। যার মধ্যে ১৬টি বাউন্ডারি এবং ৭টি ওভার বাউন্ডারিতে রিচার্ডসনের অবদান ছিল ১৮১।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে ইংল্যান্ডের ইতিহাস ও রেকর্ড

বিশ্বকাপে ইংল্যান্ডের ইতিহাস ও রেকর্ড

বিশ্বকাপের আশা এখনও ছাড়েননি ইমরুল

বিশ্বকাপের আশা এখনও ছাড়েননি ইমরুল

বিশ্বকাপে ফিক্সিং রোধে ভিন্ন উদ্যোগ নিচ্ছে আইসিসি

বিশ্বকাপে ফিক্সিং রোধে ভিন্ন উদ্যোগ নিচ্ছে আইসিসি

‘চোকার’ শব্দটি ঘুচাতে পারবে কি দ.আফ্রিকা?

‘চোকার’ শব্দটি ঘুচাতে পারবে কি দ.আফ্রিকা?