যে ভুলের জন্য মুশফিককে নিয়ে এত সমালোচনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৮ পিএম, ০৬ জুন ২০১৯

বিশ্বকাপের ৯ম ও নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ২ উইকেটে হেরে গেছে বাংলাদেশ। ২৪৪ রানের পুঁজি নিয়েও দুর্দান্ত খেলায় ভক্তদের মনে হার নিয়ে কোন অভিযোগ না থাকলেও ম্যাচের মধ্যে কিছু ভুল নিয়ে সমালোচনা শুরু হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি সমালোচনা হচ্ছে উইকেটর কিপার মুশফিকুর রহীমের একটা ভুল নিয়ে।

মুশফিক যে ভুলটি করেন তা ইনিংসের ১১তম ওভারের ঘটনা। সাকিব আল হাসানের বল ঠেলে দিয়েই অপর প্রান্তে সতীর্থ ও অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে প্রান্ত বদল করে রান নেওয়ার চেষ্টা করেন রস টেইলর। এদিকে বল ধরেই স্ট্রাইকিং প্রান্তে ছুঁড়ে দেন তামিম ইকবাল। দারুণ থ্রোয়ে তামিম সরাসরি স্টাম্পেই আঘাত হানতে যাচ্ছিল। তবে এ সময় উইকেটের সামনে হাত দিয়ে স্টাম্প ভাঙতে যান মুশফিকুর রহিম।

এতেই ঘটে যায় বিপত্তি! যেখানে তামিমের ছুঁড়ে মারা বল সরাসরি স্টাম্পেই আঘান হানতে পারতো সেখানে স্টাম্পের সামনে হাত দিয়ে বল ধরতে গিয়ে বল ধরার আগেই কুনুইয়ের আঘাতে ভেঙে ফেলেন স্টাম্প।

মুশফিকের এ অনাকাঙ্ক্ষিত ভুলে নিশ্চিত রান থেকে বেঁচে গিয়ে নতুন জীবন পান নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। কিউই অধিনায়কের তখন ব্যক্তিগত রান ছিল মাত্র ৭।

নতুন জীবন পেয়ে টেইলরকে সঙ্গে নিয়ে উইলিয়ামসন গড়ে তোলেণ ১০৫ রানের জুটি। টেইলর ৮২ ও উইলিয়ামসন করেন ৪২ রান। মূলত তাদের জুটির উপর ভর করেই জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

মুশফিকের ওই ভুল ছাড়া আরও ছোটখাটো ভুল থাকলেও সেগুলো নিয়ে তেমন সমালোচনা নেই। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে মুশফিকের ওই ভুল নিয়ে চলছে নানা আলোচনা।

তবে টাইগার ভক্ত থেকে কথিত ক্রিকেট বোদ্ধারা মুশফিকের ভুল নিয়ে সমালোচনা করলেও টাইগার অধিনায়ক বলছেন, ‘এটা খেলার অংশ। এটা হতে পারে। রান আউটের সুযোগ হাতছাড়াটা ভুলে হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের তার (মুশফিকের) ওপর চড়াও হওয়া ঠিক হবে না। এটা যে কারো সঙ্গেই হতে পারে। ও ওর সর্বোচ্চটা দিয়েই মাঠে চেষ্টা করে। থ্রো’টা ভালো ছিল। কিন্তু কিপার হিসেবে সব সময়ই এটা আবিস্কার করা কঠিন যে বল স্ট্যাম্পে আছে কিনা। ও বল পিক করতে চেয়েছিল। কিন্তু ওর শরীরে লেগে স্ট্যাম্প ভেঙেছিল। এরকম ভুল হতে পারে। এই ভুলের জন্য তার ওপর চড়াও হওয়ার কিছু নেই।’


শেয়ার করুন :


আরও পড়ুন

লড়াই করেও হারলো বাংলাদেশ

লড়াই করেও হারলো বাংলাদেশ

ভালো খেলার সাথে ভাগ্যও দরকার : মাশরাফি

ভালো খেলার সাথে ভাগ্যও দরকার : মাশরাফি

২০০তম ম্যাচে সাকিবের ৬৪

২০০তম ম্যাচে সাকিবের ৬৪

জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলো ভারত

জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলো ভারত