সাকিবের জায়গায় যুক্ত হলেন কুক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ২৯ জানুয়ারি ২০২০
সাকিবের জায়গায় যুক্ত হলেন কুক

ফাইল ছবি

বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের জায়গায় মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) কমিটিতে সুযোগ পেলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও খেলোয়াড় অ্যালিস্টার কুক। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ইয়ান বিশপের জায়গায় কমিটিতে নাম উঠেছে তারই স্বদেশি রিকি স্কিরিটের।

ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে তা গোপন রাখায় ক্রিকেটের প্রধান সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল কর্তৃক দু’বছরের জন্য সবধরনের ক্রিকেটে নিষিদ্ধ হন সাকিব। তবে নিজের ভুল বুঝতে পারায় শাস্তির মেয়াদ কমে এক বছর হয়। নিষিদ্ধ হওয়ার পর এমসিসির সম্মানজনক বিশ্ব ক্রিকেট কমিটি থেকে সড়ে দাঁড়ান সাকিব।

ওই সময় ব্যক্তিগত কারণে কমিটি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিশপও। ফলে এমসিসির সম্মানজনক বিশ্ব ক্রিকেট কমিটিতে পদ দু’টি খালি ছিল। প্রায় তিন মাস পর সাকিব ও বিশপের জায়গায় ইংল্যান্ডের কুক ও ওয়েস্ট ইন্ডিজের স্কিরিটকে দায়িত্ব দেওয়া হলো।

২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন কুক। তবে এখনো কাউন্টি লিগে এসেক্সের হয়ে খেলছেন। দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ ১২ হাজার ৪৭২ রান করেছেন কুক। রেকর্ড ৫৯ টেস্ট ম্যাচে ইংল্যান্ডের অধিনাকত্বও করেছেন বাঁ-হাতি এ ব্যাটসম্যান। স্কিরিট বর্তমান ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড সভাপতির পদে দায়িত্ব পালন করছেন।

সাবেক ও বর্তমান ক্রিকেটারদের সাথে আম্পায়াদের নিয়ে ক্রিকেটের আইন-কানুন পর্যালোচনার কাজ করে থাকে এমসিসির এ কমিটি। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিংয়ের অধীনে এমসিসির এ কমিটির বর্তমান সদস্যরা হলেন- অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন, সাবেক অধিনায়ক রিকি পন্টিং ও শ্রীলঙ্কার সাবেক দলপতি কুমার সাঙ্গাকারা।

কুক ও স্কিরিটকে পেয়ে রোমাঞ্চিত এমসিসির চেয়ারম্যান গ্যাটিং। তিনি বলেছেন, ‘অ্যালিস্টার কুক ও স্কিরিট এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে যোগদানের অনুরোধ গ্রহণ করায় আমি বেশ রোমাঞ্চিত।’


শেয়ার করুন :


আরও পড়ুন

স্টুয়ার্ট ব্রডকে জরিমানা করেছে আইসিসি

স্টুয়ার্ট ব্রডকে জরিমানা করেছে আইসিসি

ধোনিকে টপকে তৃতীয় স্থানে কোহলি

ধোনিকে টপকে তৃতীয় স্থানে কোহলি

আইপিএলের তারিখ চূড়ান্ত, থাকছে কিছু পরিবর্তন

আইপিএলের তারিখ চূড়ান্ত, থাকছে কিছু পরিবর্তন

নিজেদের আরও ভালো দাবি মাহমুদউল্লাহর

নিজেদের আরও ভালো দাবি মাহমুদউল্লাহর