বিতর্ক এড়াতে ভারত সিরিজে আম্পায়ার তানভীরকে না রাখার সিদ্ধান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৩ পিএম, ২১ এপ্রিল ২০২৪
বিতর্ক এড়াতে ভারত সিরিজে আম্পায়ার তানভীরকে না রাখার সিদ্ধান্ত

বিশ্বকাপকে সামনে রেখে ভারতীয় নারী ক্রিকেট দল বাংলাদেশ সফরে আসছে। এ সফরে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল। সিলেটে অনুষ্ঠিতব্য সিরিজটিতে আম্পায়ার তানভীর আহমেদকে দায়িত্ব পালন থেে বিরত রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

২০২৩ সালে ভারতীয় নারী ক্রিকেট দলের সফরে ওয়ানডে সিরিজে ১-১ ব্যবধানে ড্র করেছিল বাংলাদেশ। উত্তেজনা ছড়ানো সিরিজের শেষ ম্যাচে একটি এলবিডব্লিউ আউট নিয়ে আম্পায়ার তানভীর আহমেদের সাথে বিতর্কে জড়িয়েছিলেন ভারত অধিনায়ক হারমনপ্রীত কৌর। পরে তাকে আইসিসি থেকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধও করা হয়

২০২৩ সালের ওই ঘটনার পর নতুন করে যেন আবারও কোন বিতর্ক তৈরি না হয় সেদিকে নজর রাখছে বিসিবি। যার ফলস্রুতিতেই ভারতীয় নারী ক্রিকেট দলের সফরে আম্পায়ার তানভীর আহমেদকে এই সিরিজে না রাখার বিষয়ে নীতিগত নিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতীয় নারী দলের সফরে আম্পায়ার তানভীর আহমেদকে ম্যাচ পরিচালনার দায়িত্বে না রাখার বিষয়টি ক্রিকেট ভিত্তিক সংবাদ মাধ্যম ক্রিকবাজকে বিসিবির একজন পরিচালক নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই বোর্ড পরিচালক বলেন, ‍“আসন্ন সিরিজে তাকে (তানভীর আহমেদ) অন্তর্ভুক্ত করা হয় তবে ভারতীয় নারী ক্রিকেটাররা তাকে টার্গেট করতে পারেন। নতুন কোন বিতর্ক সৃষ্টি হোক আমরা এটা চাই না, ফলস্বরূপ আমরা এ সিদ্ধান্ত (তানভীর আহমেদকে না রাখার) নিয়েছি।”

ভারতীয় নারী দলের বিপক্ষে সিরিজে না থাকলেও একই সময়ে চলা জিম্বাবুয়ের বিপক্ষে ছেলেদের সিরিজে তানভীর আহমেদকে দায়িত্ব দেওয়া হচ্ছে। আম্পায়ার কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু একই সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

২৮ এপ্রিল (রোববার) থেকে সিলেটে শুরু হবে বাংলাদেশ ও ভারতীয় নারী মধ্যকার সিরিজের প্রথম টি-টোয়েন্টি। এর আগে মঙ্গলবার (২৩ এপ্রিল) বাংলাদেশে আসবে ভারতীয় নারী দল। সিরিজের সবগুলো ম্যাচই সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।



শেয়ার করুন :