ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত কোহলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১০ এএম, ০২ জুন ২০২০
ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত কোহলি

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে কিছুটা হলেও বদলে যেতে পারে অনেক খেলারই দৃশ্যপট, সে তালিকায় আছে ক্রিকেটও। করোনা পরবর্তী সময়ে ক্রিকেটের কী অবস্থা হবে? এমন প্রশ্নের জবাবে ভারত অধিনায়ক বিরাট কোহলি জানান, তিনি জানেন না ক্রিকেট আবার শুরু হলে তা বদলে যাবে কি-না।

ভারতীয় অফস্পিনার রবীচন্দ্রন অশ্বিনের সঙ্গে ইনস্টাগ্রাম আড্ডায় মজেছিলেন কোহলি। আড্ডার এক ফাঁকে কোহলিকে প্রশ্ন করা হয়েছিল, করোনা পরবর্তী সময়ে কি ক্রিকেটে কোন পরিবর্তন আসবে?

উত্তরে তিনি বলেন, ‘আমি বুঝতেই পারছি না কী হতে চলেছে। আমরা তো প্র্যাক্টিসেও হাই ফাইভ করি, পিঠ চাপড়ে দিই, হাততালি দিই। সেগুলো করতে পারব না! কত দিন পরে সবার সঙ্গে দেখা হবে। আর আমরা কী করব? হাতজোড় করে নমস্কার করে একে অন্যের থেকে দূরে থাকব।’

ক্রিকেটারদের প্রস্তুতি শুরু করা নিয়েও বিশেষ নির্দেশাবলি দিয়েছে আইসিসি। ক্রিকেটের নিয়ামক সংস্থা জানিয়েছে, ট্রেনিংয়ের সময় একজন মেডিক্যাল বা স্বাস্থ্য অফিসারকে নিয়োগ করা উচিত। যিনি দেখবেন, সরকারি নির্দেশ মেনে অনুশীলন করা হচ্ছে কি-না। এ ছাড়া ম্যাচের আগে নিভৃতে প্রস্তুতি শিবিরের আয়োজন, ক্রিকেটারদের স্বাস্থ্য এবং শরীরের তাপমাত্রার উপরে নিয়মিত নজর রাখা, বিদেশ সফরের অন্তত ১৪ দিন আগে করোনা সংক্রমণের পরীক্ষা করানো, এ সব কিছু মেনে চলতে হবে।

কোহলি বলেন, ‘আমাদের কাছে সবই এখন অদ্ভুত লাগছে। তবে অন্য সব কিছুর মতোই এগুলোও ধীরে ধীরে আমাদের জীবনের অঙ্গ হয়ে উঠবে।’

আইসিসির ‘গাইডলাইন’-এ আরও বলা আছে, ব্যবহারের আগে ও পরে নিজের ব্যক্তিগত ক্রিকেট সরঞ্জাম জীবাণুমুক্ত করতে হবে। আম্পায়ারদের থেকে ক্রিকেটারদের একটা নির্দিষ্ট দূরত্বে থাকতে হবে। তা ছাড়া নিজের সোয়েটার, সানগ্লাস, টুপি, রুমাল অন্য কারও হাতে দেওয়া যাবে না। এ ছাড়া বলে লালা লাগানোর নিষেধাজ্ঞা তো আছেই।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

লালার বিকল্প চান বুমরাহ

লালার বিকল্প চান বুমরাহ

সরকারের দিক-নির্দেশনায় সন্তুষ্ট ইসিবি

সরকারের দিক-নির্দেশনায় সন্তুষ্ট ইসিবি

টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের পরামর্শ সাঙ্গাকারার

টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের পরামর্শ সাঙ্গাকারার

অনুশীলনের অনুমতি পেল দক্ষিণ আফ্রিকা

অনুশীলনের অনুমতি পেল দক্ষিণ আফ্রিকা